রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

বাংলা একাডেমি সাহিত্য

পুরস্কার ফিরিয়ে দিলেন

জাকির তালুকদার

এক দশক আগে পাওয়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার। রোববার একটি সংবাদমাধ্যমকে তিনি বলেন, বাংলা একাডেমি যেভাবে চলছে, এতে তিনি সন্তুষ্ট নন। এটাই তার পুরস্কার ফিরিয়ে দেওয়ার কারণ।

তিনি আরও বলেন, 'গণতন্ত্রহীনতা, আমলাতান্ত্রিকতা, প্রতিষ্ঠানের মানের নিম্নগামিতা এবং আড়াই দশক ধরে নির্বাচন না দিয়ে নিজেদের পছন্দ মতো লোক দিয়ে একাডেমি পরিচালনায় নির্বাহী পরিষদ গঠন করা হয়। 'প্রতিষ্ঠানের মান যখন নিম্নগামী হতে থাকে, তখন এই পুরস্কার অর্থহীন হয়ে যায়। এ জন্যই আমি পুরস্কার ফেরত পাঠিয়েছি।'

২০১৪ সালে কথাসাহিত্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য পাওয়া ক্রেস্ট এবং আর্থিক সম্মানীর চেক ডাকযোগে বাংলা একাডেমিতে ফেরত পাঠিয়েছেন জাকির তালুকদার।

এ বিষয়ে জানতে চাইলে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, 'আমরা এখনো এ ধরনের কিছু অফিসিয়ালি জানি না।'

৫৯ বছর বয়সি জাকির তালুকদারের বেড়া ওঠা নাটোরে। পেশায় তিনি চিকিৎসক, স্নাতকোত্তর ডিপেস্নামা করেছেন স্বাস্থ্য অর্থনীতিতে। চিকিৎসা ও গবেষণায় কাজ করেছেন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে। শুরু থেকেই নিজস্ব গদ্য ভাষা নির্মাণে মনোযোগী ছিলেন জাকির তালুকদার। ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার সঙ্গে পুরাণের সংমিশ্রণ তার গদ্যকে দিয়েছে বিশিষ্টতা।

তার উপন্যাসের মধ্যে রয়েছে কুরসিনামা, বহিরাগত, মুসলমানমঙ্গল, পিতৃগণ, কবি ও কামিনী, মৃতু্যগন্ধী। এ ছাড়া গল্প, প্রবন্ধ, ছড়া, অনুবাদসহ তিন ডজনের বেশি বই প্রকাশিত হয়েছে তার।

মেঘনায় জালে ধরা

পড়ল বড় আকারের

২১ আইড়

ম চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরে মেঘনা নদীতে বাদশা ও শাহআলম নামে দুই জেলের পৃথক জালে ছোটবড় ২১টি আইড় মাছ ধরা পড়েছে। পরে চাঁদপুর বড়স্টেশন সিরাজ ও রব চোকদার আড়তে মাছগুলো নিলামের মাধ্যমে ৫২ থেকে ৫৫ হাজার টাকা মণ দরে বিক্রি করেন ওই জেলেরা।

শনিবার সকালে সদর উপজেলার রাজরাজেশ্বর ও সফরমালী এলাকার পদ্মা এবং মেঘনা নদীতে সাদা সুতার তৈরি লালা জালে বড় বড় এসব আইড় মাছ ধরা পড়ে।

মাছ ঘাটের আড়তদার ওমর ফারুক চোকদার জানান, সকালে চাঁদপুর লঞ্চঘাট এলাকার শাহআলম ও বাদশা দেওয়ানের নৌকার জেলেরাসহ অন্য জেলেরা বড়স্টেশনসহ আশপাশে মেঘনা এবং মাওয়ার দিকের পদ্মা নদীতে লালা জাল ফেলে আইড় মাছ শিকারে যান। তাদের জালে ৫ থেকে ৭ কেজি ৭০ গ্রাম ওজনের একাধিক আইড় মাছ ধরা পড়ে। পরে নিলামে মাছগুলো ১২ থেকে ১৪শ' টাকা কেজি দরে কেনেন ঘাটেরই কবির লস্কর, আবু ছাইদ ও শাকিল নামে ৩ মাছ ব্যবসায়ী। তারা আবার এসব মাছ রাজধানী ঢাকায় পাঠিয়ে দেন।

শাহআলমের নৌকার জেলে করিম জানান, গত ১৫ দিন ধরে নদীতে আইড় মাছের তেমন একটা দেখা পাইনি। শনিবার ফজর নামাজের পর আমাদের জালে ৫টি বড় বড় আইড় মাছ ওঠে। যার পরিমাণ সাড়ে ৩৩ কেজি। সিরাজ চোকদারের আড়তে ৫৫ হাজার টাকা মণ দরে বিক্রি করা হয়েছে এসব মাছ।

চাঁদপুর মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক ওমর ফারুক চোকদার বলেন, 'ঘাটে ইলিশ আসছে খুবই কম। মাঝেমধ্যে পদ্মা ও মেঘনা নদীতে জেলেদের জালে বড় সাইজের আইড়, পাঙাশ মাছ ধরা পড়লে এখানকার আড়তে আনা হয়। আজই (শনিবার) একসঙ্গে ২১টি আইড় মাছ উঠেছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে