বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

বাংলাদেশিরা জাহাজে করে হজে যেতে পারবে : ধর্ম উপদেষ্টা

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
  ১০ অক্টোবর ২০২৪, ০০:০০
মাদারীপুরের শিবচরে সীরাতুন্নবী মাহফিলে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ধর্ম উপদেষ্টা মাওলানা ড. আ ফ ম খালিদ হোসেন -যাযাদি

ধর্ম মন্ত্রণালয়ের উপদেষ্টা মাওলানা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, জাহাজের মাধ্যমে এবার বাংলাদেশ থেকে হজে যাওয়ার অনুমতি দিয়েছে সৌদি আরবের প্রশাসন। ফলে এ বছর কম খরচে তিন হাজারের মতো যাত্রীদের জাহাজযোগে হজে পাঠানো হবে। এতে বিমানের চেয়ে অনেক কম খরচে হজ পালন করতে পারবেন এ দেশের হজযাত্রীরা।

গত মঙ্গলবার রাতে মাদারীপুরের শিবচর উপজেলার জামিয়াতুস সুন্নাহ মাদ্রাসায় সীরাতুন্নবী মাহফিলে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় ধর্ম উপদেষ্টা বলেন, স্বাধীনতার পূর্ব এবং স্বাধীনতা উত্তর সময়ে হাজিরা জাহাজে করে হজ করতে যেতেন। আমরা পরীক্ষামূলকভাবে জাহাজে হাজীদের হজে পাঠানোর বিষয়ে সৌদির এক মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। সৌদি সরকারের এ বিষয়ে সম্মতি আছে। ইতোমধ্যে আমরা জাহাজ কোম্পানির মালিকদের সঙ্গে আলাপ করেছি। এ বছর আমরা জাহাজে অন্তত তিন হাজার যাত্রী পাঠাব। আমরা অন্তত একটা ডোর ওপেন করে দিতে চাই। এ দেশের সাধারণ মানুষ যাতে কম খরচে হজ করতে পারে।

এবারের শারদীয় দুর্গাপূজায় কোনো ধরনের হুমকি কিংবা চ্যালেঞ্জ নেই দাবি করে আ ফ ম খালিদ হোসেন বলেন, কোনো দুর্বৃত্ত যেন পূজায় হট্টগোল করতে না পারে, সে ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজাগ রয়েছে।

কওমী মাদ্রাসার সনদকে কীভাবে কার্যকর করা যায় সে বিষয়ে ধর্ম উপদেষ্টা বলেন, 'কওমী মাদ্রাসা থেকে প্রাপ্ত সনদ বিগত সরকার এমএ (মাস্টার্স) মান দিয়েছে। এবার আমরা যেটা করব, মাদ্রাসার হুজুরদের নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে এই প্রাপ্ত সনদ কোন কোন ফিল্ডে কাজে লাগানো যায়- যেমন স্কুল, কলেজ, মাদ্রাসা, সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌবাহিনীসহ বিভিন্ন জায়গায় আমরা যদি তাদের ঢুকাতে পারি, তাহলে কওমী মাদ্রাসার সনদপ্রাপ্ত আলেমরা তাদের খেদমত করতে পারবেন।'

আ ফ ম খালিদ হোসেন বলেন, হজযাত্রা সহজ করতে মন্ত্রণালয় কাজ করছে। হজযাত্রীদের সঙ্গে এজেন্সির চুক্তি থাকতে হবে, চুক্তিভঙ্গ হলেই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আলস্নামা মাহমুদুল হাসান দা.বা'র সভাপতিত্বে মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর মহাসচিব হজরত মাওলানা মাহফুজুল হক, প্রধান পরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, গওহরপুর মাদ্রাসার মহাপরিচালক মাওলানা মুসলেহ উদ্দীন গওহরপুরীসহ অন্যরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে