বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুখপোড়া হনুমান দুটি স্থান পেল বঙ্গবন্ধু সাফারি পার্কে

গাজীপুর প্রতিনিধি
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০
মুন্সীগঞ্জ থেকে উদ্ধার হওয়া হনুমান

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ষোলআনা এলাকা হতে উদ্ধার হওয়া হনুমান দুটি স্থান পেল গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। গত ২০ নভেম্বর মুন্সীগঞ্জ থেকে এ প্রাণী দুটি উদ্ধার করে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। পরে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা সোমবার দুপুরে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করেন।

ঢাকা বিভাগের বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার জানান, তাদের ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানার নেতৃত্বে একটি দল অভিযান চালিয়ে মুন্সীগঞ্জের ষোলআনা এলাকা থেকে মুখপোড়া হনুমান দুটি উদ্ধার করে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, হনুমান দুটি মুখপোড়া হনুমান নামে পরিচিত। অনেক স্থানে এদের সোনালি বা লালচে হনুমান বলে ডাকা হয়। সিলেট, যশোর ও চট্টগ্রামের মিশ্র চিরসবুজ বনে এদের দেখা যায়। বর্তমানে আমাদের দেশে বিপন্ন প্রায় প্রাণী। এ প্রাণী দুটিকে বর্তমানে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। কিছু দিন পর এদের স্বাভাবিক পরিবেশে উন্মুক্ত করা হবে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নিগার সুলতানা বলেন, উদ্ধার হওয়া হনুমান দুটির একটি পুরুষ এবং অপরটি মাদি। বিশেষ করে বাংলাদেশের সিলেট ও যশোরের কেশবপুরে এ ধরনের হনুমান বেশি দেখা যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে