logo
বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ ৮ আশ্বিন ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ১৭ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

আজ শুভ মহালয়া

আজ শুভ মহালয়া
হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন, শুভ মহালয়া আজ। এদিন কৈলাশ থেকে মা দুর্গা পিতৃগৃহে আগমন করবেন। দেশের বিভিন্ন মন্দিরে দেবী দুর্গার আগমনী বার্তায় হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে উৎসবের আমেজ শুরু হবে। করোনা মহামারির কারণে এবার দুর্গাপূজার বাজনা তেমন না বাজলেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে আগামী ২২ অক্টোবর থেকে পূজা শুরু হবে সারাদেশে।

দশভূজা শক্তিরূপী মা দুর্গা প্রতিটি মন্ডপে অবস্থান করবেন। সে লক্ষ্যে প্রতিটি মন্ডপে আজ বৃহস্পতিবার ভোর ৬টা থেকে চন্ডীপাঠ আর অমাবস্যায় হূদয়ে নাচন তুলে ঢাকে পড়বে কাঠি। দেবী দুর্গার আগমনে বিভিন্ন মন্ডপে ধূপের ধোঁয়ায় ঢাক-ঢোলক, কাঁসর, মন্দিরের চারপাশে পুরোহিতের ভক্তিকণ্ঠে 'যা দেবী সর্বভূতেষু মাতৃরুপেন সংস্থিতা-নমস্তৈস্য নমস্তৈস্য নমঃ নমঃ' মন্ত্র উচ্চারণের ভেতর দিয়ে দূর কৈলাশ ছেড়ে মা দুর্গা পিতৃগৃহে আসবেন দোলায়, আর যাবেন গজে।

মহালয়ার অনুষ্ঠানের মধ্য দিয়ে দেবী দুর্গার আমগনে শুরু হবে ৫ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব। আজ সারাদেশে প্রায় ৩২ হাজারের কাছাকাছি পূজা মন্ডপে সকাল ৬টায় মহালয়ার ঘট স্থাপন ও সকাল ৯টায় বিশেষ পূজা অনুষ্ঠিত হবে। মহালয়ার আনুষ্ঠানিকতার শেষে সারাদেশে শারদীয় দুর্গোৎসবের সূচনা হবে। অর্থাৎ আগামী ২২ অক্টোবর প্রথম দিন পূজামন্ডপে সকাল ১০টা ৫৯ মিনিটে ষষ্ঠাদি কল্পালম্ভ, সায়ংকালে বেদীর বোধন (পঞ্জিকার লগ্ন অনুযায়ী প্রতিমা স্থাপনে বেদী প্রতিষ্ঠা), আমন্ত্রণ ও অধিবাস, সন্ধ্যায় ভক্তিমূলক সংগীত পরিবেশন করা হবে।

মহালয়া উপলক্ষে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করবে। মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। সকাল ৬টায় ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে মহালয়ার ঘট স্থাপন, সকাল ৯টায় চন্ডীপাঠ ও সকাল ১১টা পর্যন্ত বিশেষ পূজা অনুষ্ঠিত হবে। এছাড়া ভোর ৬টায় চন্ডীপাঠ, চন্ডীপূজা ও বিশেষ পূজা অনুষ্ঠিত হবে রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দিরে। নগরীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, সিদ্ধেশ্বরী মন্দির, রমনা কালী মন্দির, স্বামীবাগের শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির, রামসীতা মন্দির, জয়কালী মন্দিরসহ বিভিন্ন পূজামন্ডপে চন্ডীপাঠ, ধর্মীয় ভক্তিমূলক গানের অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আগত ভক্তবৃন্দ ও অতিথিদের মাঝে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রসাদ বিতরণ করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে