শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অবসরের ২০ বছরেও পেনশন পাননি মাইনউদ্দীন

পঞ্চগড় প্রতিনিধি
  ২৯ অক্টোবর ২০২০, ০০:০০
মাইনউদ্দীন আহমেদ

অর্থাভাবে পঞ্চগড় জেলা শহরের মিঠাপুকুর এলাকায় প্রায় পরিত্যক্ত ও জরাজীর্ণ সরকারি বাসায় সপরিবারে থাকেন মাইনউদ্দীন আহমেদ। ২০ বছর আগে তিনি অবসর নিয়েছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহকারী পাম্প চালক পদ থেকে। কিন্তু নানা দপ্তরে আবেদন নিবেদন করেও পাননি পেনশন সুবিধা। তাই মৃতু্যর আগে পেনশন সুবিধা পেতে তিনি প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

লিখিত আবেদনে জানা যায়, স্বাধীনতার আগে ১৯৬৭ সালের ২২ ফেব্রম্নয়ারি মাইনউদ্দীন আহম্মেদ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)র সহকারী পাম্প চালক (অনিয়মিত) হিসেবে চাকরিতে যোগদান করেন। এরপর ১৯৮০ সালে পাউবোর ঠাকুরগাঁও পওর সার্কেলে কর্মরত সকল অনিয়মিত পাম্প চালক ও সহকারী পাম্প চালককে নিয়মিত করা হলেও ওই তালিকায় ভুলবশত তার নাম বাদ পড়ে যায়। এ নিয়ে তিনি পাউবোর কর্মচারী পরিদপ্তরে আবেদন করেন। এর প্রেক্ষিতে বিভিন্ন দাপ্তরিক প্রক্রিয়া শেষে পরিদপ্তরের পরিচালক ২০০০ সালের ২৬ জুলাই এক আদেশের মাধ্যমে তাকে ০১/০৩/১৯৬৯ তারিখ থেকে নিয়মিত করে দপ্তরাদেশ দেন। এরপর ২০০০ সালের ১০ মার্চ তাকে চাকরি থেকে পূর্ণ অবসর প্রদান করা হয়। কিন্তু তাকে ০১/১১/১৯৯৮ তারিখে নিয়মিত পদে আত্মীকরণ দেখিয়ে চাকরির মেয়াদ এক বছর চার মাস দশ দিন হিসেব করে পেনশনের পরিবর্তে গ্র্যাচুইটি হিসেবে এক লাখ ৬৬ হাজার ৭২০ টাকা প্রদান করা হয়।

তিনি এ বিষয়ে আপত্তি জানিয়ে বিভিন্ন দপ্তরে আবেদন করে কোনো ফল পাননি। সর্বশেষ তিনি ২০১৯ সালের ৪ এপ্রিল পঞ্চগড়ে অনুষ্ঠিত দুর্নীতি বিরোধী গণশুনানিতে পুনরায় আবেদন করেন। গণশুনানিতে দুদক কমিশনার পাউবো'র পঞ্চগড় পওর বিভাগের নির্বাহী প্রকৌশলীকে এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ ও কমিশনকে অবহিত করার নির্দেশ প্রদান করেন। এই নির্দেশের আলোকে পাউবোর নির্বাহী প্রকৌশলী ১৯/০৮/২০১৯ এবং ১৮/০২/২০২০ তারিখে পর পর দুইবার অবসরপ্রাপ্ত সহকারী পাম্পচালক মাইনউদ্দীন

পেনশন পাওয়ার যোগ্য কিনা তা জানার জন্য বাপাউবো'র কর্মচারী পরিদপ্তরের পরিচালক বরাবরে চিঠি দেন। কিন্তু সেই চিঠির জবাব এখনো আসেনি।

মাইনউদ্দীন আহম্মেদ বলেন, একজন কর্মকর্তার ভুলের জন্য আমাকে পেনশন থেকে বঞ্চিত করা হয়েছে। এই ভুলের দায় তো আমার না। ৩৩ বছর চাকরি করে আমি ২০ বছর আগে অবসরে গেলেও এখন পর্যন্ত পেনশন সুবিধা না পেয়ে মানবেতর দিন কাটাচ্ছি। টাকার অভাবে বাইরে কোথাও বাড়ি ভাড়া নিয়ে থাকতে পারছি না। স্ত্রী সন্তান নিয়ে জরাজীর্ণ সরকারি বাসায় পড়ে আছি। বর্তমানে আমার বয়স প্রায় ৮০ বছর। প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন, আমি যেন মৃতু্যর আগে পেনশন সুবিধা পাই।

এ ব্যাপারে পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফয়জুর রহমান জানান, তিনি পঞ্চগড়ে নতুন যোগদান করেছেন। বিষয়টি তার জানা নেই। অভিযোগকারী তার কাছে গিয়ে বিস্তারিত জানালে তিনি বিষয়টি অবগত হয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<117087 and publish = 1 order by id desc limit 3' at line 1