রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ভোগান্তি শেষে কাপ্তাই হ্রদে লঞ্চ চলাচল শুরু

লংগদু (রাঙ্গামাটি) প্রতিনিধি
  ০৮ জুন ২০২৪, ০০:০০
ভোগান্তি শেষে কাপ্তাই হ্রদে লঞ্চ চলাচল শুরু

পাহাড়ি ঢল ও উজান থেকে নেমে আসা পানিতে দীর্ঘ ভোগান্তি শেষে হ্রদে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে। গেল সপ্তাহের থেকে থেমে বৃষ্টি আর পাহাড়ি ঢল ও উজান থেকে নেমে আসা পানি রাঙ্গামাটির পাঁচ উপজেলার বাসিন্দাদের জন্য আশীর্বাদ বয়ে আনলো। বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় দীর্ঘ আড়াই মাস পর শুরু হয়েছে যাত্রীবাহী লঞ্চ চলাচল।

সরেজমিন দেখা গেছে, পার্বত্য জেলা রাঙ্গামাটির লংগদুর বৃহত্তর মাইনী বাজার লঞ্চঘাট থেকে রাঙ্গামাটির উদ্দেশ্যে যাত্রীবাহী লঞ্চ ছাড়ছে পূর্বের নিয়মেই। এছাড়াও জেলা সদরের রিজার্ভবাজার লঞ্চঘাট থেকে লংগদু, বরকল, জুরাছড়ি এবং তবলছড়ি ঘাট থেকে বিলাইছড়িতে লঞ্চ চলাচল করছে। এতে দুর্ভোগ কমেছে এই পথে চলাচলকারী যাত্রীদের।

রাঙামাটির বাঘাইছড়ি, লংগদু, বরকল, জুরাছড়ি ও বিলাইছড়ি এই ৫ উপজেলার চার লাখ মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম কাপ্তাই হ্রদের এই নৌপথ। এই পথে প্রায় ১৫-২০টি লঞ্চ চলাচল করে।

লংগদুর যাত্রী মোসলেম উদ্দিন জানান, হ্রদে পানি যখন কম ছিল তখন চলাচলে বেশ দুর্ভোগ পোহাতে হয়েছিল। ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হতো ছোট বোটে। আবার হ্রদে ঝড় হলে এই বোটগুলো ডুবে যাওয়ার শঙ্কা ছিল। চলাচল করতে হতো মৃতু্যর ঝুঁকি নিয়ে। হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় এখন লঞ্চ চলছে। এতে অনেকটাই দুর্ভোগ কমেছে যাত্রীদের।

মাইনী বাজার ব্যবসায়ী সুমন বলেন, 'যখন পানি ছিল না তখন ২ ঘণ্টার পথ পাড়ি দিতে প্রায় ৪ ঘণ্টা লাগতো। আর পণ্য পরিবহণ ছিল বেশ ঝামেলার। যেখানে পণ্য নিতে ১০ টাকা পরিবহণ ব্যয় হতো সেখানে ৫০ টাকাও লেগেছে। এর ফলে জিনিসপত্রের দামও বেড়ে গেছে এসব উপজেলায়। এখন পানি বাড়ায় যাত্রী ও পণ্য পরিবহণ কিছুটা সহজ হবে।'

লঞ্চ চলাচলের বিষয়টি নিশ্চিত করে লঞ্চ মালিক সমিতির সভাপতি মঈন উদ্দিন সেলিম বলেন, হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় যেসব উপজেলায় চলাচল করা সম্ভব হচ্ছে সেসব উপজেলাগুলোতে লঞ্চ চলাচল শুরু হয়েছে। পানি কম থাকায় বাঘাইছড়ি উপজেলায় লঞ্চ যাচ্ছে না। তবে পানি বৃদ্ধি পেলে লঞ্চ চলাচল করবে।

তিনি আরও জানান, প্রতিবছর শুষ্ক মৌসুমে প্রায় চার মাসের বেশি সময় লঞ্চ চলাচল বন্ধ থাকে। এই সময় লঞ্চের শ্রমিক ও যাত্রীদের ব্যাপক দুর্ভোগে পড়তে হয়। প্রতিবছর এই সময় আসলে হ্রদ ড্রেজিংয়ের কথা উঠলেও এর সুফল পায় না এ অঞ্চলের মানুষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে