রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সুন্দরগঞ্জে ইটভাটার পাশেই নতুন ইটভাটা নির্মাণের তোড়জোড়

গাইবান্ধা প্রতিনিধি
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
সুন্দরগঞ্জে ইটভাটার পাশেই নতুন ইটভাটা নির্মাণের তোড়জোড়

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার রামজীবন ইউনিয়নে পুরনো ইটভাটার পাশেই নতুন করে তোড়জোড় করে আরেকটি ইটভাটা গড়ার খবর পাওয়া গেছে। এলাকাবাসীর অভিযোগ উপজেলার রামজীবন ইউনিয়নের কে কৈ কাশদহ গ্রামে দীর্ঘদিন যাবৎ এসআরবি নামে একটি ইটভাটা ইট প্রস্তুত করে আসছে। ইটভাটাটির মালিক পশ্চিম ছাপড়হাটি গ্রামের শফিকুল আযম চুন্নু। ইটভাটাটি নির্মাণের পর থেকে পরিবেশ দূষণের পাশাপাশি আশপাশে আবাদি জমির উর্বর মাটি ও জমির ধানসহ বিভিন্ন ফসলের ক্ষতিসাধন করে আসছে।

এ ছাড়া লালচামার থেকে রহমতপুর এলজিইডি পাকা রাস্তার সরকারি গাছপালাগুলো পুড়ে শুকিয়ে ক্ষত-বিক্ষত হয়ে পড়েছে। এহেন পরিস্থিতিতে পুরনো ওই ইটভাটার পাশেই দো ফসলি জমিতে শফিকুল আযম চুন্নু আরেকটি নতুন ইটভাটা নির্মাণ করছেন। উলেস্নখ্য, ওই স্থানের পাশে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানে কোমলমতি ৫ শতাধিক শিক্ষার্থী অধ্যয়ন করে।

স্থানীয়দের অভিযোগ এলাকাটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ এলাকা। নতুন ইটভাটাটি নির্মাণ করা হলে পরিবেশ দূষণের কারণে কোমলমতি শিক্ষার্থী ও আশপাশের লোকজন এবং অন্য প্রাণীর স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। এ ছাড়া নতুন ইটভাটা নির্মাণ হলে আশপাশের ফসলিজমিতে ফসল উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। ইটভাটার এক থেকে দুই কিলোমিটারের মধ্যে আম-কাঁঠাল থেকে শুরু করে বিভিন্ন ফলদ গাছের ফল উৎপাদন ব্যাহত হতে পারে। ইটভাটার কারণে এসব ক্ষয়ক্ষতি পরীক্ষিত। এসব ক্ষয়ক্ষতির কথা চিন্তা করে প্রশাসনের উচিত দ্রম্নত এই ইটভাটা নির্মাণের কাজ বন্ধ করে দেওয়া। দোফসলি ওই জমিতে যাতে ইটভাটা নির্মাণ না করতে পারে সে ব্যাপারে এলাকাবাসী বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে