বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২১ সেপ্টেম্বর ২০২০, ০০:০০
আবিষ্কৃত শুক্রাণু

১০ কোটি বছর

আগের শুক্রাণু!

যাযাদি ডেস্ক

আনুমানিক ১০ কোটি বছর আগের শুক্রাণুর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। জার্মানি ও ব্রিটেনের বিজ্ঞানীদের সঙ্গে নিয়ে বিশ্বের প্রাচীনতম প্রাণিজ এই শুক্রাণু আবিষ্কার করেছে চীনের এক বিশেষজ্ঞ দল।

চীনা একাডেমি অব সায়েন্সেসের নানজিং ইনস্টিটিউট অব জিওলজি অ্যান্ড প্যালিয়ন্টোলজির তথ্য অনুসারে, ছোট একটি খোলসের ভেতরে পাওয়া প্রাণীর এ শুক্রাণুর বয়স আনুমানিক ১০ কোটি বছর। মিয়ানমারে আবিষ্কৃত এ শুক্রাণু বিশ্বের সবচেয়ে প্রাচীনতম বলে ধারণা বিশেষজ্ঞদের। এর আগে প্রাণী দেহের সবচেয়ে পুরানো শুক্রাণু পাওয়া যায় আনুমানিক ৫ কোটি বছর আগের। বুধবার এ নিয়ে বিশ্বখ্যাত রয়্যাল সোসাইটির জার্নালে প্রতিবেদন প্রকাশিত হয়। নতুন আবিষ্কৃত শুক্রাণুটি ওস্ট্রাকড নামে এক প্রজাতির ক্রাস্টাসিয়ান থেকে এসেছিল, যা কখনো কখনো 'সিড শ্রিম্প' নামে পরিচিত। এটি মহাসাগর, হ্রদ, নদী এবং পুকুরে পাওয়া যেত।

বিদু্যৎস্পৃষ্ট হয়ে

কৃষকের মৃতু্য

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

রংপুরের কাউনিয়ায় বিদু্যৎস্পৃষ্ট হয়ে গোলজার হোসেন (৪৫) নামে এক কৃষক মারা গেছেন। রোববার দুপুরে উপজেলার কুর্শা ইউনিয়নের শিবু চাওরাপাড়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে। নিহত গোলজার হোসেন ওই গ্রামের মৃত সজল মিয়ার ছেলে।

কাউনিয়া ফায়ার স্টেশনের ইনচার্জ গোলাম মোস্তফা বলেন, দুপুর ২টার দিকে ওই কৃষক বাঁশঝাড়ে উঠে বাঁশের ডগা কাটছিলেন। এ সময় বাঁশের ডগা ভেঙে পলস্নী বিদু্যতের ১১ হাজার ভোল্টেজ তারে পড়ে বাঁশঝাড় বিদু্যতায়িত হয়। এতে ওই কৃষক বিদু্যৎস্পৃষ্ট হয়ে মারা যান। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা মরদেহ উদ্ধার করে।

পুত্রবধূর ফোনে

শ্বশুর আটক

যাযাদি ডেস্ক

জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন কল করে শ্বশুরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন এক পুত্রবধূ। অভিযোগের ভিত্তিতে শ্বশুর আওয়াল আলীকে (৭০) আটক করেছে ঢাকার পলস্নবী থানার পুলিশ।

রোববার বেলা ১১টায় বাংলাদেশ পুলিশ পরিচালিত জাতীয় জরুরি এ সেবায় ঢাকার পলস্নবী থানাধীন মিরপুর ১১, বস্নক এ, ১৯ নম্বর সড়কের একটি বাড়ি থেকে এক নারী কলার ফোন করেন। কান্নাজড়িত স্বরে তিনি জানান, তিনি তার শ্বশুর দ্বারা ধর্ষণের শিকার হয়েছেন। তার স্বামী শারীরিক প্রতিবন্ধী এবং একটি সন্তান আছে। চার মাস আগে তার শাশুড়ি মারা গেছেন। এরপর থেকেই শ্বশুর তাকে নানাভাবে উত্যক্ত করে আসছিল।

স্ত্রীকে হত্যার পর

স্বামীর পলায়ন

গাজীপুর প্রতিনিধি

গাজীপুর মহানগরের ভোগড়া বাইপাস পেয়ারা বাগান এলাকায় পারিবারিক কলহের জেরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার পর স্বামী পালিয়ে গেছে। নিহত মুনশেফা আক্তার (৩০) রংপুরের পীরগঞ্জ থানার শিবপুর এলাকার দুদু মিয়ার স্ত্রী।

নিহতের ভগ্নিপতি আশিক মিয়া জানান, স্থানীয় ফেলু মিয়ার ভাড়া বাড়িতে থেকে স্বামী-স্ত্রী দুজনেই ভোগড়া বাইপাস কাঁচামালের আড়তে পেঁয়াজ-মরিচ বাছাইয়ের কাজ করতেন। কয়েকদিন ধরে তাদের মধ্যে পারিবারিক বিষয় নিয়ে ঝগড়া চলছিল। শুক্রবার সন্ধ্যায় স্ত্রীর অজু করতে দেরি হওয়া নিয়ে ঝগড়া হয়। এরপর থেকে তাদের দুজনের দেখা পায়নি কেউ। রোববার সকালে ঘর থেকে দুর্গন্ধ বের হলে প্রতিবেশীরা পুলিশে খবর দেয়। ঘরটি বাইরে থেকে দড়িতে আটকানো ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112790 and publish = 1 order by id desc limit 3' at line 1