মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিভাগীয় শহরে হচ্ছে ঢাবি ভর্তি পরীক্ষা

লিখিত ৪০, এমসিকিউ ৪০
যাযাদি রিপোর্ট
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। এতে ১০০ নম্বরের বণ্টন চূড়ান্ত করেছে ভর্তি কমিটি। সোমবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এই সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

সভা সূত্রে জানা গেছে, পরীক্ষা হবে ক, খ, গ এবং ঘ এই চারটি ইউনিটে। যেখানে ৪০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বর করে মোট ১০০ নম্বর মানবণ্টন থাকছে। পাস নম্বর হবে নূ্যনতম ৪০ শতাংশ। সময় ও বিষয়ভিত্তিক প্রশ্ন ঠিক করবেন সংশ্লিষ্ট অনুষদের ডিনরা।

অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, 'আমরা এর আগে বলেছিলাম মহামারির মধ্যে শিক্ষার্থী বিভাগ সুবিধার জন্য বিভাগীয় শহরে বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা নিয়ে সেখানে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাগুলো নেব। আজকের (সোমবার) সভায় নম্বর বণ্টন ও সার্বিক দ্বায়িত্ব নিয়ে কথা হয়েছে। পরীক্ষার সময় ও বিষয়ভিত্তিক প্রশ্ন ঠিক করবেন সংশ্লিষ্ট অনুষদের ডিনরা। আর আসন সংখ্যা ও ভর্তির আবেদন ফি গত বছরের মতোই।'

তিনি বলেন, 'পরীক্ষা নেওয়ার বিষয়টা এইচএসসির ফলাফল প্রকাশের উপর নির্ভর করছে। ফলাফল পাওয়ার পরপরই যত দ্রম্নততম সময়ের মধ্যে সম্ভব পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে।'

মহামারি কোভিড ১৯-এর কারণে এ বছর এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ডিসেম্বরের শেষ সপ্তাহে এই ফল প্রকাশ করা হবে। সে নিরিখে ভর্তিচ্ছুদের মূল্যায়নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের উপর ৮০ নম্বর রাখা হলেও এবার তা কমিয়ে ২০ নম্বর করল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া গত বছর ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নিলেও এবার নৈর্ব্যক্তিকে ৪০ নম্বর এবং লিখিত পরীক্ষা ৪০ নম্বরের করার সিদ্ধান্ত হয়েছে।

গত বছর সব ইউনিটে ভর্তির আবেদন ৪৫০ টাকা ছিল।

পাঁচটি ইউনিটের অধীনে গত বছর মোট আসন সংখ্যা ৭ হাজার ১১৮টি। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিটে ১ হাজার ৭৯৫, কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটে ২ হাজার ৩৭৮, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটে ১ হাজার ২৫০, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটে ১ হাজার ৫৬০ এবং চারুকলা অনুষদভুক্ত 'চ' ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে