বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

থার্টি ফার্স্ট নাইটে বর্ণিল ঢাকার আকাশ

যাযাদি রিপোর্ট
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০
নতুন বছরের প্রথম দিন প্রিয়জনকে উপহার দিতে ফুল কিনছেন ক্রেতারা। ছবিটি রাজধানীর শাহবাগ থেকে তোলা -ফোকাস বাংলা

ইংরেজি নতুন বর্ষবরণ উৎসবে ঢাকার আকাশ ছেয়েছিল ফানুস আর আতশবাজির আলোর ঝলকানিতে। বর্ণিল হয়ে উঠেছিল রাজধানীর আকাশ। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এসব না করতে নির্দেশনা দেওয়া হয়েছিল। নির্দেশনা উপেক্ষিত হলেও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে ফানুসের আগুন থেকে পুরান ঢাকার একটি লাচ্ছির দোকানে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ঢাকা ছিল কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যে।

সরেজমিনে ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অন্যান্য সময় ইংরেজি নববর্ষ বরণ উপলক্ষে রাত ১২টার পর থেকে আতশবাজি আর ফানুস উড়ানো শুরু হয়। এবারই তার ব্যতিক্রম। সন্ধ্যার পর থেকেই আতশবাজি ফুটানো শুরু হয়। এশার নামাজের পর আবার শুরু হয় আতশবাজি উৎসব। রাত ৮টার পর ঢাকার অধিকাংশ পাড়া মহলস্নায় আতশবাজি ফুটানোর রীতিমতো ধুম পড়ে যায়। রঙ বেরঙের আতশবাজিতে আলোকিত হয়ে ওঠে ঢাকার আকাশ। তার সঙ্গে যোগ হয় ফানুস।

রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে ঢাকার বিভিন্ন বাসাবাড়ির ছাদ থেকে থেকে ফুটতে থাকে আতশবাজি ও হরেক রকমের পটকা। তার সঙ্গে যোগ হয় ফানুস। আতশবাজির বিকট শব্দে রীতিমতো উলস্নাস প্রকাশ করতে থাকেন আবাল-বৃদ্ধ-বণিতা থেকে শুরু করে নানা বয়সি মানুষজন।

থার্টি ফার্স্ট নাইটে অপ্রীতিকর ঘটনা এড়াতে সন্ধ্যা থেকেই পুরো ঢাকা ছিল নিরাপত্তা বেষ্টনীর মধ্যে। ঢাকার রাস্তায় চেকপোস্ট বসিয়ে সন্দেহভাজন ব্যক্তি, বস্তু ও যানবাহনে তলস্নাশি চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা জোরদার করা হয়। রাস্তায় কাউকে আপত্তিকর পরিস্থিতিতে দেখা যায়নি। বিজিবি, পুলিশ ওর্ যাবের ডগ স্কোয়াড, বম্ব ডিজপোজাল টিম দিয়ে গুরুত্বপূর্ণ স্থাপনায় তলস্নাশি চালানো হয়েছে।

সারা দেশেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের ১ হাজার ১৫১ পস্নাটুন সদস্য। সেই সঙ্গে ঢাকার গুরুত্বপূর্ণ স্থান বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, কূটনৈতিকপাড়া হিসেবে পরিচিত গুলশান, বনানী এবং ধানমন্ডি, বারিধারাসহ যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। ফলে মানুষের ভোগান্তি ছিল অনেক কম। বিশেষ নিরাপত্তা ছিল ঢাকার গুলশান ঘিরে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কেন্দ্রীয় কক্ষ সূত্রে জানা গেছে, থার্টিফার্স্ট নাইটে সাড়ে ১২টার দিকে পুরান ঢাকার নাজিরা বাজারের পাশে থাকা বিউটি লাচ্ছি নামের একটি দোকানে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দ্রম্নত ঘটনাস্থলে পৌঁছে মাত্র ১৫ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এমনকি বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতিও হয়নি। স্থানীয়রা জানান, থার্টিফার্স্ট নাইটে উড়ানো একটি ফানুস আগুনসহ দোকানটিতে পড়লে আগুন ধরে যায়।

ঢাকা মহানগর পুলিশ থার্টি ফার্স্ট নাইট উৎসবমুখর ও নিরাপদ করার জন্য আতশবাজি, পটকা ফুটানো, ফানুস ওড়ানো ও মশাল মিছিল নিষিদ্ধ করে। পুলিশের এমন নির্দেশনা উপেক্ষা করে আতশবাজি, পটকা ফুটানো ও ফানুস উড়ানোর ঘটনা ঘটলেও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে