শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রতিবেশীদের সঙ্গে আরও সহযোগিতার তাগিদ প্রধানমন্ত্রীর

যাযাদি রিপোর্ট
  ২৮ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পারস্পরিক আরও দৃঢ় সহযোগিতার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিানা বলেছেন, করোনা সংকট মোকাবিলায় দেশের সব শ্রেণি পেশার মানুষ একসঙ্গে কাজ করছে। মুজিববর্ষ উপলক্ষে আমরা ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছি। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে আমরা অনেক কর্মসূচি উদযাপন করতে পারিনি।

রোববার গণভবনে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বিদায়ী সাক্ষাতে গেলে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইহসানুল করিম বলেন, রীভা গাঙ্গুলী করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করার কথা বৈঠকে বলেন। তাছাড়া রোহিঙ্গা সংকট ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে এ বৈঠকে আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ এবং দেশের অর্থনৈতিক অগ্রগতিরও প্রশংসা করেন রীভা গাঙ্গুলী।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। আমরা সবসময় ভালো সহযোগিতার কথা চিন্তা করি। বিশেষ করে এ অঞ্চলের মানুষের উন্নয়নের জন্য প্রতিবেশী দেশগুলোর সঙ্গে অধিকতর ভালো সহযোগিতা প্রয়োজন। প্রতিবেশী দেশগুলো তাদের প্রয়োজনে

বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে পারে, সে কথাও বিদায়ী হাই কমিশনারকে বলেন প্রধানমন্ত্রী।

রীভা গাঙ্গুলী বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে একটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। সেই চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৭৪তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। হাই কমিশনারও বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানান। এছাড়া ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভারত সফরের কিছু দুর্লভ ভিডিও তিনি প্রধানমন্ত্রীকে উপহার দেন বলে জানান ইহসানুল করিম।

এ সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস এবং ঢাকায় ভারতের ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের মার্চ থেকে ঢাকায় ভারতের হাই কমিশনারের দায়িত্ব পালন করে আসা রীভা গাঙ্গুলী দাশ অক্টোবরের শুরুতে দেশে ফিরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) হিসেবে দায়িত্ব নেবেন। তার জায়গায় ৫ অক্টোবর ঢাকায় আসছেন বিক্রম দোরাইস্বামী। এর আগে দক্ষিণ কোরিয়া ও উজবেকিস্তানে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113526 and publish = 1 order by id desc limit 3' at line 1