শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

বাগেরহাটের সুন্দরবনে নদী থেকে জাল ও ট্রলারসহ ১২ জেলে আটক

বাগেরহাট প্রতিনিধি
  ০৪ জুন ২০২৪, ০০:০০
বাগেরহাটের সুন্দরবনে নদী থেকে জাল ও ট্রলারসহ ১২ জেলে আটক

সুন্দরবনে গত শনিবার থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে বনবিভাগ। সুন্দরবনের অভ্যন্তরের বিভিন্ন খালে বিষ দিয়ে মাছ শিকার রোধ এবং বিভিন্ন প্রজাতির মাছের নিরাপদ প্রজনন ও সংরক্ষণের লক্ষ্যে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় বনজীবী, সাধারণ জনগণ ও পর্যটক বনে প্রবেশ করতে পারবে না।

তবে, বিকল্প কর্মসংস্থান না করে সুন্দরবনে মাছ আহরণ নিষিদ্ধ করায় জেলেদের জীবন-জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে। সে কারণে জীবিকার তাগিদে এবং কিছু স্বার্থান্বেষী মহল সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ শিকার করছে। এ সময় ১২ জন জেলেকে আটক করেছে বনরক্ষীরা। নিষেধাজ্ঞার দ্বিতীয় দিন গত রোববার রাতে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ভোলা নদী থেকে একটি ফিশিং ট্রলার ও জালসহ তাদের আটক করা হয়। আটক জেলেরা হলেন- রিয়াজ হাওলাদার (২৮), সাকিব মীর (২৩), শামীম মীর ((১৮), তামিম খান (১৮), বাবুল গাজী (২৮), লাভলু গাজী (৩০), আরিফ তালুকদার (২৩), বাদল খান (৪৫), মাছুম শরীফ (৩০), আশরাফুল বয়াতী (২৩), রেজাউল গাজী (৩০) ও সালাম হাওলাদার (৪০)। এরা বাগেরহাটের শরণখোলা উপজেলার রাজাপুর গ্রামের বাসিন্দা। আটক জেলেদের মালিক একই গ্রামের মহিম হাওলাদার।

বনবিভাগ জানায়, জেলেরা ভোলা নদী অতিক্রম করার সময় শরণখোলা ফরেস্ট স্টেশনের বনরক্ষীরা গোপন সংবাদ পেয়ে রোববার রাতে অভিযান চালিয়ে তাদের আটক করে। ট্রলারে বিপুল পরিমাণ মাছ ধরা জাল, জ্বালানি তেলসহ সামগ্রী রয়েছে। শরণখোলা রেঞ্জের এসিএফ শেখ মাহাবুব হাসান জানান, গত শনিবার থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস সুন্দরবনের মৎস্য প্রজাতির প্রজনন মৌসুম। এজন্য এই তিন মাস বনে মাছ শিকারসহ সব ধরনের বনজসম্পদ আহরণ এবং পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে আটক জেলেরা গোপনে বনে ঢুকে মাছ ধরার চেষ্টা করেন। এসিএফ আরও জানান, আটক জেলেদের মালিক উত্তর রাজাপুর গ্রামের মৎস্য ব্যবসায়ী মহিম হাওলাদার। এদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করাসহ আদালতে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে