রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

গোবিন্দগঞ্জে গরুর লাম্পি স্কিন ডিজিজে দিশেহারা কৃষক ও খামারীরা

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
গোবিন্দগঞ্জে গরুর লাম্পি স্কিন ডিজিজে দিশেহারা কৃষক ও খামারীরা

গাইবান্ধার গোবিন্দঞ্জ উপজেলার গ্রামে গ্রামে গরুর 'লাম্পি স্কিন ডিজিজ' ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ১০-১২টি গরুর মৃতু্যসহ প্রায় শতাধিক গরু এই রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। কৃষক ও খামারিরা দিশেহারা হয়ে পড়েছেন।

জানা গেছে, উপজেলার ১৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় গত চার সপ্তাহ আগে থেকে বিভিন্ন গ্রামে গরুর ভাইরাসজনিত 'লাম্পি স্কিন ডিজিজ' নামে একটি রোগ ছড়িয়ে পড়েছে।এই রোগে উপজেলার বিভিন্ন গ্রামে শতাধিক গরু আক্রান্ত হয়েছে এবং উপজেলার বালুভরা গ্রামে একটি গরু, মাগুড়া কেশবপুর গ্রামে একটি গাভি গরু, ফুলবাড়ি গ্রামে একটি বাছুর, মদন টাইর গ্রামে একটি গরু, তরফমনু গ্রামে একটি গরুসহ ১০-১২টি গরু মৃতু্যর খবর পাওয়া গেছে।

ভুক্তভোগী কৃষকরা জানান, ভাইরাসজনিত এই রোগে আক্রান্ত গরুর শরীরে প্রথমে জ্বর, খাবার গ্রহণে অরুচি দেখা দেয়। শরীরের বিভিন্ন জায়গায় গোলাকার গুটি বা ফোস্কা ওঠে, পায়ে এবং শরীরের বিভিন্ন অংশ ফুলে পানি জমে। একপর্যায়ে গুটি বা ফোস্কা ফেটে গিয়ে ক্ষত সৃষ্টি হয় এবং পচন ধরে। কৃষকরা স্থানীয়ভাবে চিকিৎসা করলেও সঠিক চিকিৎসা না পাওয়ায় আক্রান্ত গরুর মৃতু্য সংখ্যা বেড়েই চলছে।

গোবিন্দগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডা. মো. বেলাল হোসেন বলেন, সারাদেশের ন্যায় গোবিন্দগঞ্জেও লাম্পির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কয়েকটি গরুও মারা গেছে। রক্তচোষা আঠালি, মাইট, মশা ও মাছির মাধ্যমে রোগটি দ্রম্নত ছড়ায়। তাই এ ব্যাপারে গরু ভ্যাকসিন প্রদান, আক্রান্ত এলাকায় মেডিকেল ক্যাম্পের মাধ্যমে গরুর চিকিৎসা, প্রয়োজনীয় পরামর্শ ও রোগ সংক্রান্ত সচেতন করতে গ্রামে গ্রামে উঠান বৈঠক ও প্রচারপত্র বিতরণ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে