শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

স্বাধীন ফিলিস্তিনের দাবি, পেনশন স্কিম অনিয়ম ও হত্যা-মামলার প্রতিবাদ

স্বদেশ ডেস্ক
  ০৪ জুন ২০২৪, ০০:০০
চট্টগ্রামের সাতকানিয়ায় পিকআপ চালক হত্যার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন -যাযাদি

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে চবিতে, বিদ্যালয়ে অনিয়মের প্রতিবাদে টাঙ্গাইলে, পলিথিন ও পস্নাস্টিক বর্জনে পঞ্চগড়ে, সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে, পিকআপ চালককে হত্যার এবং গাইবান্ধায় মিথ্যা মামলার প্রতিবাদে চট্টগ্রামের সাতকানিয়ায় প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল কে কে উচ্চ বিদ্যালয়ে মেয়েদের ওয়াশরুমে গোপন ক্যামেরা লাগিয়ে ভিডিও ধারণ করাসহ নানা অনিয়মের প্রতিবাদে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে। সোমবার সকালে বিদ্যালয়ের সামনে শিক্ষার্থীরা ঘণ্টাব্যাপী ওই মানববন্ধন কর্মসূচি পালন করে।

বাঘিল কে কে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লোকমান হোসেন জানান, মারুফ তাদের স্কুলের বিদু্যতের নানা সমস্যা সমাধানে কাজ করে থাকে। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে তারা বিষয়টি খতিয়ে দেখছেন। অপরাধী হলে অবশ্যই তাকে শাস্তি পেতে হবে।

পঞ্চগড় প্রতিনিধি জানান, 'আসুন সবাই মিলে পলিথিন বর্জন করি, পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখি' সেস্নাগানে পঞ্চগড়ে পলিথিন ও পস্নাস্টিক বর্জন অভিযান শুরু হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে ব্র্যাকের আল্ট্রা-পুওর গ্র্যাজুয়েশন-ইউপিজি প্রোগ্রামের সহযোগিতায় পঞ্চগড় অঞ্চলের সদর শাখা অফিসের আয়োজনে হাফিজাবাদ ইউনিয়নের পানিমাছ পুকুরী গ্রাম সামাজিক শক্তি কমিটির উদ্যোগের্ যালি বের হয়। এ সময় ব্র্যাক ইউপিজি'র শাখা ব্যবস্থাপক মো. সুজাউদ্দৌলা, কর্মসূচি সংগঠক আব্দুল কুদ্দুস, গ্রাম সামাজিক শক্তি কমিটির সভাপতি মো. জুয়েল রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

চবি প্রতিনিধি জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গাজায় দখলদার ইসরাইল বাহিনী কর্তৃক ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে মানববন্ধন করেছেন মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা। সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ওশনোগ্রাফি বিভাগের শিক্ষক মোহাম্মদ রোকন উদ্দিন মুক্ত, মেরিন সায়েন্সেস ডিপার্টমেন্ট শিক্ষার্থী পপি আক্তার ও শিক্ষার্থী হিদায়াতুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

মাভাবিপ্রবি প্রতিনিধি জানান, সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের নাম প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা (মাভাবিপ্রবি)। সোমবার বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহ্বানে, মাভাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের উপদেষ্টা ও মাভাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুল ইসলাম মজনু, মাভাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. ইকবাল বাহার বিদু্যৎ বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক আজাদ খান ভাসানী।

পবিপ্রবি প্রতিনিধি জানান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন হতে বিশ্ববিদ্যালয়সমূহের অন্তর্ভুক্তি প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সোমবার পবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মো. ওয়াজকুরুনীর সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন অর্থ ও হিসাব বিভাগের ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ নিজাম উদ্দীন, পবিপ্রবি কেন্দ্রীয় গ্রন্থাগারের গ্রন্থাগারিক ড. পঙ্কজ কুমার সরকার।

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার আমিলাইষ ইউনিয়নে ধান চুরির অপবাদ দিয়ে পিকআপ চালক মো. মহিউদ্দিনকে পিটিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গত রোববার বিকালে উপজেলার কেরানিহাট ট্রাফিক পুলিশ বক্সের সামনে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী মোটরচালক লীগের আয়োজনে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এ সময় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী মোটরচালক লীগের সভাপতি মাহাবুবুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিক ওমরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল আবছার চৌধুরী এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী মোটরচালক লীগের সাবেক সভাপতি জাফর আহমদসহ স্থানীয় পরিবহণ শ্রমিক নেতাকর্মীরা।

উলেস্নখ্য, গত বুধবার উপজেলার আমিলাইষ ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের দক্ষিণ আমিলাইষ শাহ পারওয়াল বাড়ি এলাকায় ধান চুরির তকমা দিয়ে কয়েক দফা পিটিয়ে সদ্যবিবাহিত মহিউদ্দিনকে হত্যার অভিযোগ ওঠে।

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধায় তিন সাংবাদিকের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা মামলার প্রতিবাদে সড়ক অবরোধ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার শহরের আসাদুজ্জামান স্কুল এন্ড কলেজের সামনে এই কর্মসূচি পালন করে জেলার সাংবাদিক ও সুধী সমাজ। মানববন্ধন শেষে গণমাধ্যম কর্মীরা শহরের এক নং ট্রাফিক মোড়ে ঘন্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখে। এ সময় তারা রাস্তায় শুয়েও অবস্থান নেয়। এতে রাস্তার উভয় পাশে যানজটের সৃষ্টি হয়।

কর্মসূচিতে দৈনিক যায়যায়দিন পত্রিকার জেলা প্রতিনিধি শফিউল ইসলামের সভাপতিত্বে দৈনিক নবজীবন পত্রিকার জেলা প্রতিনিধি মেহেদী বাবুর সঞ্চালনায় বক্তব্য রাখেন মামলায় অভিযুক্ত আনন্দ টিভির জেলা প্রতিনিধি মিলন খন্দকার, দৈনিক বার্তা বাজারের জেলা প্রতিনিধি সুমন মিয়া ও দৈনিক নাগরিক ভাবনার জেলা প্রতিনিধি রিওন ইসলাম রকি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে