রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ২৬ জুলাই ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

চাল বিতরণ

ম স্টাফ রিপোর্টার, নোয়াখালী

নোয়াখালীতে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে দেশবিরোধী চক্রের জ্বালাও-পোড়াও কর্মসূচি ও জননিরাপত্তার স্বার্থে সরকার ঘোষিত কারফিউর কারণে কর্মহীন হয়ে পড়া নিম্নআয়ের মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফের চাল বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্যাহ খান সোহেল পৌর ভবনের সামনে দুইশ' পত্রিকা হকার, মুচি, সেলুন কর্মচারী ও মাইক্রো শ্রমিকদের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ১০ কেজি করে চাল তুলে দেন।

এ সময় তিনি বলেন, 'সাধারণ শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে স্বাধীনতাবিরোধী চক্র দেশব্যাপী ভয়ংকর ধ্বংসলীলা চালিয়েছে। তাদের তান্ডব থেকে দেশের সম্পদ ও মানুষকে রক্ষার জন্য সরকার কারফিউ জারি করতে বাধ্য হয়। যে কারণে সারাদেশের মতো নোয়াখালী পৌর এলাকার দিনমজুর, পরিবহণ শ্রমিকসহ নিম্নআয়ের মানুষ বেকার হয়ে পড়েন। এই দুঃসময়ে প্রধানমন্ত্রীর নির্দেশে আমার ব্যক্তিগত তহবিল থেকে এসব টাকা ও চাল বিতরণ করছি।'

এর আগে বুধবার পৌর ভবনের সামনে রিকশা, অটোরিকশা চালক ও তৃতীয় লিঙ্গের লোকসহ বিভিন্ন শ্রেণি-পেশার সাড়ে ছয়শ' মানুষকে নগদ টাকা ও চাল বিতরণ করেন পৌর মেয়র।

সাধারণ সভা

ম দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি

'ফলায় যারা ক্ষুধার অন্ন, আমরা আছি তাদের জন্য' এই স্স্নোগানে চুয়াডাঙ্গার দামুড়হুদা 'কুড়ুলগাছি আদর্শ কৃষক সমবায় সমিতি লিমিটেড' এর ৪২তম বার্ষিক সাধারণসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে সমিতি প্রাঙ্গনে সমিতির সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দৈনিক আমার সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক হাশেম রেজা। সভায় বক্তব্য দেন সাবেক কুড়ুলগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরফরাজ উদ্দিন, আবু হানিফ, সমিতির ম্যানেজার আব্দুল হাকিম, জুলফিকার আলি, শিক্ষক আতাউর রহমান, সমিতির উপদেষ্টা আফতাব উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে সমিতির প্রায় ৬৩৮ জন সদস্য উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচি

ম ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি

জামালপুরের ইসলামপুরে বৃক্ষরোপনের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের পাঁচ হাজার ফলদ-বনজ ও ঔষুধি গাছের চারা বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলা চত্বরে উপজেলা বন বিভাগের সহযোগিতায় ও উপজেলা প্রশাসনের বাস্তবায়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদে গাছের চারা বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুস সালাম। আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ আবদুল খালেক আখন্দ, উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জিয়াউল হক জুয়েল, ইসলামপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হাফিজ লিটন প্রমুখ।

ত্রাণ সহায়তা

ম ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ১৩৫ জন বন্যাদূর্গত ও নিম্ন আয়ের মানুষের মধ্যে ত্রাণ সহায়তা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ত্রাণ বিতরণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার গোলাম ফেরদৌস। এ সময় ওসি রুহুল আমিন, উপজেলা প্রকৌশলী হারুন অর রশীদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহীনুর আলম, শিল্পকলা একাডেমির সম্পাদক প্রভাষক সরকার রকীব আহমেদ, প্রেসক্লাবের সভাপতি আনোয়ারুল হক ও সাবেক ছাত্রনেতা রাকিনুল হক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। উলেস্নখ্য, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বন্যার্ত ও হোটেল শ্রমিকদের মধ্যে এসব ত্রাণ বিতরণ করা হয়।

চারা প্রদান

ম কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোণার কলমাকান্দায় 'ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ' এর উদ্যোগে ছয় হাজার বিভিন্ন ফলদ গাছের চারা বিতরণ করা হয়েছে। চারা বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাজিরপুর এপি ম্যানেজার পরিতোষ রেমা। প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মেহেদী হাসান অনিক। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সাংবাদিক ফখরুল আলম খসরু, লেঙ্গুরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন, বালুচড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চার্লস নকরেক, নাজিরপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান খান ও এপি প্রোগ্রাম অফিসার টুকি চাম্বুগং, সুরেশ কুমার রায়। নাজিরপুর এপির আওতাধীন সুবিধাভোগী বিভিন্ন গ্রম্নপের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হয়।

অধিকার বিষয়ক কর্মশালা

ম দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার দুর্গাপুরে আদিবাসীদের সাংবিধানিক অধিকার-বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার মনি সিংহ স্মৃতি জাদুঘর হলরুমে কানাডিয়ান হাইকমিশন ইন বাংলাদেশ'র সহযোগিতায় এই কর্মশালা হয়। কর্মশালায় উপজেলার কুলস্নাগড়া ইউনিয়ন, দুর্গাপুর সদর ইউনিয়ন এবং কলমাকান্দা উপজেলার লেংগুড়া ইউনিয়নের আদিবাসী নেত্রীরা উপস্থিত ছিলেন।

'সামাজিক ন্যায়বিচার ও মানবাধিকার উন্নয়নে আদিবাসী সংগঠনের সক্ষমতা উন্নয়ন প্রকল্প' এর ব্যবস্থাপক মোরশেদ আলমের সঞ্চালনায় উপজেলা আদিবাসী ইউনিয়নের সভাপতি অবনী কান্ত হাজংয়ের সভাপতিত্বে আলোচনা করেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বজলুর রহমান আনছারী, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী মানেশ চন্দ্র সাহা, দুর্গাপুর আদিবাসী ইউনিয়ন সংগঠনের উপদেষ্টা আলকাছ উদ্দিন মীর, প্রেস ক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক তোবারক হোসেন খোকন, সাংবাদিক সমিতির সভাপতি দিলোয়ার হোসেন তালুকদার প্রমুখ।

ফুটবল টুর্নামেন্ট

ম মোলস্নাহাট (বাগেরহাট) প্রতিনিধি

বাগেরহাটের মোলস্নাহাটে যুবসমাজের উদ্যোগে চারদলীয় ফুটবল টুর্নামেন্ট-২০২৪ এর পুরস্কার বিতরণ করা হয়েছে। কাহালপুর যুবসমাজের উদ্যোগে গত মঙ্গলবার ডা. মনসুর আহমদ মাধ্যমিক বিদ্যালয় মাঠে এই খেলা অনুষ্ঠিত হয়। খেলার ফাইনালে কাহালপুর ফুটবল একাদশকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় খুলনা পুলিশ ফুটবল একাদশ দল। চ্যাম্পিয়ন দলকে একটি ২০ ইঞ্চি এলইডি টিভি ও রানার্সআপ কাহালপুর ফুটবল একাদশকে একটি ১৭ ইঞ্চি এলইডি টিভি পুরস্কার দেওয়া হয়।

খেলার উদ্বোধন করেন উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আশিকুল আলম তন্ময় মিয়া। উপস্থিত ছিলেন আটজুড়ী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার মোলস্না, ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মিয়া, প্রেস ক্লাব মোলস্নাহাটের সাধারণ সম্পাদক এম.এম. মফিজুর রহমান ও সহ-সভাপতি আব্দুলস্নাহ ফারুক, সমাজসেবক নাসির মিয়া, মান্নু মিয়া, মোশাক মিয়া, অধ্যাপক রাসেল প্রমুখ। খেলায় ধারাভাষ্যকার ছিলেন খায়রুল আলম দুখু।

বিশেষ সভা

ম নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জের নিকলীতে বিএনপি-জামাতের নাশকতা, অগ্নিসন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে আওয়ামী লীগের বিশেষ জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি কারার সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন। তিনি বলেন, 'বিএনপি, জামাত, শিবির যতবারই দেশের মধ্যে নৈরাজ্য সৃষ্টি করার অপপ্রয়াস চালিয়েছে, ততবারই তাদের মিশন ব্যর্থ হয়েছে।' আরও বক্তব্য রাখেন উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল হক লিটন, উপজেলা ভাইস চেয়ারম্যান তাহের আলী, যুবলীগ নেতা আল আমিন প্রমুখ।

বন্য হাতির হামলা

ম বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের বোয়ালখালীতে দলছুট এক বন্য হাতির হামলায় লেবু বাগানের ৪ জন শ্রমিক গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে উপজেলার জৈষ্ঠ্যপুরা পাহাড়ের দো-চাইল্যা নামক স্থানে এ ঘটনা ঘটেছে। আহতরা হলেন- জৈষ্ঠ্যপুরা গ্রামের বিধান দে (৫৫), অমল দে (৪৮), লিটন চক্রবর্তী (৪০) ও মো.শওকত (৪০)।

প্রত্যক্ষদর্শী শ্রমিক মিজান বলেন, লেবু বাগানে কাজ শেষে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন শ্রমিকরা। এ সময় একটি দলছুট বন্য হাতি হঠাৎ এসে শুর দিয়ে ধরে ফেলে এবং পায়ের নিচে ফেলে চাপ দেয়। এতে কারো পা, কারো কোমড় ভেঙে যায়। খবর পেয়ে স্থানীয়রা হাতিকে তাড়িয়ে দিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা.ইসরাত হোসাইন জানান, লেবু বাগানের আহত শ্রমিকদের বিকেলে নিয়ে আসেন স্থানীয়রা। তাদের উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

দোকান উচ্ছেদ

ম ঘাটাইাল (টাঙ্গাইল) প্রতিনিধি

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দেউলবাড়ী ইউনিয়নে ঢাকা জামালপুর আঞ্চলিক মহাসড়কের পাশে বাংলাদেশ সড়ক ও জনপদ (সওজ) জায়গায় গড়ে ওঠা অবৈধ ৩০টি দোকান উচ্ছেদ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কিশোর কুমার দাস এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। এ সময় ঘাটাইল থানার ওসি আবু ছালাম মিঞা, ওসি (তদন্ত) সজল খান তার টিম সওজ'র মধুপুর উপজেলা সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম অভিযানে উপস্থিত ছিলেন। মধুপুর উপজেলা সওজ'র উপ-বিভাগীয় প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান, মহাসড়কের পাশে জনগনের নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধ স্থাপনা ভাঙা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে