শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
ফটিকছড়িতে টিলার মাটি কেটে কৃষিজমি ভরাট করায় অর্থদন্ড

গাংনীতে আটটি আফ্রিকান পাখি উদ্ধার, একজনের জরিমানা

স্বদেশ ডেস্ক
  ০৪ জুন ২০২৪, ০০:০০
গাংনীতে আটটি আফ্রিকান পাখি উদ্ধার, একজনের জরিমানা

মেহেরপুরের গাংনীতে আটটি আফ্রিকান পাখি উদ্ধার ও একজনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া চট্টগ্রামের ফটিকছড়িতে টিলার মাটি কেটে কৃষিজমি ভরাট করায় ৩ লাখ টাকা অর্থদন্ড দেওয়া হয়। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি জানান, মেহেরপুরের গাংনীতে আফ্রিকান ওপেন বিন জাতের ৮টি পাখি উদ্ধার করেছের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব)। গত রোববার সন্ধ্যায় গাংনীস্থর্ যাব-১২ এর একটি দল উপজেলার চোখতোলা নামক স্থানে অভিযান চালিয়ে পাখিগুলোকে উদ্ধার করে। সেই সঙ্গে পাখি বহনকারী আশরাফ আলীকে ভ্রাম্যমাণ আদালত ১০ হাজার টাকা জরিমানা ও রাত ১২টায় মেহেরপুর জেলা বন বিভাগের কাছে পাখিগুলো হস্তান্তর করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম গাংনী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রীতম সাহা জানান, এএসপি মনিরুজ্জামানের নেতৃত্বের্ যাবের একটি দল ঢাকা থেকে ছেড়ে আসা একটি প্রাইভেটকারে তলস্নাশি চালিয়ে আটটি বিদেশি আফ্রিকান ওপেন বিন জাতের পাখি উদ্ধার করে। পাখি বহনকারীর কাছে কোনো লাইসেন্স বা এই পাখির পারমিট বা বৈধ কাগজপত্র না থাকায় রাষ্ট্রীয় কোষাগারে বাজেয়াপ্ত করে জেলা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। সেই সঙ্গে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০২২-এর ১২ ধারা লঙ্ঘন করায় তার কাছ থেকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাখিগুলোর দাম প্রায় ৭ লাখ থেকে ৮ লাখ টাকা।

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নারায়ণহাট ইউনিয়নের চানপুর এলাকায় টিলা থেকে মাটি কাটা এবং সেই মাটি দিয়ে কৃষিজমি ভরাট করার অপরাধে রমজান আলী নামে একজনকে ৩ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় এ অভিযানে একটি ভেকু মেশিন ও দুটি ড্রাম-ট্রাক জব্দ করা হয়। সোমবার ভোরে এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মেজবাহ উদ্দিন।

জানা যায়, রমজান আলী নামে ব্যক্তি তার অপরাধ স্বীকার করায় তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ধারা ১৫ (১) অনুসারে ৩ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে ২ মাস বিনাশ্রম কারাদন্ডাদেশ প্রদান করা হয়। ওই ব্যক্তি তাৎক্ষণিক দন্ডিত অর্থ প্রদান করেন।

বিষয়টি নিশ্চিত করে সহকারী কমিশনার মেজবাহ উদ্দিন ভূইয়া বলেন- এ ধরনের অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে