শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

উচ্চশিক্ষা কার্যক্রম ঢেলে সাজানোর আহ্বান রাষ্ট্রপতির

ঢাবি প্রতিনিধি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
উচ্চশিক্ষা কার্যক্রম ঢেলে সাজানোর আহ্বান রাষ্ট্রপতির

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উচ্চশিক্ষা কার্যক্রম ঢেলে সাজানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বঙ্গভবনে ঢাবির আচার্য এবং রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাৎকালে উপাচার্য ঢাবির সার্বিক বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করেন। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে একটি মাস্টার পস্ন্যান প্রণয়ন করা হয়েছে। এটি ৩ ধাপে ১৫ বছরে বাস্তবায়ন করা হবে। ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও আবাসিকসহ অবকাঠামো উন্নয়নে ব্যাপক পরিবর্তন আসবে।

এ সময় রাষ্ট্রপতি বলেন, 'উচ্চশিক্ষাকে অর্থবহ করতে হলে গবেষণায় জোর দিতে হবে। পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে এবং আমাদের শিক্ষার্থীরা যাতে আন্তর্জাতিক পরিমন্ডলে নিজেদের দক্ষতা ও যোগ্যতাকে তুলে ধরতে পারে সে লক্ষ্যে কারিকুলামসহ সার্বিক শিক্ষা কার্যক্রম ঢেলে সাজাতে হবে।'

ঢাবির প্রতিনিধিদলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডক্টর মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

বেগম রোকেয়ার আদর্শ অনুসরণের আহ্বান

এদিকে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে 'রোকেয়া স্মারক বক্তৃতা' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বেগম রোকেয়ার আদর্শ অনুসরণের জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন। 'লিঙ্গ সমতা নিশ্চিত করার মাধ্যমে তিনি সমাজের পরিবর্তন ঘটাতে চেয়েছিলেন। 'নারী-পুরুষ সমান তালে না চললে সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি অর্জন সম্ভব নয়।'

\হবিভাগের চেয়ারপারসন ড. উম্মে বুশরা ফাতেহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের ৯ জন কৃতী শিক্ষার্থীকে এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস, অনার্স এবং মাস্টার্সে অসাধারণ ফলাফলের জন্য তিন ক্যাটাগরিতে বৃত্তি প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে