রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

চার জেলায় বিএনপি-জামায়াতের ২১ জন নেতাকর্মী আটক

স্বদেশ ডেস্ক
  ২৬ জুলাই ২০২৪, ০০:০০
চার জেলায় বিএনপি-জামায়াতের ২১ জন নেতাকর্মী আটক

কোটা সংস্কার আন্দোলনকারী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষসহ নাশকতা মামলায় চার জেলায় বিএনপি-জামায়াতের ২১ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান, চাঁদপুরের ফরিদগঞ্জে বিএনপি-জামায়াত ও শিবিরের ৮ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার রাতে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। বৃহস্পতিবার সকালে তাদের চাঁদপুর আদালতে পাঠানো হয়েছে।

আটকরা হলেন, ফরিদগঞ্জ উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক ইউপি সদস্য জহিরুল ইসলাম (৩০), রূপসা উত্তর ইউনিয়ন বিএনপির সভাপতি সাবেক চেয়ারম্যান বিলস্নাল হোসেন ভূইয়া (৬১), পৌর যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক এ এম এম টুটুল পাটওয়ারী (৪৫), গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের বিএনপির সদস্য খলিলুর রহমান (৪২), গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক সোহেল বেপারী (৩৪), গুপ্টি পূর্ব ইউনিয়ন জামায়াতের আমির মাওলানা আবুল কালাম আজাদ শামিম (৪৫), গোবিন্দপুর উত্তর ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মানিক মিয়া (৪৮) ও চরদুখিয়া পশ্চিম ইউনিয়ন ছাত্রশিবির নেতা আনোয়ার হোসেন গাজী (২৪)।

ফরিদগঞ্জ থানার ওসি সাইদুল ইসলাম বলেন, বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তাদের আটক করে আদালতে পাঠানো হয়েছে।

তিতাস (কুমিলস্না) প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনের পরবর্তী সহিংসতার মামলায় কুমিলস্নার তিতাসের বিএনপি ও জামায়াতের পাঁচ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। উপজেলার বিভিন্ন স্থান থেকে তাদের আটক করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, জেলার সদর দক্ষিণ থানার সহিংসতার ঘটনায় জড়িত থাকায় উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য তোফায়াল হোসেন খান (৪৭) ও কড়িকান্দি ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক বাদশা মিয়াকে (২৮) আটক করা হয়েছে। এছাড়াও দাউদকান্দির ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হাসানপুরে সহিংসতার ঘটনায় জড়িত থাকায় উপজেলা জামায়াতের নেতা মোশারফ হোসেন (৩৮), ভিটিকান্দি ইউনিয়নের শ্রমিকদলের যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন (২৭) ও বলরামপুর ইউনিয়ন শ্রমিকদলের যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর হোসেনকে (৪৪) আটক করা হয়েছে।

তিতাস থানার ওসি কাঞ্চন কান্তি দাশ বলেন, 'কোটা সংস্কার আন্দোলনের সময় সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার অভিযান চলছে। সেই আলোকে তাদের গ্রেপ্তার করা হচ্ছে। কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, ঝিনাইদহের কোটচাঁদপুরে গত চারদিনে ৬ জন বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ। গত ২২ জুলাইয়ের একটি বিস্ফোরক মামলায় তাদের আসামি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিষয়টি নিয়ে কোটচাঁদপুর থানার ওসি সৈয়দ আল-মামুন বলেন, ২২ জুলাই বিকালে রাষ্ট্রবিরোধী সন্ত্রাসী কর্মকান্ড ঘটানোর উদ্দেশে উপজেলার পাশপাতিলা সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠে এজাহারে উলেস্নখিত ব্যক্তিরাসহ আরও ১৫-২০ জন শলাপরামর্শ করছিল। এ সময় পুলিশ খবর পেয়ে সেখানে হানা দিয়ে ২ জনকে আটক করলেও বাকিরা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে পুলিশ ৬টি অবিস্ফোরিত ককটেলসাদৃশ্য বোমা ও ১১টি বাঁশের লাঠি উদ্ধার করে।

তিনি আরও বলেন, এ মামলায় এ পর্যন্ত ৫ জন বিএনপি নেতাকর্মী ও এক জামায়াত নেতাকে আটক করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

কালিয়া (নড়াইল) প্রতিনিধি জানান, নড়াইলের কালিয়ায় ছাত্রদলের এক সদস্য ও জামায়াতের একজন কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার ভোররাতে তাদের গ্রেপ্তার করা হয়। পরে তাদের বিরুদ্ধে কালিয়া থানায় একটি নাশকতা মামলা করা হয়েছে।

গ্রেপ্তার হওয়া জামায়াতে ইসলামী কর্মী হলেন উপজেলার হেদায়েতপুর গ্রামের পিকুল শেখ (৩০) ও উপজেলা ছাত্রদলের সদস্য মাহফুজার বিশ্বাস (২৮)।

কালিয়া থানার ওসি খন্দকার শামীম আহমেদ জানান, কালিয়া থানার ইলিয়াসবাদ ও সালামাবাদ ইউনিয়নের মধ্যবর্তী স্থানে কতিপয় লোক নাশকতার পরিকল্পনা করছে, এমন গোপন সংবাদ পেয়ে পুলিশ অভিযান চালায়, এ সময় কয়েকজন দৌড়ে পালালেও পুলিশ দুজনকে গ্রেপ্তার করে। এ সময় তাদের কাছ থেকে কিছু বিস্ফোরকদ্রব্য জব্দ করা হয়েছে। আটকদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে