বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

নেত্রকোনার উন্নয়নে সাড়ে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা মেডিকেল কলেজ, হাওড়ের ফসল রক্ষাবাঁধ, সংস্কৃতি ও পর্যটন শিল্পের বিকাশ, শিক্ষা ও স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে গৃহীত প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রকল্প
নেত্রকোনার উন্নয়নে সাড়ে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প

নেত্রকোনা জেলায় প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রকল্পের কাজ দ্রম্নত এগিয়ে চলছে। এর মধ্যে কিছু প্রকল্পের কাজ প্রায় শেষ হওয়ার পথে। বাংলাদেশ বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসানের উদ্যোগে জেলার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, পর্যটন ও কর্মসংস্থানসহ বিভিন্ন ক্ষেত্রে এসব প্রকল্প গ্রহণ করা হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের জেলা নির্বাহী প্রকৌশলী মো. হামিদুল ইসলাম জানান, নেত্রকোনার উন্নয়নে গৃহীত প্রকল্পগুলোর কাজ দ্রম্নত এগিয়ে চলছে। আগামী বছরের মধ্যেই এ দপ্তরের প্রকল্পগুলোর কাজ শেষ হবে।

নেত্রকোনার জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান জানান, নেত্রকোনার হাওড়াঞ্চলসহ জেলার উন্নয়নে গৃহীত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা মেডিকেল কলেজ, হাওড়ের ফসল রক্ষাবাঁধ, সংস্কৃতি ও পর্যটন শিল্পের বিকাশ, শিক্ষা ও স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে গৃহীত প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রকল্প। এর মধ্যে দুই হাজার ৬৩৭ কোটি ৪০ লাখ টাকার প্রকল্প শেখ হাসিনা পাবলিক বিশ্ববিদ্যালয়। এ জন্য ৫০০ একর জমি অধিগ্রহণের কাজ প্রায় শেষের দিকে। নেত্রকোনা মেডিকেল কলেজ ভবন ও আবাসনের জন্য ৫০ একর ভূমি অধিগ্রহণ এবং শিক্ষার্থীদের সুবিধার্থে ২৫০ শয্যা হাসপাতালের অবকাঠামো নির্মাণ কাজ চলছে। এছাড়া ২৫৭ কোটি টাকা ব্যয়ে নেত্রকোনার চলিস্নশা বাগরা-মেদনী-রাজুরবাজার সংযোগ সড়ক, ৩১৬ কোটি টাকা ব্যয়ে শ্যামগঞ্জ-বিরিশিরি সড়ক, ৩১০ কোটি টাকা ব্যয়ে ঠাকুরাকোনা-কলমাকান্দা সড়ক, ১০৪ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহ-নেত্রকোনা মহাসড়ক প্রশস্তকরণ, ২৮২ কোটি টাকা ব্যয়ে মহেষখলা-কলমাকান্দা-দুর্গাপুর সীমান্ত সড়ক ও ২৭টি ব্রিজ নির্মাণ, ২৬১ কোটি টাকা ব্যয়ে নেত্রকোনা-বিশুউড়া সড়ক, ৯২ কোটি টাকা ব্যয়ে মদন খালিয়াজুরী সাব-মার্জেবল সড়ক এবং চুয়ান্ন কোটি টাকা ব্যয়ে নেত্রকোনা হুগলা সড়কের কাজ চলমান আছে। সাংস্কৃতিক কর্মকান্ড বেগবান করা ও হাওড়ের রাজধানী খ্যাত মোহনগঞ্জকে নান্দনিক শহরে রূপান্তরিত করতে ৩৯ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে শৈলজারঞ্জন সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ এবং ২৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে শিয়ালজানী খাল খনন ও সৌন্দর্য বর্ধন প্রকল্পের কাজ রয়েছে শেষ পর্যায়ে। ৭৮ কোটি টাকা ব্যয়ে কংশ নদ খনন, মোহনগঞ্জ-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন চালু, ৫০ কোটি টাকা ব্যয়ে ডিঙ্গাপোতা হাওড়ে ফসল রক্ষা হাইজদা বাঁধ নির্মাণ, ৯ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে আদর্শনগর পর্যটন কেন্দ্র বাস্তবায়ন, মোহনগঞ্জ পৌরসভাকে দ্বিতীয়

থেকে প্রথম শ্রেণিতে উন্নীতকরণ ও ৭ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে মোহনগঞ্জ ট্রাক স্ট্যান্ড পৌরসভার ময়লা-আবর্জনা অপসারণ ব্যবস্থাসহ ৭২ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে মোহনগঞ্জ পৌরসভার উন্নয়ন, ৩ কোটি টাকা ব্যয়ে সাপমারা খাল খনন, আদর্শনগরে শহীদ স্মৃতি মহাবিদ্যালয় স্থাপন, উপজেলা পর্যায়ে প্রথম মোহনগঞ্জ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে ডাবল শিফট চালুকরণ, মোহনগঞ্জ এক্সপ্রেস (৭৮৯/৭৯০) নতুন ইন্দোনেশিয়ান আরামদায়ক কোচ চালু, ৪৯ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ডিঙ্গাপোতা হাওড়ের অভ্যন্তরে খাল পুনঃখনন ও ফসল পরিবহণ ব্যবস্থার উন্নয়ন, বাউল সাধক উকিল মুন্সি স্মৃতি কেন্দ্র, নেত্রকোনা জেলা প্রেসক্লাবের বহুতল ভবন, মোহনগঞ্জ মুক্তিযোদ্ধা কমপেস্নক্স নির্মাণ। তাছাড়াও বিভিন্ন রাস্তা, শিক্ষা প্রতিষ্ঠানসহ অসংখ্য প্রকল্পের বাস্তবায়ন চলছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান জানান, নেত্রকোনার হাওড়াঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। তিনি হাওড়াঞ্চলের কৃষক, শ্রমিক, জেলেসহ সব সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি নেত্রকোনার উন্নয়নে প্রকল্পগুলো অনুমোদন দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে