শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

আগামী সপ্তাহের মধ্যে তেল-চিনির নতুন দাম নির্ধারণ :প্রতিমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আগামী সপ্তাহের মধ্যে তেল-চিনির নতুন দাম নির্ধারণ :প্রতিমন্ত্রী

শুল্ক কমায় আগামী সপ্তাহের মধ্যে ভোজ্যতেল ও চিনির নতুন দাম নির্ধারণ হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

উৎপাদনকারী ও আমদানিকারকদের উদ্দেশ্যে ১

প্রতিমন্ত্রী বলেন, 'যে মালামাল ট্রানজিটে আছে সেগুলো দ্রম্নত খালাস করে বাজারজাত করার আহ্বান জানাচ্ছি। যাতে শুল্ক সুবিধা সাধারণ ভোক্তা পর্যায়ে যায়।'

\হতেল-চিনির মূল্য নির্ধারণ প্রসঙ্গে তিনি বলেন, 'তেল এবং চিনির মূল্য আমাদের ট্যারিফ কমিশন নির্ধারণ করে। আমরা দ্রম্নততম সময়ের মধ্যে আমদানিকারক এবং উৎপাদনকারীদের সঙ্গে বসে যৌক্তিক পর্যায়ে নতুন শুল্কের প্রভাব অনুযায়ী দাম নির্ধারণ করব। রমজান উপলক্ষে সেই দামে বিক্রি হবে।'

আহসানুল ইসলাম টিটু আরও বলেন, 'আমরা এনবিআরের সঙ্গে কথা বলব। উৎপাদক যারা আছেন তারা কবে মাল আনছেন সে হিসাব করে আগামী সপ্তাহের মধ্যে বসে নতুন শুল্কের যে হিসাব সে অনুযায়ী মূল্য নির্ধারণ করে দেব।'

এদিকে, নির্দেশনা অমান্য করে পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা তৈরি করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনে জরুরি আইনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

সরকার দাম বেঁধে দিলেও বাজারে প্রতিফলিত হয় না, এ বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের একাধিক আইন আছে বাজার মনিটরিং করার। প্রথমে ভোক্তা অধিদপ্তরের মাধ্যমে আমাদের বাণিজ্য মন্ত্রণালয় বাজার মনিটরিং করবে। কৃষি বিপণন আইন আছে সেটি দিয়ে আমরা করব। আমাদের ১৯৫৬ এর অত্যাবশকীয় পণ্য আইন আছে সে আইনে করব। প্রয়োজনে জরুরি আইনে যারা নির্দেশনা অমান্য করে পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা তৈরি করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, পুলিশিং করে বাজার ব্যবস্থাপনা করা যায় না। আমরা আজকে যেটা করলাম (শুল্ক কমানো) সেটা বাজার ব্যবস্থাপনার একটা অংশ। যাতে উৎপাদক এবং আমদানিকারকরা তাদের দামটা যৌক্তিক পর্যায়ে নিয়ে আসতে পারে। আমরা পুলিশিং করতে চাই না। আমি আশা করব রমজান ধর্মীয় অনুভূতির ব্যাপার। তাই উৎপাদক থেকে পাইকারি ব্যবসায়ীরা রমজানের ভাবগাম্ভীর্যকে মাথায় রেখে মূল দামের চেয়ে ছাড় দিয়ে ব্যবসা করবে বলে আশা করি।

সিন্ডিকেটের ধর্ম নেই, তারা প্রতিবার একই পরিস্থিতি তৈরি করে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমাদের ওপর আস্থা রাখেন। ভায়োলেট হলে জবাব দেব। দায়িত্ব নিয়ে বলছি এখন থেকে যা হবে আমাদের এখান থেকে প্রচেষ্টা কম থাকবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে