রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

রাজারহাটে অজ্ঞাত পোকার কামড়ে অসুস্থ শতাধিক

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ২৬ জুলাই ২০২৪, ০০:০০
নেত্রকোনার বারহাট্টায় ধর্ষকের ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন -যাযাদি

কুড়িগ্রামের রাজারহাটে পানিতে পাট কাটতে গিয়ে শতাধিক শ্রমিকের গায়ে ফোসকা পড়ে ঘা সৃষ্টি হওয়ায় অসুস্থ হয়ে পড়েছেন। সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিৎসা না হওয়ায় অজ্ঞাত পোকার কামড়ে এ রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে ভুগছেন অনেকে।

এলাকাবাসী ও আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের সুখদেব ও মনশ্বর গ্রামের প্রায় শতাধিক শ্রমিক ১০-১২ দিন আগে অন্যের পাটখেতে পানিতে পাট কাটার সময় এক ধরনের ছোট ছোট লাল ও কালো পোকা গায়ে ওঠে কামড় দেয়। কিছুক্ষণের মধ্যে তা পুরো শরীরে জ্বল জ্বলে হয়ে ফোসকা পড়ে যায়। এ ফোসকায় প্রচুর ব্যথা শুরু হয়। ধীরে ধীরে বড় ধরনের ঘায়ের সৃষ্টি হয়। দীর্ঘদিন চিকিৎসা করার পরও ভালো হচ্ছে না। আবার অনেকের ঘা শুকিয়ে গেলেও চুলকানি কমছে না। উপজেলার সুখদেব গ্রামের আনিছুর রহমান (৫৫), সুবাস চন্দ্র (৪৫), আলাল মিয়া (৬০), মনশ্বর গ্রামের রুহুল আমিন (৪০), পাড়া মৌলস্না গ্রামের খয়বর আলী (৬০), মনশ্বর গ্রামের সাহেব আলী (৬৫), আতিকুর (৩৫), পাড়ামৌলস্না গ্রামের নুরআলম (৩২), সুখদেব গ্রামের আ. রশিদ (৫৫), আবু বক্কর (৭০), ইয়াছিন আলী (৪০), ইউনুছ আলী (৫৫), নুরুজ্জামান (৪৬), শফিকুল ইসলাম (৪০), জব্বার আলী (৫৫), লাভুমিয়া (৪০), ফকরুল ইসলাম (৩৮), সাহাবউদ্দিন (৫৬), আমিনুর ইসলাম (৪৫), আ. রহিম (৩৮) ও আবুল হোসেনসহ (৫৫) এ অজ্ঞাত আক্রান্ত হয়ে অসুস্থ রয়েছেন। এদের মধ্যে অনেকে রাজারহাট ও কুড়িগ্রাম স্বাস্থ্য কমপেস্নক্সে চিকিৎসা নিয়েছেন। তবে চিকিৎসক সঠিকভাবে রোগ নির্ণয় করতে না পারায় ও প্রাথমিক চিকিৎসা ছাড়া অন্য কোনো উন্নত চিকিৎসা দিতে না পারায় তারা এখনো অসুস্থ রয়েছেন বলে জানিয়েছেন।

রাজারহাট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মিজান বলেন, 'কি কারণে এ রোগ দেখা দিয়েছে তা জানা যায়নি। তবে এ ধরনের দুই-একজন রোগী পেয়েছি। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। পরবর্তীতে তারা আর চিকিৎসা নিতে আসেননি।'

এ ব্যাপারে রাজারহাট উপজেলা উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা আব্দুলস্নাহ্‌ আল নোমান বলেন, 'কিছু কিছু ক্ষেতের পাট গাছের পাতার নিচে এক ধরনের পোকা দেখা গেছে। পাট কাটতে গিয়ে ওই পোকার আক্রমণে এ রোগের সৃষ্টি হয়। এ পোকার নাম কিংবা রোগ নির্ণয় করা সম্ভব হয়নি। আমরা বিষয়টি বিআরডিসিকে অবগত করেছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে