শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পাঁচ বিধিমালা নয়, নির্বাচন হবে একটি আইনে খসড়া আইন তৈরি

যাযাদি ডেস্ক
  ১৪ আগস্ট ২০২০, ০০:০০

পাঁচটি ভিন্ন ভিন্ন বিধিমালায় নয়, আগামীতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচন হবে একটি আইনে। আর আইন হবে বাংলায়। এজন্য 'স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন আইন, ২০২০' শিরোনামের একটি আইনের খসড়া তৈরি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ১০ আগস্ট খসড়া আইনটি কমিশন সভায় উপস্থাপন করা হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, 'এ বিষয়ে খসড়া তৈরি করা হয়েছে এবং তা কমিশন সভায় উপস্থাপন করা হয়েছে। আগামী ২৩ ও ২৪ তারিখে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে কমিশনের মতামতের ভিত্তিতে এটি তৈরি করে কমিশনের ওয়েবসাইটসহ বিভিন্ন মহলে মতামতের জন্য পাঠানো হবে। এই আইন তৈরির আগে অংশীজনদের মতামত নেওয়া হবে।'

জানা যায়, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন পরিচালনার আইন বাংলায় করতে গিয়ে এর নির্বাচিত সদস্যদের পদবিও বাংলায় করা হচ্ছে। এজন্য বিদ্যমান আইনে থাকা সিটি করপোরেশনের জায়গায় বাংলা অনুবাদ করে 'মহানগর' করা হচ্ছে। পৌরসভাকে 'নগর ও নগর সভা' ইউনিয়ন পরিষদকে 'পলস্নী পরিষদ' ওয়ার্ডকে 'মহলস্না' করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত আইন অনুযায়ী মহানগরের মেয়রকে 'মহানগর আধিকারিক'; পৌরসভার

মেয়রকে 'পুরাধ্যক্ষ' বা 'নগরপিতা'; কাউন্সিলরকে 'পরিষদ সদস্য'; উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে 'উপজেলা পরিষদের প্রধান', 'উপ-প্রধান' নামে বাংলায় রূপান্তর করার প্রস্তাব করা হয়েছে। আর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বরদের 'ইউনিয়ন পরিষদ প্রধান' এবং 'সদস্য' রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108788 and publish = 1 order by id desc limit 3' at line 1