শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

আড়াইহাজার-জাঙ্গালিয়া সড়কের সংস্কার কাজ ১০ বছর পর শুরু

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ০৫ জুন ২০২৪, ০০:০০
আড়াইহাজার-জাঙ্গালিয়া সড়কের সংস্কার কাজ ১০ বছর পর শুরু

সংবাদমাধ্যমে দীর্ঘ সময় ধরে লেখালেখি ও সচিত্র সংবাদ প্রকাশের পর নতুন করে শুরু হয়েছে নারায়ণগঞ্জের জাঙ্গালিয়া-আড়াইহাজার ১১ কিমি সড়কের সংস্কার কাজ। কাজটি ২০১৪ সালে প্রথম টেন্ডার হওয়ার পর এ পর্যন্ত বেশ কয়েকবার রিটেন্ডার এবং কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠান বদল হয়ে এখন পুরোদমে কাজ করার অভিপ্রায়ে নতুন করে শুরু হয়েছে।

গত সোমবার সরেজমিনে নির্মাণ শ্রমিকদের সড়ক সংস্কার করার কাজ করতে দেখা গেছে। এ বিষয়ে দৈনিক যায়যায়দিনসহ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা এবং বিভিন্ন সংবাদমাধ্যম সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে।

স্থানীয় সরকারের আওতাধীন আড়াইহাজার জিসি-উচিৎপুরা জিসি ভায়া ইলমদী-জাঙ্গালিয়া বাজার নামে সড়কটির নামকরণ করা হয়েছে। দীর্ঘদিনেও সংস্কার না হওয়ায় লাখো মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছিল। এলাকাবাসী জানায়, আড়াইহাজার-জাঙ্গালিয়া সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় সড়কটি যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। ১০ বছর ধরে এ অবস্থায় চলাচল করছে আড়াইহাজার উপজেলার ৪টি ও সোনারগাঁ উপজেলার ২টি ইউনিয়নের লোকজন এবং পণ্য ও যাত্রীবাহী যানবাহন। পরপর তিনবার পৃথক ঠিকাদারি প্রতিষ্ঠান রাস্তাটির টেন্ডার নিয়ে কাজ শুরু করার পরও বিভিন্ন কারণে শেষ হয়নি। ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো কয়েকদিন কাজ করার পর অজ্ঞাত কারণে কাজ ফেলে চলে যায়। প্রকৃত পক্ষে রাস্তাটি সংস্কারের কাজ কত সালে শুরু হয়েছে তা জানাতে পারেনি উপজেলা প্রকৌশল অফিস। তবে স্থানীয় এলাকাবাসী জানায়- ২০১৪ সালে রাস্তা সংস্কারের কাজটি হাতে নেওয়া হয়। ইতোমধ্যে গত ১০ বছরে এ সড়কের প্রধান প্রধান মোড় ও বাজারগুলোতে প্রায় ২ কিমি রাস্তার সিসি ঢালাইয়ের কাজ সম্পন্ন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। কিন্তু সড়কের প্রধান কাজই সম্পন্ন করতে পারেনি। স্থানীয়রা উপজেলা প্রকৌশলী অফিসকে এ ভোগান্তির জন্য দায়ী করেছেন।

উচিৎপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসমাইল হোসেন জানান, '১৯ সাল থেকে রাস্তাটি ভেঙে একেবারে জরাজীর্ণ অবস্থায় পতিত হয়েছে। বর্তমানে নতুন একজন ঠিকাদারকে দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করি কাজ দ্রম্নত শেষ করতে পারবে।

আড়াইহাজার উপজেলা প্রকৌশলী আরিফুর রহমান জানান, 'আমরা রাস্তাটি সংস্কার করার জন্য কয়েকবার উদ্যোগ নিয়েছি। ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো কাজ না করায় টেন্ডার বাতিল করা হয়েছে কয়েকবার। আশা করি ৪-৫ মাসের মধ্যে কাজ শেষ করতে পারব।'

স্থানীয় সরকারের নারায়ণগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আসাদুজ্জামান জানান, এ কাজের জন্য নতুন ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। ঠিাকাদারি প্রতিষ্ঠানটি কাজ শুরুও করেছে। আশা করি শিগগিরই কাজ শেষ হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে