রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সাগরে ইলিশ না পেয়ে হতাশ সীতাকুন্ডের জেলে

সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
সাগরে ইলিশ না পেয়ে হতাশ সীতাকুন্ডের জেলে

সাগরে ইলিশ মাছ শিকারের ওপর সরকারের বেঁধে দেওয়া নিষেধাজ্ঞার ৬৫ দিন শেষ হয়েছে। তাই সব প্রস্তুতি শেষে বুধবার থেকে সাগরে রূপালি ইলিশ শিকারে নেমেছেন চট্টগ্রাম কর্ণফুলী মোহনার সন্দ্বীপ চ্যানেলের উত্তর চট্টলা সীতাকুন্ড উপজেলাসহ প্রায় ৫২ হাজার মৎস্যজীবী। তবে কাঙ্ক্ষিত মাছ না পেয়ে হতাশ তারা।

উত্তর চট্টলা উপকূলীয় জলদাশ কল্যাণ সমবায় ফেডারেশনের সভাপতি লিটন দাশ বলেন, ইলিশ শিকারের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। তাই মৎস্য শিকারিরা ভোর ৫টা থেকেই গভীর সমুদ্রে রওনা হয়েছে রূপালি ইলিশ শিকারের উদ্দেশে। ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। এ সময় মা ইলিশ মিঠা পানিতে ডিম দেওয়ার উদ্দেশে আসে। তাই ৬৫ দিন অপেক্ষা করার পর অনেক স্বপ্নের রূপালি ইলিশ শিকার করতে এখানকার জেলেরা মাছ শিকারে রাত জেগে জাল মেরামতসহ নানা রকম প্রস্তুতি নিয়ে সাগরে নেমেছেন। কিন্তু বারবার সাগরে জাল ফেলেও কোনো লাভ হচ্ছে না। সাগরে দেখা মিলছে কাঙ্ক্ষিত ইলিশের।

তিনি আরও বলেন, কর্ণফুলী মোহনার সন্দ্বীপ চ্যানেলের উত্তর চট্টলা উপকূলীয় ও সীতাকুন্ড ১নং সৈয়দপুর ইউনিয়ন পর্যন্ত ৩৮টি জেলে পলস্নীর প্রায় ৫২ হাজার মৎস্যজীবী পরিবারের বসবাস। এর মধ্যে সদস্য সংখ্যা রয়েছে ৩ লাখ ৭৫ হাজারেরও বেশি। উপজেলার সাগরের তীরবর্তীতে থাকা আদি পেশাজীবী মৎস্যজীবী মানুষগুলো যুগ যুগ ধরে মাছ তথা আমিষের জোগান দিয়ে আসছেন।

এদিকে চট্টলা উপকূলীয় জলদাশ কল্যাণ সমবায় ফেডারেশনের সহ-সভাপতি ও বাঁশবাড়িয়া বোয়ালীয়াকূল এলাকার বাসিন্দা উপেন্দ্র জলদাশ বলেন, সীতাকুন্ডে ভরা মৌসুমেও সাগরে ইলিশের দেখা মিলছে না। সরকারের বেঁধে দেওয়া সময় শেষ হলে এখানকার বোয়ালীয়াকূল গ্রামের প্রায় ৬০০ থেকে ৭০০ মৎস্যজীবী নৌকা নিয়ে সাগরে নামেন। কিন্তু তারা মাছের দেখা পাচ্ছেন না। তিনি বলেন, সাগরে ইলিশ সবচেয়ে বেশি ধরা পড়ে পূর্ণিমাতে। কিন্তু এবার পূর্ণিমাতেও ইলিশ ছিল না সাগরে।

মৎস্যজীবীরা জানান, 'আমাদের ধারণা ইলিশ এখনো সাগরের গভীর থেকে মাঝ নদীতে আসেনি। তাই কর্ণফুলী মোহনার সন্দ্বীপ চ্যানেলের সাগরে মাঝ নদীতে রূপালি ইলিশ নেই। আমরা এতদিন অনেক কষ্টে দিন অতিবাহিত করেছি এবং ঋণ করতে হয়েছে। আশা করছি সামনের দিনগুলোতে আবারও আগের মতো ইলিশ শিকার করতে পারব।'

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা কামাল উদ্দিন চৌধুরী বলেন, ৬৫ দিন শেষে ইলিশ শিকারের উদ্দেশে সাগরে নামেন জেলেরা। কিন্তু তারা সাগরে জাল ফেললেও ইলিশের কোনো দেখা পাননি। গভীর সাগর থেকে এখনো মাঝ নদীতে ইলিশ আসেনি। তাই এখন মাছ পাওয়া যাচ্ছে না। সামনের দিনগুলোতে ইলিশ পাওয়া যাবে বলে আমাদের ধারণা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে