রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
আতঙ্কে স্থানীয়রা

ডিমলা ও সৈয়দপুরে হুমকির মুখে শহর রক্ষা বাঁধ

স্বদেশ ডেস্ক
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
নীলফামারীর ডিমলায় ভাঙন ঝুঁকিতে থাকা বেড়িবাঁধ -যাযাদি

নীলফামারীর ডিমলা ও সৈয়দপুর উপজেলার শহর রক্ষা বেড়িবাঁধ ভাঙন ঝুঁকিতে রয়েছে। এর ফলে সেখানকার বাসিন্দারা ভাঙন আতঙ্কে দিন পার করছেন। জরুরি ভিত্তিতে এসব বাঁধ সংস্কার করার দাবি এলাকাবাসীর। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত ডেস্ক রিপোর্ট-

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, নীলফামারীর সৈয়দপুরে পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের কুন্দলের নর্দান কোল্ড স্টোরেজ থেকে পাটোয়ারীপাড়া পর্যন্ত বন্যার পানি থেকে রক্ষার জন্য খড়খড়িয়া নদীর শহর রক্ষা বাঁধের বিভিন্ন স্থানে বড়-বড় গর্তের সৃষ্টি হয়েছে। এর ফলে বিভিন্ন জায়গায় ফাটল দেখা দেওয়ায় খড়খড়িয়া শহর রক্ষা বাঁধ হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

প্রতি বর্ষা মৌসুমে খড়খড়িয়া নদীর পানি বেড়ে দুই কূল ছাপিয়ে ব্যাপক এলাকা তলিয়ে যায়। তাই, শহরকে বন্যার পানি থেকে রক্ষার্থে পাকিস্তান আমলে এ শহর রক্ষা বাঁধটি নির্মাণ করা হয়। এমনিতেই পৌরসভার শহর এলাকার ড্রেনেজ ব্যবস্থা খুবই খারাপ। একটু বৃষ্টিতেই বিভিন্ন পাড়া-মহলস্নায় হাঁটু পরিমাণ পানি জমে থাকে। এমনকি শহরের প্রধান কয়েকটি সড়কেও হাঁটু সমানের চেয়ে বড়মাপের পানি জমে। তা ছাড়া, সৈয়দপুরে রয়েছে বিমানবন্দর, সেনানিবাস, দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা, আর্মি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ১০০ শয্য হাসপাতাল। এসবের অনেক এলাকাতেই একটু বৃষ্টিতে জলাবস্থার সৃষ্টি হয়ে এলাকাবাসীর দুর্ভোগ বাড়িয়ে তোলে। তার ওপর আবার বর্ষা মৌসুম শেষ না হতেই শহর রক্ষা বাঁধে এসব গর্ত ও ফাটল দেখা দেওয়ায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এর আগেও এ বাঁধটি বর্ষা মৌসুমে ভেঙে গেলে এলাকাবাসীকে চরম দুর্ভোগসহ অনেক ক্ষতি পোহাতে হয়েছে।

এ বাঁধের দুই পাশের নদীর তীরের মাটি ও রেলওয়ের কৃষি জমির মাটি এক শ্রেণির সুযোগ সন্ধানী ব্যক্তি অনৈতিকভাবে বিক্রি করছে। ক্রেতারা এসব মাটি পরবিহণে ট্রাক্টর ব্যবহার করায় দিনে-রাতে ৫-৮টি করে ট্রাক্টর প্রতিনিয়ত এ বাঁধের ওপর দিয়ে চলাচল করছে। এর ফলে বাঁধটি প্রতি বছরই গর্ত-খানাখন্দে ও ফাটলে নষ্ট হচ্ছে। অথচ, বিষয়টি দেখার যেনো কেউই নেই। তাই, ভুক্তভোগী এলাকাবাসী তিস্তা প্রকল্পের মতো বাঁধটি সম্পূর্ণ পাকাকরণসহ ট্রাক্টর ও অন্যান্য ভারী যানবাহন যাতে বাধ দিয়ে চলাচল করতে না পারে, সে জন্য কুন্দলের নর্দান কোল্ডস্টোরেজ ও পাটোয়ারীপাড়া পয়েন্টে গোলপোস্টের মতো পিলারের দাবি জানিয়ে আসছেন। কিন্তু, দীর্ঘদিনেও তা করা হচ্ছে না।

পানি উন্নয়ন বোর্ড সৈয়দপুরের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান জানান, 'আমরা শহর রক্ষা বাঁধটি বন্যার পানি থেকে রক্ষার্থে বস্নক দিয়ে তৈরির প্রকল্প জমা দিয়েছি। এটি বাস্তবায়নে এলাকা পরিদর্শনসহ প্রকল্প অনুমোদন প্রক্রিয়া চলমান। এসব সম্পন্ন হলেই বাঁধ রক্ষার্থে কাজ শুরু হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে