শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

হিলি দিয়ে আলু আমদানি শুরু : দামও কমেছে

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
দেশে তৃতীয়বারের মতো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুরু হয়েছে আলু আমদানি। শনিবার আলু বোঝাই ৩টি ট্রাক বাংলাদেশে প্রবেশের মাধ্যমে শুরু হয় আমদানি কার্যক্রম -ফোকাস বাংলা

দেশের বাজারে দাম স্বাভাবিক রাখতে হিলি বন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। শনিবার দুপুর ২টা ৪০ মিনিটে ২৫ মেট্রিক টন আলু নিয়ে একটি ট্রাক প্রবেশের মাধ্যমে দেশে আমদানি কার্যক্রম শুরু হয়। মেসার্স মুক্ত এন্টার প্রাইজ নামে আমদানিকারক প্রতিষ্ঠান এ আলু আমদানি করেন।

এর আগে গত বছরের ১৪ ডিসেম্বর হিলি স্থলবন্দর দিয়ে ১৯৭ ট্রাকে ৫ হাজার ২০৬ মেট্রিক টন আলু আমদানি হয়। এরপর থেকে আলু রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। পরদিন থেকে দেশের বাজারে পাইকারি ও খুচরায় আলুর দাম বাড়তে শুরু করে।

উদ্ভিদ সঙ্গোনিরোধের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, হিলি বন্দরের ৫২ আমদানিকারক ৩২ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

এদিকে দুপুরে হিলির সবজি বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় আলু আমদানির খবরে বাজারে গতকালের তুলনায় কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু।

আলু ক্রেতা আমজাদ আলী বলেন, গত এক থেকে দেড়মাস ধরে বাজারে আলুর দাম কেজিতে ৫০ টাকার মধ্যে ছিল। গত দুইদিন থেকে দাম কমে এখন প্রকার ভেদে ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমায় আমরা বেশ খুশি।

জানা গেছে, আমদানি করা আলু প্রতিকেজি দাম ভারতে বাংলাদেশি টাকায় সাড়ে ১৪ টাকা। তবে পরিবহণ খরচসহ অন্যান্য মিলে আমদানিতে খরচ পড়বে প্রায় ২৬ টাকা।

শনিবার সরেজমিন হিলি

বাজার ঘুরে দেখা গেছে, প্রত্যেক দোকানেই দেশীয় আলুর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। সেই কারণে একদিনের ব্যবধানে আলুর দাম খানিকটা কমতির দিকে। বৃহস্পতিবার যে দেশীয় আলু ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল সেটি শনিবার কমে বিক্রি হচ্ছে ২৪ থেকে ৩০ টাকা। আলুর দাম কমায় ক্রেতারা চাহিদামতো বেচাকেনা বেড়েছে।

হিলি বাজারে আলু কিনতে আসা লিটন হোসেন বলেন, বিগত ১০ বছরে আলুর এমন দাম দেখিনি। সরবরাহ কমের অজুহাতে দাম বাড়তে বাড়তে ৬০ থেকে ৭০ টাকায় উঠে গিয়েছিল। গরিব মানুষ যে একটু ভর্তা ভাত খাবে সেই সুযোগ ছিল না। বর্তমানে দেশীয় নতুন আলু উঠছে এরপরও কিন্তু দাম সে রকমভাবে কমেনি। গতকালকেই আলু কিনে নিয়ে গেলাম ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে। আজ দাম কিছুটা কমেছে। ২৪ থেকে ৩০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে।

আলু বিক্রেতা মনিরুল ইসলাম বলেন, আলুর বাজার নির্ভর করে মূলত সরবরাহের ওপর। সরবরাহ বাড়লে দাম কমে আর সরবরাহ কমলে দাম বাড়ে এটাই স্বাভাবিক। এখন আলুর মৌসুম। মোটামুটি সব অঞ্চলে ক্ষেত থেকে আলু উঠতে শুরু করেছে। যার কারণে গত কয়েকদিন ধরে বাজারে সরবরাহ যেমন বাড়ছিল তেমনি দাম কমে আসছিল।

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ভরা মৌসুমে যখন আলুর দাম ঊর্ধ্বমুখী। দেশে আলুর সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার আলু আমদানির অনুমতি দিয়েছে। আমি নিজে দুই হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছি। ইতোমধ্যে ব্যাংকে সব প্রসেস কমপিস্নট করে ফেলেছি, সময় স্বল্পতার কারণে বৃহস্পতিবার এলসি খুলতে পারিনি। শুক্র ও শনিবার সরকারি ছুটির কারণে ব্যাংক বন্ধ রয়েছে। তাই রোববার ব্যাংক খোলামাত্র সকাল সকাল এলসি খোলা সম্পন্ন করে আমদানি শুরু করতে পারব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে