শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

তিন দফা দাবিতে শিক্ষকদের কর্মবিরতি

স্বদেশ ডেস্ক
  ০৫ জুন ২০২৪, ০০:০০
মাভাবিপ্রবিতে সর্বজনীন পেনশন স্কিম বিধিমালার প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মানববন্ধন ও মৌন মিছিল -যাযাদি

সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্তকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের তিন দফা দাবিতে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

বেরোবি প্রতিনিধি জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শেখ রাসেল মিডিয়া চত্বরে মঙ্গলবার অবস্থান নিয়ে অর্ধদিবস কর্মবিরতি পালন করে শিক্ষকরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। তবে পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতামুক্ত ছিল।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদের সঞ্চালনায় ও সভাপতি অধ্যাপক ড. বিজন মোহন চাকীর সভাপতিত্বে বক্তারা বলেন, প্রত্যয় স্কিমটি নামে সর্বজনীন হলেও আদৌতে সর্বজনীন নয়। সরকারের তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান?সামরিক ও বেসামরিক আমলাতন্ত্র এবং বিচার বিভাগকে এই প্রক্রিয়ার বাইরে রেখে একে সর্বজনীন বলার সুযোগ নেই। স্কিমটি যদি সত্যিই সর্বজনীন হয়ে থাকে তবে একে অধিকতর সর্বজনীন করার জন্য সামরিক-বেসামরিক আমলাতন্ত্র ও বিচার বিভাগকেও এর আওতায় আনা হোক। তা না হলে তড়িঘড়ি করে জারি করা এই অন্যায্য ও বৈষম্যমূলক স্কিম অবিলম্বে বাতিল করা হোক।

মাভাবিপ্রবি প্রতিনিধি জানান, টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) প্রশাসনিক ভবনের সামনে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন ও মৌনমিছিল কর্মসূচিতে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের উপদেষ্টা ও মাভাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুল ইসলাম মজনু, সম্পাদক ড. ইকবাল বাহার বিদু্যৎ বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন যুগ্ম-সাধারণ সম্পাদক আজাদ খান ভাসানী। মানববন্ধনে বক্তারা সর্বজনীন পেনশন স্কিম বিধিমালার প্রজ্ঞাপন হতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে প্রত্যাহার ও ৯ম পে-স্কেল বাস্তবায়নের দাবি জানান।

পাবিপ্রবি প্রতিনিধি জানান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) একাডেমিক ভবনের সামনে এই কর্মসূচি পালিত হয়।

কর্মবিরতি চলাকালে বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. শামীম রেজা বলেন, 'সরকার পেনশনের যে স্কিম রেখেছেন সেটা যদি সবার জন্য সমান হতো তাহলে আমাদের কোনো আপত্তি ছিল না। কিন্তু এখানে সেটা না করে শিক্ষকদের সঙ্গে বৈষম্য তৈরি করা হয়েছে। আমরা এর প্রতিবাদ জানাই।'

গণিত বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কামরুজ্জামান বলেন, 'আমাদের আজকের এই কর্মসূচি বাংলাদেশ শিক্ষক ফেডারেশনের আহ্বানে করা হয়েছে। আগামীতে এই পেনশনের প্রজ্ঞাপন নিয়ে শিক্ষক ফেডারেশন যে সিদ্ধান্ত নিবেন সে অনুযায়ী পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কাজ করে যাবে।'

ভিন্ন দাবিতে দুই জেলায় মানববন্ধন

কোনাবাড়ী (গাজীপুর) প্রতিনিধি জানান, গাজীপুরের কোনাবাড়ীতে সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। মঙ্গলবার বেলা ১২টায় কোনাবাড়ী থেকে-কাশিমপুর পর্যন্ত ৭ কি.মি রাস্তার সংস্কারের দাবিতে এলাকাবাসীর উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণীপেশার ৫ শতাধিক মানুষ এ মানববন্ধনে অংশ নেন।

জানা যায়, রাস্তাটি তৈরি হওয়ার পর থেকে গত ১০ বছর পর্যন্ত কোনো কাজ করা হয়নি। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই রাস্তাটি ঘিরে কোনাবাড়ী এবং কাশিমপুরে অসংখ্য শিল্পকারখানার গড়ে উঠেছে। প্রতিদিন সাধারণ মানুষ, স্কুল কলেজের ছাত্রছাত্রীসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের হাজার হাজার শ্রমিক যাতায়াত করেন।

বক্তব্য রাখেন কোনাবাড়ী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি সোলায়মান মিয়া, ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান মাষ্টার, যুব মহিলা লীগের সভাপতি কামরুল নাহার মুন্নী, সম্পাদক আকলিমা আক্তার আঁখি প্রমুখ।

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, মহান স্বাধীনতা যুদ্ধের সময় কুখ্যাত রাজাকার নঈম খান ওরফে নঈম গুন্ডা স্বাধীনতার পক্ষে ছিলেন মর্মে প্রতিবেদন প্রদানকারী সিআইডি' কর্মকর্তার অপসারণ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের স্বাধীনতা ভবনের বর্ধিত অংশ দখলকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নীলফামারীর সৈয়দপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কের স্বাধীনতা ভবনের সামনে স্থানীয় বীর-মুক্তিযোদ্ধা কমান্ড ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের উদ্যোগে মানববন্ধন পালন করা হয়েছে।

এ সময় বক্তব্য রাখেন শহীদ পরিবারের সদস্য বীর-মুক্তিযোদ্ধা মির্জা সালাউদ্দিন বেগ, বীর-মুক্তিযোদ্ধা মতিউর রহমান (বীর-প্রতিক), বীর-মুক্তিযোদ্ধা ফজলুল হক, রেলওয়ে কারখানা কমান্ডের বীর-মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সৈয়দপুরের আহ্বায়ক এ্যাড. সুজাউদ্দৌলাহ্‌ সুজা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে