বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নারী-শিশু নির্যাতন প্রতিরোধ ডিএমপির হট লাইন চালু

যাযাদি রিপোর্ট
  ২৮ অক্টোবর ২০২০, ০০:০০

নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখতে এবং তাদের দ্রম্নত সহায়তার লক্ষ্যে কুইক রেসপন্স টিম (কিউআরটি) ও হটলাইন উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে রাজধানীর তেজগাঁও থানা কম্পাউন্ডে অবস্থিত উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের অধীনে এই টিমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। এসময় কুইক রেসপন্স টিমের জন্য একটি গাড়ি ও হটলাইন ০১৩২০০৪২০৫৫ নম্বরসহ মোবাইল ফোন হস্তান্তর করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বলেন, সামাজিক অপরাধ- বিশেষ করে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা সরাসরি প্রতিরোধ করার উপায় একটু কঠিন। এজন্য কুইক রেসপন্স টিম গঠন ও হটলাইন চালু করা হয়েছে। নারীরা রাস্তায় বা অন্য কোথাও অনিরাপদ বোধ করলে বা বিপদে পড়লে এই টিমের হটলাইনে যোগাযোগ করে তাৎক্ষণিক সাহায্য নিতে পারবেন। নারীদের অসুবিধা শুনতে ও সামাজিক নির্যাতন প্রতিরোধ করতে একটি বিশেষ টিমের প্রয়োজন অনুধাবন করে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। বিপদাপন্ন নারীকে সহায়তা দিতে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করে কুইক রেসপন্স টিম অপরাধ প্রতিরোধ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার হামিদা পারভীন স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, প্রতিষ্ঠাকাল থেকে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ প্রায় ৩ হাজার ৫০০ নারী ও শিশু নির্যাতন সংক্রান্ত মামলা তদন্ত করেছে। এসবের মধ্যে প্রায় ৩ হাজার ৩০০ মামলার তদন্ত নিষ্পত্তি করা হয়েছে। ২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার ভিকটিমকে সেবা দেওয়া হয়েছে। এছাড়াও প্রায় ২ হাজার শিশুকে এনজিও সংস্থার সহায়তায় স্থায়ী পুনর্বাসন করা হয়েছে। প্রায় আড়াই হাজার নিখোঁজ শিশুকে অভিভাবকের নিকট হস্তান্তর করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের এই বিভাগ থেকে ভিকটিমকে কাউন্সিলিং, সহায়তা, আইনি পরামর্শ, পুনর্বাসন, অভিভাবকের নিকট হস্তান্তরসহ নানাবিধ কাজ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<116906 and publish = 1 order by id desc limit 3' at line 1