বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

অগ্নিসন্ত্রাস-নাশকতা বন্ধের দাবি সুজনের

যাযাদি ডেস্ক
  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
আপডেট  : ০৭ জানুয়ারি ২০২৪, ০০:৩০
অগ্নিসন্ত্রাস-নাশকতা বন্ধের দাবি সুজনের

'অগ্নিসন্ত্রাস ও নাশকতা অবিলম্বে বন্ধের দাবি, সব অগ্নিসন্ত্রাস ও নাশকতার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। শুক্রবার বেনাপোল এক্সপ্রেস ট্রেনে ভয়াবহ নাশকতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে শনিবার এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

সুজন বলছে, রাজনৈতিক আন্দোলনের মধ্যেই এসব অগ্নিসন্ত্রাস ও নাশকতার ঘটনা ঘটায় প্রাথমিকভাবে এর দায় চাপছে আন্দোলনকারীদের ওপর। সরকারের পক্ষ থেকেও আন্দোলনকারীদের দায়ী করা হচ্ছে। অপরদিকে আন্দোলনকারীরা এই দায় অস্বীকার করছে এবং সরকারের এজেন্টরা এসব ঘটনা ঘটাচ্ছে বলে দাবি করছে। একই সঙ্গে তারা এসব ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করছে।

সুজন বলছে, এ ধরনের ঘটনা অত্যন্ত ঘৃণ্য ও ন্যক্কারজনক। ঘটনাগুলো যেই ঘটাক, এটা তাদের হীনমানসিকতার পরিচায়ক। নিরপেক্ষ তদন্তসাপেক্ষে দোষীদের চিহ্নিত করে বিচারিক প্রক্রিয়ায় তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহ্বান জানায় সুজন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সব বৃহৎ রাজনৈতিক দলের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক বা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ

না হলেও এই নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী এবং আওয়ামী স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে সংঘর্ষ-সহিংসতা ছড়িয়ে পড়েছে। এসব ঘটনাতেও ঘটছে হতাহতের ঘটনা; জনমনে সৃষ্টি হচ্ছে চরম ভীতি। এ ছাড়াও শুক্রবার বেশকিছু ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসব ঘটনারও তীব্র নিন্দা জানিয়ে দায়ীদের শাস্তি প্রদানের আহ্বান জানিয়েছে সুজন। একই সঙ্গে ভোটের দিন যাতে সংঘাত-সহিংসতার ঘটনা না ঘটে, সে ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে তারা।

এ ছাড়া দেশের কোথাও কোথাও নির্বাচনে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে ভোটকেন্দ্রে গিয়ে ভোট প্রদানের জন্য এবং কোথাও কোথাও নির্বাচন বর্জনকারীদের পক্ষ থেকে ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য ভোটারদের ভয়ভীতি দেখানো হচ্ছে বা বিভিন্নভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে। এ ধরনের আচরণ থেকে বিরত থাকার জন্যও সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে সুজন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটকেন্দ্রে যাওয়া বা না যাওয়া ভোটারদের স্বাধীনতা; এই স্বাধীনতায় কাউকে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছে তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে