শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বাংলাদেশের কাছ থেকে জোরালো সমর্থন পেয়ে আসছি -ফিলিস্তিনি রাষ্ট্রদূত

যাযাদি রিপোর্ট
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বাংলাদেশের কাছ থেকে জোরালো সমর্থন পেয়ে আসছি -ফিলিস্তিনি রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান বলেছেন, ফিলিস্তিন ইসু্যতে বাংলাদেশ সরকারের ভূমিকায় আমরা সন্তুষ্ট। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ডিপেস্নাম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত 'ডিকাব টক' অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, আপনারা ফিলিস্তিনকে সমর্থন করেন, কারণ আপনারা ন্যায়বিচার ও মানবতার পক্ষে। বাংলাদেশের জনগণের কাছ থেকে সবসময় জোরালো সমর্থন পেয়ে আসছি।

তিনি আরও বলেন, ফিলিস্তিনের জনগণের অধিকার সবসময় ক্ষুণ্ন করা হচ্ছে। পশ্চিমা দেশের নীতি, পশ্চিমা গণমাধ্যম ইসরাইলকে সমর্থন দিয়ে আসছে। ফিলিস্তিনের জনগণ, খাদ্য ও নিরাপত্তার অভাব বোধ করছে। স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, '৯ বছর ধরে বাংলাদেশে অবস্থান করছি। এ দেশে মানুষের সঙ্গে আমার সম্পর্ক খুব গভীর। তাদের ভালোবাসায় আমি আপস্নুত।'

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মুসলিমরা কেন একতাবদ্ধ নয়? এর অনেক কারণ আছে। ওআইসি মুসলিম ঐক্যের কথা বললেও তার প্রতিফলন দেখা যাচ্ছে না।

রাষ্ট্রদূত বলেন, ফিলিস্তিন ইসু্য বিশ্বের টপ এজেন্ডা। তবে কেন ৭ অক্টোবরের ঘটনা ঘটল, তা বিশ্লেষণ করতে হবে। বিশ্ব ভূমিকা নিলে এ ঘটনা ঘটত না। তবে গত ৭ অক্টোবরের পর থেকে ইসরাইল আক্রমণাত্মক হয়ে উঠেছে।

ইউসুফ এস ওয়াই রামাদান বলেন, আইসিজেতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলার রায়ে বলা হয়েছে, ইসরাইলকে গণহত্যার দায় নিতে হবে। গণহত্যা এখন আদালতে প্রমাণিত হয়েছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি এখানে পিএলওর প্রতিনিধিত্ব করি, হামাস নয়।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, বিশ্বে আমরাই রাষ্ট্রহীন নাগরিক, আমরা নিজ ভূমিতে পরাধীন। আমাদের শরণার্থী জীবনযাপন করতে হয়। আমরা আর কতদিন এ জিম্মিদশায় থাকব?

তিনি বলেন, এত রক্তের দামে কেন আমাদের নিজেদের ভূমিকে রক্ষা করতে হবে? বিদু্যৎ ছাড়া, পানি ছাড়া, খাদ্য ছাড়া, বাসস্থান ছাড়া আমাদের আর কতদিন থাকতে হবে? আর কত মূল্য দিতে হবে- একটি ন্যায়বিচার পেতে? মুসলিম উম্মাহ কোথায়? বিশ্বের অন্যান্য রাষ্ট্রের মানবিকতা কোথায়? বাংলাদেশ পরম আত্মীয়ের চেয়েও বেশি করে যাচ্ছে নিজ ভাইদের জন্য।

রাষ্ট্রদূত বলেন, ওআইসির রাষ্ট্রগুলোর মধ্যেও সে একতা দেখা যাচ্ছে না। এ গল্প আর কতদিন টেনে নিয়ে যেতে হবে। আমরা শান্তিতে থাকতে চাই। ইব্রাহিম (আ.) এর আমল থকে আমরা সে জমির ভূমিপুত্র। এখানে কারও দায়িত্বগ্রহণ অযৌক্তিক। আমাদের দায়িত্ব অন্যরা নেবে, এটা মেনে নেওয়া যায় না। আমরা ইসরাইলিদের থাকতে দিয়েছি। তারা আমাদের সঙ্গে বসবাস করতে পারে, আমরা না। আমরা এখানে ছয় হাজার বছর আগে এসেছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট নূরুল ইসলাম হাবিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে