শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চারঘাটে জনপ্রিয় হচ্ছে বাড়ির আঙ্গিনায় সবজির বাগান

ম নজরুল ইসলাম বাচ্চু, চারঘাট (রাজশাহী)
  ২৫ নভেম্বর ২০২০, ০০:০০

রাজশাহীর চারঘাটে জনপ্রিয় হচ্ছে বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা জমিতে মৌসুমি সবজির চাষ। চলতি বর্ষায় অতি বর্ষণ ও করোনার প্রার্দুভাবে সবজির দাম আকস্মিক বৃদ্ধি পাওয়ায় বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা এসব পতিত জমিতে মৌসুমি সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন উপজেলার বিভিন্ন এলাকার মানুষ।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার থানাপাড়া, বালিয়াডাঙ্গা ও ঝিকরা, বড়বাড়িয়া, চক কাপাশিয়ার প্রায় প্রতিটি বাড়ির আঙ্গিনায় মৌসুমি সবজির চাষ হচ্ছে। স্থান ও জমির উর্বরতাভেদে সবজির চাষ করছেন বলে জানিয়েছেন স্থানীয় সবজি চাষিরা। উলেস্নখযোগ্য সবজির মধ্যে সিম, লাউ, মিষ্টিকুমড়া, পুঁইশাক, চালকুমড়া, শসা, বরবটি ইত্যাদি দেখা যায়।

উপজেলার থানাপাড়া গ্রামে শাহবুদ্দীন টোকন বলেন, তিনি চাকরিসূত্রে প্রায় ১০ বছর বিদেশে ছিলেন। করোনাভাইরাস শুরু হওয়ার আগে দেশে এসে আর বিদেশ না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি এখন বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা জমিতে মৌসুমি সবজির চাষ শুরু করেছেন। তার মতে, এর ফলে পরিবারের চাহিদা মেটানোর পর অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করতে পারবেন। তিনি সিম চাষ করছেন। বাগানে ফুল ও সিম ধরতে শুরু করেছে। পরিবারের চাহিদা মেটানোর পরে অন্ততপক্ষে ৫০ হাজার টাকা মুনাফা হবে বলে তিনি জানান। একই কথা বলেন উপজেলা চক কাপাশিয়া গ্রামের সবজি চাষি স্বপন।

জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন নাহার বলেন, ইতোমধ্যে ৬টি ইউনিয়নের ১৯২ জনকে কালিকাপুর মডেলের সবজি বাগানের আওতায় বিনামূল্যে ৮ প্রকার বীজ ও প্রত্যেককে বাড়ির আঙ্গিনায় মাচা ও বেড়া দেয়ার জন্য ১ হাজার ৯৩৫ টাকা করে কৃষি প্রণোদনা দেওয়া হয়েছে। পাশাপাশি সরকারি নির্দেশনা অনুযায়ী উপপরিদর্শক কৃষি কর্মকর্তারা মাঠে গিয়ে কৃষক সংগঠকের মাধ্যমে বাড়ির আঙ্গিনায় পতিত জমির মালিকদের শীতকালীন সবজি চাষে উদ্বুদ্ধ করছেন বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে