রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

সারিয়াকান্দিতে কোটি টাকা নিয়ে এনজিও সংস্থা উধাও

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি
  ০৮ জুন ২০২৪, ০০:০০
সারিয়াকান্দিতে কোটি টাকা নিয়ে এনজিও সংস্থা উধাও

বগুড়ার সারিয়াকান্দিতে গ্রাহকের টাকা নিয়ে উধাও হয়েছে সাধনা ফাউন্ডেশন নামে একটি ভুয়া এনজিও। এর আগে লোনের জন্য কোটি টাকা সঞ্চয় করে গ্রাহকরা। পরে লোন উত্তোলনের দিন গ্রাহকরা লোন নিতে এসে দেখেন রাতারাতি চম্পট দিয়েছে এনজিওর অফিসের সকল সদস্য।

ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে সারিয়াকান্দি উপজেলায় এসে বিভিন্ন ইউনিয়নে মাঠ পর্যায়ে সদস্য সংগ্রহ শুরু করে সাধনা ফাউন্ডেশন। সদস্য সংগ্রহের সময় তারা গ্রাহকের নিকট থেকে ৩৪০ টাকা করে ভর্তি ফি নেয় এবং তাদেরকে মোটা অঙ্কের লোন দেয়ার আশ্বাস দেন। পরে গত মঙ্গলবার রাতে উপজেলার ফুলবাড়ী ইউনিয়নের আমতলী গ্রামের আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে একটি বাসা ভাড়া নেন। বাসাটি এ গ্রামের মঈন উদ্দিন সবুজের স্ত্রীর। বাসায় তারা সাধনা ফাউন্ডেশন নামে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। সেখানে তারা এ প্রতিষ্ঠানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত বলে পরিচয় দেন এবং এর রেজি নম্বরও উলেস্নখ করেন।

গত বুধবার এবং বৃহস্পতিবার ছিল এ সমিতির লোন বিতরণের তারিখ। এর আগে এনজিওর সদস্যরা গ্রাহকদের লোন দেয়ার কথা বলে অফিসে ডেকে লাখ প্রতি ৮০০০ টাকা করে সঞ্চয় জমা নেন। বুধবার সকালে লোন নিতে এসে গ্রাহকরা শোনেন এনজিওটি তাদের ঠকিয়ে সমিতির গেটে তালা মেরে পালিয়েছে।

গ্রাহকরা জানান প্রায় শতাধিক গ্রাহকের কোটি টাকার বেশি নিয়ে পালিয়েছে সাধনা ফাউন্ডেশন নামে ভুঁয়া এ এনজিও।

ফুলবাড়ী চর হরিণা গ্রামের ঠান্ডা প্রামাণিকের স্ত্রী সীমা বেগম বলেন, সমিতির লোকজন আমার বাড়িতে গিয়ে আমাদের সঙ্গে কথা বলে সেখানে দল গঠন করে। সেই দলের সভানেত্রী আমাকেই বানায়। তারপর আমিসহ আমার দলের সকল সদস্য সমিতির কার্যালয়ে গিয়ে সঞ্চয় জমা দেই। আজ বুধবার লোন দেয়ার কথা ছিল। কিন্তু এনজিওর অফিসে লোন নিতে এসে দেখি তারা আমাদের কষ্টের টাকা নিয়ে উধাও হয়েছে।'

সারিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, 'এ বিষয়ে গ্রাহকদের একটি অভিযোগ আমরা হাতে পেয়েছি। অভিযুক্ত ব্যক্তিদের শনাক্ত করতে আমাদের পুলিশের তদন্ত চলমান রয়েছে। অভিযুক্ত ব্যক্তিদের খুঁজে পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে