রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বগুড়ায় জেলে থেকেও আসামি ৩ জন বাদ যাননি সাংবাদিকরাও

বগুড়া প্রতিনিধি
  ২৬ জুলাই ২০২৪, ০০:০০
বগুড়ায় জেলে থেকেও আসামি ৩ জন বাদ যাননি সাংবাদিকরাও

বগুড়ায় কোটা সংস্কার আন্দোলনের সহিংস ঘটনায় জেলার দুই থানায় এ পর্যন্ত ২৯৩ জনের নাম উলেস্নখ ও অজ্ঞাতনামা আসামি করে ১৩টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় বাদ যাননি জেলে থাকা হাজতি, সাংবাদিক ও অসুস্থরাও।

এসব আসামির মধ্যে রাজনৈতিক মামলায় হাজতি হিসেবে বর্তমানে জেলখানায় রয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর বগুড়া মহানগর আমির আবিদুর রহমান সোহেল, সেক্রেটারি আব্দুল মালেক, সাবেক শিবির নেতা দেলোয়ার হোসেন সাঈদী। সাম্প্রতিক ঘটনায় জেলখানার এসব হাজতিও মাঠে আন্দোলন করে নাশকতা করেছেন মর্মে মামলায় নাম উঠেছে। জেলখানায় থেকে কীভাবে তারা মাঠের আন্দোলনে শরিক হয়েছিলেন সেই ব্যাখ্যা পুলিশের কাছে নেই।

দলীয়ভাবে জানানো হয়েছে পুলিশ থানায় বসে পূর্বের মামলার নথি অনুযায়ী গণহারে নতুন মামলায় আসামি করেছে। এসব মামলায় ইতোমধ্যে ১১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে অজ্ঞাতনামা আসামি রয়েছে অনেকেই। সদর থানায় দায়ের করা মামলায় বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে সেখানকার বিএনপি ও জামায়াত নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে।

বগুড়া জেলা আওয়ামী লীগের কার্যালয় ভাঙচুরের মামলায় নাম রয়েছে বগুড়ার একজন সাংবাদিক সবুর শাহ লোটাস। তিনি স্থানীয় দৈনিক দুরন্ত সংবাদের সম্পাদক এবং সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সিনিয়র সদস্য। এ বিষয়ে তার সঙ্গে কথা বললে তিনি জানান, 'আমি কোনোভাবে সংশ্লিষ্ট মামলার বিবরণের সঙ্গে সম্পৃক্ত নই। সম্মানহানি এবং হয়রানি করার উদ্দেশ্যে মামলায় আমার নাম দেওয়া হয়েছে।'

এই মামলায় সাংবাদিক ইউনিয়ন বগুড়ার অপর আরেকজন সিনিয়র সদস্য আসাদুল হক কাজলের নামও দেওয়া হয়েছে।

কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে সপ্তাহখানেক আগে ছাত্রলীগ থেকে পদত্যাগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাকি তাজওয়ার। বগুড়া জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় তাকেও আসামি করা হয়েছে। বগুড়া জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক খালেকুজ্জামান রাজা বাদী হয়ে গত মঙ্গলবার বিস্ফোরক আইনে এ মামলা দায়ের করেন। এ মামলার এজাহারে ১২ নম্বর আসামি করা হয়েছে জাকি তাজওয়ারকে। জানা গেছে আন্দোলনের মাঝে তিনি ঢাকায়ই অবস্থান করছিলেন।

এসব মামলায় ২৫ জুলাই বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ১১১ জনকে। এজাহার নামীয়রা বিএনপি এবং জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানিয়েছেন বগুড়া পুলিশ সুপার জাকির হাসান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে