শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করোনা মেট্রোরেলেরও সবকিছু ওলটপালট করে দিচ্ছে :কাদের

যাযাদি রিপোর্ট
  ২৪ সেপ্টেম্বর ২০২০, ০০:০০
ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনা মানুষের জীবনের মতো মেট্রোরেলেরও সবকিছু ওলটপালট করে দিয়েছে। তাই প্রকল্প সংশ্লিষ্টদের জন্য দুটি ফিল্ড হাসপাতাল নির্মাণ করা হয়েছে। এতে প্রকল্পে যারা কাজ করছেন, তাদের মনোবল বাড়বে এবং কাজের গতিও বাড়বে।

মেট্রোরেল প্রকল্পের উদ্যোগে কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মিত ফিল্ড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বুধবার জাতীয় সংসদ এলাকার বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে এ অনুষ্ঠানে সরাসরি যুক্ত হন সেতুমন্ত্রী। এ সময় ভার্চুয়াল পস্নাটফর্মে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক ও প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উত্তরার পঞ্চবটী কনস্ট্রাকশন ইয়ার্ডে ১৪ শয্যাবিশিষ্ট ও গাবতলীর কনস্ট্রাকশন ইয়ার্ডে ১০ শয্যার এ হাসপাতাল নির্মাণ করা হয়েছে। এসব হাসপাতালে আইসিইউসহ অন্যান্য চিকিৎসার আধুনিক সব সুবিধা রাখা হয়েছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে ওবায়দুল কাদের বলেন, বিশেষজ্ঞরা বলছেন দীর্ঘদিন করোনা সঙ্গে নিয়েই এগিয়ে যেতে হবে। তারা আশঙ্কা করছেন আসন্ন শীতে করোনা সংক্রমণ বাড়তে পারে। এই আশঙ্কা থেকেই মেট্রোরেল কর্তৃপক্ষ কর্মীদের জন্য দুটি ফিল্ড হাসপাতাল নির্মাণ করেছে। দেশে কোনো উন্নয়ন প্রকল্পের জন্য হাসপাতাল নির্মাণের নজির এই প্রথম।

সেতুমন্ত্রী বলেন, করোনা মহামারিতে মেট্রোরেলের সঙ্গে সংশ্লিষ্টদের স্বাস্থ্য সুরক্ষায় হাসপাতাল নির্মাণসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পে অধিকাংশ জাপান ও থাইল্যান্ডের প্রকৌশলীরা পরামর্শক হিসেবে কাজ করছেন। সংশ্লিষ্টদের করোনা শনাক্ত হলে কিংবা উপসর্গ থাকলে প্রকল্প এলাকায় কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। পাশাপাশি করোনাকালে সংশ্লিষ্ট কর্মীদের প্রকল্প এলাকায় আবাসনের ব্যবস্থা করা হয়েছে। প্রকল্পের লোকজনকেও স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে হবে।

তিনি বলেন, সরকার ২০৩০ সালের মধ্যে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন এবং গণপরিবহণের সক্ষমতা বাড়াতে ছয়টি মেট্রোরেল রুট নির্মাণের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। এর আওতায় ১২৮ কিলোমিটার রুট নির্মাণ করা হবে। যার ৬৭ কিলোমিটার হবে উড়াল পথে এবং ৬১ কিলোমিটার হবে পাতালপথে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113064 and publish = 1 order by id desc limit 3' at line 1