শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ভোলাহাটে আমের বাজার 'চড়া'

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ০৪ জুন ২০২৪, ০০:০০
ভোলাহাটে আমের বাজার 'চড়া'

চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাটে একমাত্র আমের বাজার আম ফাউন্ডেশনে ১ জুন আম বাজারজাত উদ্বোধন করা হয়েছে। ৩ জুন আমের বাজার ঘুরে দেখা গেছে গত বছরের চেয়ে এ বছর দাম দুইগুণ বেশি।

দেখা গেছে, লক্ষণভোগ আমের দাম প্রকারভেদে এক হাজার ৩ থেকে এক হাজার ৫শ' টাকা মণ। গত বছর ছিল ৬শ' থকে ৮শ' টাকা মণ। ল্যাংড়া ২ হাজার ৩শ' থেকে ২ হাজার ৫শ'। গত বছর ছিল এক হাজার ২শ' থেকে এক হাজার ৩শ' টাকা মণ। খিরসাপাত (হিমসাগর) ৩ হাজার থেকে ৩ হাজার ৫শ' টাকা মণ দরে বিক্রি হলেও বাজারে তেমন দেখা মেলেনি। গত বছর এ আম বিক্রি হয়েছে এক হাজার ৬শ' থেকে এক হাজার ৭শ' টাকা মণ। গুটি আম মণপ্রতি বিক্রি হয়েছে এক হাজার ৬শ' থেকে এক হাজার ৭শ' টাকা মণ। গত বছর ছিল ৬শ' থেকে ৭শ' টাকা মণ। এছাড়া গোপালভোগ আমের দেখা মেলেনি।

চড়া দামের ব্যাপারে আম ব্যবসায়ী লাল দেওয়ান, মো. মোয়াজ্জেম হোসেন, ভুট্টু মেম্বার, মো. মনিরুল ইসলাম, মো. নজরুল ইসলাম (সাবেক মেম্বার) বলেন, এ বছর যেসব গাছে আগাম মুকুল এসেছিল সেসব গাছে আম হয়েছে। বাকি যেসব গাছে পরে মুকুল এসেছিল বৃষ্টির কারণে সেসব গাছের মুকুল নষ্ট হয়ে যাওয়ায় আম আসেনি। গত বছরের তুলনায় ৭৫ শতাংশ আম কম হওয়ায় আমের দাম এ বছর চড়া। দাম কমার সম্ভাবনা নেই বলেও জানান ব্যবসায়ীরা।

আম ফাউন্ডেশন ভোলাহাটের সেক্রেটারি মো. মুনসুর আলী বলেন, গত বছর এ সময় আমের বাজারে প্রচুর আম বিক্রি শুরু হয়েছে। কিন্তু আবহাওয়ার কারণে এ বছর আমের উৎপাদন খুব কম হওয়ায় বাজারে আম কম উঠেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে