শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিজিবির মামলায় এনজিওকর্মীর বিরুদ্ধে সমন জারি

ম কক্সবাজার প্রতিনিধি
  ২৩ নভেম্বর ২০২০, ০০:০০

কক্সবাজারে ধর্ষণের অভিযোগকারী বস্নাস্ট এনজিওকর্মীর বিরুদ্ধে বিজিবির দায়েরকৃত ১শ কোটি টাকার মানহানি মামলার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ। রোববার দুপুরে কক্সবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-৩ এর বিচারক মোহাম্মদ হেলাল উদ্দিনের আদালতে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে ওই নারীকে গণধর্ষণের সত্যতা না পাওয়ায় আসামির বিরুদ্ধে সমন জারির আদেশ দিয়েছেন আদালত।

আসামি ফারজানা আকতার বেসরকারি সংস্থা বস্নাস্টের টেকনাফের হ্নীলা অফিসের কর্মী। বাদীপক্ষের আইনজীবী সাজ্জাদুল করিম জানিয়েছেন এ আদেশের তথ্য।

আদালতে বিজিবির পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সাজ্জাদুল করিম ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দিন আহমেদ।

পরে আদালত থেকে বের হয়ে এসে গণমাধ্যমকর্মীদেরকে অ্যাডভোকেট সাজ্জাদুল করিম জানান, বস্নাস্ট নামের এনজিও'র এক নারী কর্মীকে টেকনাফের দমদমিয়া চেকপোস্টে বিজিবির পুরুষ সদস্যদের কর্তৃক কথিত গণধর্ষণের ঘটনার ব্যাপারে পুলিশ আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। জমা দেয়া প্রতিবেদনে মেডিকেল পরীক্ষায় কোনো আলামত পাওয়া যায়নি। পুলিশের জমা দেওয়া প্রতিবেদনে গণধর্ষণের সত্যতা না পাওয়ায় আদালত বিজিবির দায়ের করা মানহানি মামলার আসামির বিরুদ্ধে সমন জারি করে আদেশ দিয়েছেন। তাছাড়া বিভিন্ন মাধ্যমে অপপ্রচার চালিয়ে এনজিওকর্মীটি বিজিবির মতো একটি বাহিনীর মানহানি করেছে। তদন্ত প্রতিবেদনে সেটি ওঠে এসেছে। এ জন্য বিজিবি আইনি পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। পরবর্তী ধার্য তারিখে মামলার শুনানি হবে।

গত ৮ অক্টোবর টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) সদস্যদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলে ওই এনজিওকর্মী। ঘটনাটি মিথ্যা দাবি করে গত ১০ নভেম্বর কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ফারজানা আক্তারের বিরুদ্ধে ১শ কোটি টাকার মানহানির মামলা দায়ের করে বিজিবির নায়েব সুবেদার বাদী মোহাম্মদ আলী মোলস্না। মামলাটি তদন্ত করেন টেকনাফ থানার ওসি (অপারেশন) ইন্সপেক্টর শরিফুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে