শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

বিভিন্ন দিবস ঘিরে জমজমাট যশোরের গদখালী ফুলবাজার

একশ' কোটি টাকা বিক্রির সম্ভাবনা
মিলন রহমান, যশোর
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
যশোরের গদখালী ফুলবাজার -যাযাদি

ঘুরে দাঁড়িয়েছে ফুলের রাজধানী খ্যাত যশোরের গদখালী। ফেব্রম্নয়ারি ও মার্চ মাসের পাঁচ দিবস উপলক্ষে ফুলের বাজার ধরতে শেষ মুহূর্তের ব্যস্ত সময় পার করছেন এই অঞ্চলের ফুলচাষিরা। অনুকূল আবহাওয়া ও বাজার পরিস্থিতি ভালো হওয়ায় ফুলচাষি ও ব্যবসায়ীরা আশা করছেন, দুই মাসে তাদের বেচাকেনা একশ' কোটি টাকা ছাড়িয়ে যাবে।

কৃষি বিভাগ বলছে, ফেব্রম্নয়ারি-মার্চের পাঁচ দিবস ঘিরে গদখালী এলাকা থেকে শত কোটি টাকার ফুল সারাদেশে ছড়িয়ে দেওয়ার প্রস্তুতি রয়েছে। যদিও কৃষকদের প্রত্যাশা, ফেব্রম্নয়ারিতেই তারা শত কোটি টাকার ফুল বিক্রি করতে সক্ষম হবেন। ইতোমধ্যে গোলাপ ক্ষেতের পচন রোগ থেকে তারা ঘুরে দাঁড়াতে শুরু করেছেন। এ ছাড়া গদখালীতে এবার ফুলের দামও বেশি।

দরজায় কড়া নাড়তে শুরু করেছে 'বসন্তবরণ' উৎসব। একইদিন বিশ্ব ভালোবাসা দিবস এবং সনাতন ধর্মাবলম্বীদের স্বরস্বতী পূজা। এরপরই আসছে আন্তজার্তিক মাতৃভাষা দিবস। দিবসগুলো উদযাপনে ফুলের বিকল্প নেই। তাই ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী-পানিসারা-হাড়িয়া অঞ্চলের ফুলচাষিরা বসন্তবরণ, বিশ্ব ভালোবাসা দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শেষ প্রস্তুতি নিচ্ছেন। নিজেদের ক্ষেতের ফুলগাছ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা।

মূলত এই তিন দিবস ঘিরে জমে উঠতে শুরু করেছে গদখালী ফুলবাজার। অন্য সময় থেকে বেশি দামে ফুল বিক্রি হওয়ায় এ সময় ফুলগাছের বাড়তি যত্ন নেন কৃষকরা। সময় যত ঘনিয়ে আসছে, পাইকারি বাজারে ফুলের দামও তত বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে ফুলের দাম বেড়েছে কয়েকগুণ। সংশ্লিষ্টরা বলছেন, সামনের এই তিন দিবসে অন্তত একশ' কোটি টাকার ফুল বিক্রি হবে।

যশোর ফুল উৎপাদক ও বিপণন সমবায় সমিতির সভাপতি আব্দুর রহিম জানান, সারাবছর ফুল বিক্রি হলেও মূলত বসন্তবরণ,

ভালোবাসা দিবস আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে বেচাকেনা বেশি হয়। এই মৌসুমে প্রতিকূল আবহাওয়ার কারণে বিশেষ করে গোলাপ ফুলের উৎপাদন কম হয়েছে। তবে আসন্ন তিন দিবসকে ঘিরে অন্তত শত কোটি টাকার ফুল বিক্রি হবে বলে আমরা আশা করছি।

যদিও কৃষি বিভাগ বলছে, ফেব্রম্নয়ারি-মার্চের পাঁচ দিবস ঘিরে গদখালি এলাকা থেকে শত কোটি টাকার ফুল সারাদেশে ছড়িয়ে দেওয়ার প্রস্তুতি নিয়েছেন কৃষকরা।

ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদ হোসেন পলাশ বলেন, 'ঝিকরগাছা উপজেলার পাঁচ ইউনিয়নে ৬৩০ হেক্টর জমিতে ফুলের চাষ হয়ে থাকে। এই মাসের দিবসগুলো ঘিরে ফুলের বাজার ধরার জন্য স্থানীয় ফুলচাষি ও ব্যবসায়ীরা প্রস্তুতি নিচ্ছেন। এবার ফুলের আবাদ ভালো হয়েছে; বাজারে দামও ভালো।'

শুক্রবার গদখালি বাজারে প্রতিটি গোলাপ বিক্রি হয়েছে ১৪-২০ টাকা দরে। এক সপ্তাহ আগে যা বিক্রি হয়েছে ১০-১২ টাকায়। প্রতিপিস রজনীগন্ধা বিক্রি হয়েছে ১০-১২ টাকায়, যা আগে ছিল ৮-১০ টাকা। রঙিন গস্নাডিউলাস প্রতিটি মানভেদে বিক্রি হয়েছে ১২-১৬ টাকা, যা আগে ছিল ৮-১০ টাকা। জারবেরা বিক্রি হয়েছে ৮-১০ টাকা। এ বছর জারবেরার উৎপাদন বেশি হওয়ায় দাম অপরিবর্তিত আছে।

ফুল বাঁধাইয়ের জন্য কামিনীর পাতা বিক্রি হয়েছে প্রতি আঁটি ২০ টাকায়। জিপসির আঁটি বিক্রি হয়েছে ৫০ টাকায়। যা আগে ছিল ২০-২৫ টাকায়। মালা গাঁথার জন্য চন্দ্রমলিস্নকা বিক্রি হয়েছে প্রতি ১০০ ফুল ২০০ টাকা। গাঁদা ফুল বিক্রি হয়েছে প্রতি হাজার ২৫০-৩০০ টাকায়, যা আগে ছিল ১০০-১৫০ টাকা। লিলিয়াম প্রতিপিস বিক্রি হয়েছে ১৫০ টাকা। দুই দিন আগেও যার দাম ছিল ১০০ টাকা।

পানিসারা গ্রামের সোহান আড়াই বিঘা জমিতে জারবেরা চাষ করেছেন। তিনি বলেন, 'এ বছর ফুলের ভালো দাম পাওয়া যাচ্ছে। ইজতেমার কারণে শুক্রবার দাম একটু কম আছে। জারবেরা ৮-১০ টাকায় বিক্রি করছি। আগামী দুই-তিন দিনে দাম আরও বাড়বে।'

গদখালির ফুল ব্যবসায়ী রনি আহমেদ বলেন, 'বাজারে গোলাপের খুবই সংকট। ভালোবাসা দিবসের আগের বাজারে ২৫ টাকায় ফুল পাওয়াও মুশকিল হয়ে যাবে।'

আরেক ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, 'গাঁদা ফুলের দাম একটু কম ছিল। তবে শুক্রবার থেকে দাম উঠতে শুরু করেছে। প্রতি হাজার গাঁদা বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকা।'

সরেজমিন দেখা যায়, ঝিকরগাছা উপজেলার গদখালি, নাভারণ ও পানিসারা ইউনিয়নের বিস্তীর্ণ মাঠজুড়ে রয়েছে নানা জাতের ফুল। এই অঞ্চলের কৃষকরা বাণিজ্যিকভাবে চাষ করছেন গোলাপ, জারবেরা, গস্নাডিওলাস, রজনীগন্ধা, গাঁদা, লিলিয়াম, জিপসি এবং চন্দ্রমলিস্নকাসহ অন্তত ১১ ধরনের ফুল।

টাওরা গ্রামের কামাল হোসেন বলেন, 'ভালোবাসা দিবসে রজনীগন্ধা ও ২১ ফেব্রম্নয়ারি মাতৃভাষা দিবসে গাঁদা ফুল বিক্রি করব। এ জন্য এখন ফুলের পরিচর্যা করছি। বিশেষ করে, ফুলের মান ভালো রাখতে এবং পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে ভিটামিন ও কীটনাশক ব্যবহার করছি। আশা করছি, ভালো দামে ফুল বিক্রি করতে পারব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে