শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

কানাডার গ্রিনকার্ডধারী শিল্পপতি পরিচয়ে প্রতারণা

যাযাদি রিপোর্ট
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
কানাডার গ্রিনকার্ডধারী শিল্পপতি পরিচয়ে প্রতারণা

কানাডার গ্রিনকার্ডধারী বিশিষ্ট শিল্পপতি পরিচয়ে প্রতারণায় জড়িত থাকার অভিযোগে এহসান আহমেদ নামের এক যুবককে গ্রেপ্তার করেছে ঢাকা মহাগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেপ্তার যুবক তরুণী ও যুবতীদের প্রেমের ফাঁদে ফেলে ব্যক্তিগত স্বার্থ হাসিল করত। ফাঁদে পড়াদের কাছ থেকে বস্ন্যাকমেইল করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিত।

বৃহস্পতিবার ঢাকার মিন্টো রোডের নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে হ ৪

এমনটাই জানালেন ডিবি প্রধান ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন-অর-রশীদ। তিনি বলেন, সম্প্রতি ঢাকার মুগদা থানায় এক ভুক্তভোগীর দায়ের করা মামলায় গত ৭ ফেব্রম্নয়ারি রাতে রমনা এলাকা থেকে এহসানকে (৩০) গ্রেপ্তার করে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের উত্তর বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

গ্রেপ্তার আসামির বরাত দিয়ে ডিবি প্রধান জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিকারুননিসা নূন স্কুলের সাবেক এক ছাত্রীর সঙ্গে পরিচয় হয় এহসানের। কানাডায় স্ত্রী হিসেবে নিয়ে যাওয়ার প্রলোভনে গড়ে তোলেন প্রেমের সম্পর্ক। নানা কৌশলে হাতিয়ে নেন ব্যক্তিগত ছবি ও ভিডিও। এরপরই শুরু করতেন বস্ন্যাকমেইল। সামাজিক যোগাযোগ মাধ্যম ও পরিচিতদের কাছে প্রকাশ করে দেওয়ার ভয় দেখিয়ে দীর্ঘদিন ধরে প্রতারণার করে আসছিলেন এই প্রতারক।

এহসান নিজেকে কানাডার গ্রিনকার্ডধারী অর্থাৎ সেদেশের নাগরিক এবং বিশিষ্ট এক শিল্পপতির ছেলে বলে পরিচয় দেয়। তিনি নিজেকে পিএইচডি ডিগ্রিধারী বলেও ওই ছাত্রীকে জানান। তাদের গুলশানে বাড়ি ও বিলাসবহুল গাড়ির রয়েছে এমন তথ্য দেন।

ডিআইজি হারুন বলেন, মিথ্যা পরিচয়ে ওই ছাত্রীর সঙ্গে প্রথমে প্রেমের সম্পর্ক তৈরি করেন। পরে ওই নারীর কিছু ব্যক্তিগত ছবি ও ভিডিও কৌশলে নিয়ে নেন এহসান। ওইসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দেওয়ার ভয় দেখিয়ে দীর্ঘদিন ধরে ওই ছাত্রীর পরিবারের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছিলেন। গ্রেপ্তার এহসান পড়াশোনা করেনি। কোনোদিন বিদেশেও যায়নি। এহসান এখন পর্যন্ত অন্তত শতাধিক নারীর সঙ্গে এভাবেই প্রতারণার করেছে। তার বাড়ি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার নারান্দিয়া এলাকায়। তার পিতার নাম আব্দুর রব।

ডিএমপির অতিরিক্ত কমিশনার হারুন আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্ব গড়ার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা পরিচয় যাচাই বাছাই করে কারো সঙ্গে বন্ধুত্ব করা অত্যন্ত জরুরি। নতুবা প্রতারিত হওয়ার সম্ভবনা থেকেই যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে