শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

যাযাদি ডেস্ক
  ০৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সরকার নির্ধারিত বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় সুতা ও কাপড় তৈরির একটি কারখানার শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন। এতে মহাসড়কে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। মঙ্গলবার সকালে মহাসড়কের নয়াডিঙ্গী এলাকায় কারখানার সামনে মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা।

গোলড়া হাইওয়ে থানার পুলিশ, শ্রমিক ও স্থানীয় সূত্রে জানা যায়, সাটুরিয়ার নয়াডিঙ্গী এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের দক্ষিণ পাশে রাইজিং নিট টেক্সটাইলস লিমিটেড নামে ওই কারখানায় সুতা ও কাপড় তৈরি করা হয়। এই কারখানায় প্রায় ২ হাজার ৫০০ শ্রমিক কাজ করেন। কারখানার একজন সাধারণ শ্রমিককে প্রতি মাসে মূল বেতন দেওয়া হয় ৬ হাজার ৬১ টাকা ও অপারেটর পান ৯ হাজার ৮৭৫ টাকা। সরকার নির্ধারিত বেতনকাঠামো হিসেবে মাসে একজন পোশাকশ্রমিক ১২ হাজার ৫০০ টাকা ও অপারেটর পাবেন ১৫ হাজার টাকা।

সকাল সাড়ে ৮টায় শ্রমিকরা কারখানার সামনে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন। এ সময় সরকার নির্ধারিত বেতনকাঠামো অনুযায়ী বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করেন তারা। এ সময় মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে সকাল ৯টায় গোলড়া হাইওয়ে থানা ও সাটুরিয়া থানার পুলিশ ঘটনাস্থলে যায়। এরপর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মুহাম্মদ কামরুল হাসানও ঘটনাস্থলে যান। সকাল সাড়ে ৯টায় শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে কারখানার ভেতরে নেন। পরে যানবাহন চলাচল শুরু হয়।

পরে পুলিশ কর্মকর্তা কামরুল ইসলাম ও কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তারা শ্রমিকদের নিয়ে বৈঠকে বসেন। পরে বেলা ১১টায় বেতন বাড়ানোর আশ্বাসে শ্রমিকরা কাজে যোগ দেন।

নাম প্রকাশ না করার শর্তে অনিচ্ছুক কারখানার কয়েক শ্রমিক বলেন, সরকার নির্ধারিত বেতনকাঠামো বাস্তবায়নের দাবি জানিয়ে এলেও কারখানা কর্তৃপক্ষ তা আমলে নেয়নি। এ কারণে সরকার নির্ধারিত বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে তারা আন্দোলন করেন।

কারখানার উপমহাব্যবস্থাপক (প্রশাসন) মো. মোশারফ হোসেন বলেন, পোশাকশ্রমিকদের জন্য সরকার নতুন বেতনকাঠামো নির্ধারণ করেছে। তবে সুতা ও কাপড় তৈরি কারখানার শ্রমিকদের জন্য নতুন বেতনকাঠামোর আওতার মধ্যে পড়ে না।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুখেন্দু বসু বলেন, সরকার নির্ধারিত নতুন বেতনকাঠামোর দাবিতে ওই কারখানার শ্রমিকদের আন্দোলনের কারণে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। শ্রমিকদের সঙ্গে কথা বলে মহাসড়ক থেকে তাদের সরিয়ে নেওয়া হলে যান চলাচল স্বাভাবিক হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মুহাম্মদ কামরুল হাসান বলেন, ওই কারখানার শ্রমিকরা সরকার নির্ধারিত নতুন বেতনকাঠামোর আওতায় পড়ে কি না, তা তিনি নিশ্চিত নন।

সড়কে আরেক গার্মেন্টের কর্মীরা

এদিকে মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বকেয়া বেতন-ভাতার দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ডেনিম প্রসেসিং পস্ন্যান্ট নামে কুমিলস্নার একটি পোশাক কারখানার শ্রমিকরা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিলস্নার চান্দিনা বেলাশোর এলাকায় এ অবরোধ করেন শ্রমিকরা।

পরে কর্তৃপক্ষের আশ্বাসে সড়ক থেকে সরে যান শ্রমিকরা। অবরোধের সময় মহাসড়কের কয়েক কিলোমিটারজুড়ে যানজট সৃষ্টি হয়।

কারখানাটির শ্রমিক কাকলী আক্তার বলেন, কারখানা কর্তৃপক্ষ আমাদের বেতন দিচ্ছে না। গত তিন মাস ধরে তারা আমাদের দুর্দশার কথাও শুনছে না। তাই আমরা বাধ্য হয়ে মহাসড়কে নেমেছি।

কারখানার জরুরি নম্বরে যোগাযোগ করলে অপরপাশ থেকে কল রিসিভ করে পরিচয় না দিয়েই বলেন, এ বিষয়ে তাদের কোনো বক্তব্য নেই।

চান্দিনা থানার ওসি আহমেদ সানজুর মোর্শেদ বলেন, গার্মেন্টস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা দাবি পূরণের আশ্বাস দিলে মহাসড়ক ছেড়েছে শ্রমিকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে