শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

কাপ্তাইয়ে কাজুবাদাম চাষে সম্ভাবনার দ্বার উন্মোচিত

আজগর আলী খান, কাপ্তাই (রাঙামাটি)
  ০৩ জুন ২০২৪, ০০:০০
কাপ্তাইয়ে কাজুবাদাম চাষে সম্ভাবনার দ্বার উন্মোচিত

কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় রাঙামাটির কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে ২০২১ সালে উপজেলার বিভিন্ন ইউনিয়নে কাজুবাদাম ও কফি চাষ শুরু হয়। উপজেলার প্রায় ৩০ হেক্টর জমিতে কফি ও কাজুবাদামের চাষ করা হয়েছে। এর মধ্যে উপজেলার রাইখালী ইউনিয়নের কারিগরপাড়া বস্নকে কাজুবাদামের কয়েকটি বাণিজ্যিক বাগান স্থাপন করা হয়। এই বাগানে রাইখালী ইউনিয়নের ১০ জন কৃষকের ৫০ একর জমিতে প্রায় সাত হাজার এম-২৩ জাতের কাজুবাদাম গাছের চারা রোপণ করা হয়েছিল বলে জানা যায় কাপ্তাই উপজেলা কৃষি অফিসারের কার্যালয় হতে।

রোপণের তিন বছরের মধ্যে প্রায় পাঁচ হাজার গাছে ফুল আসে। এর মধ্যে প্রায় সাড়ে চার হাজার গাছে এ বছর ফল আসে। বাগানে পানি সরবরাহের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্প হতে গাছে পানির পাইপ লাইনসহ চারটি সোলার ডিপ ইরিগেশন সিস্টেম চালু করা হয়েছে। পানির ট্যাংক এবং পাইপ লাইনের মাধ্যমে গাছের গোড়ায় পানি দেওয়া হচ্ছে।

রোববার রাইখালী কারিগর পাড়ার ওই কৃষি বস্নকের বাণিজ্যিক বাগানে গিয়ে দেখা যায়, পাহাড়জুড়ে রং বে-রংয়ের কাজু আপেলের সঙ্গে কাজুবাদাম ঝুলে আছে। দৃষ্টিনন্দন এই বাগানের বিভিন্ন অংশ ঘুরে একই চিত্র দেখা যায়।

এ সময় কথা হয় কৃষক অংসুই উ মারমা, উসাই মারমা, পাইসুই খই মারমা এবং সাজাই প্রু মারমার সঙ্গে। তারা জানান, 'এত দ্রম্নত আমরা কাজুবাদামের ফলন পাবো প্রত্যাশা করিনি। উপজেলা কৃষি বিভাগের নিবিড় তত্ত্বাবধানে এবং আমাদের ধারাবাহিক পরিচর্যায় খুব ভালো ফলনের আশা করছি। আগামী বছর ফলন ব্যাপক লাভজনক পর্যায়ে চলে যাওয়ার স্বপ্ন দেখছি।'

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান আহমেদ কারিগর পাড়া কাজুবাদাম বাগান পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, কাজুবাদাম চাষে ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে কাপ্তাইয়ের পাহাড়ি জনপদে। অত্যধিক পুষ্টিগুণ সমৃদ্ধ এবং উচ্চ মূল্যের ফসল হওয়ায় পাহাড়ি মাটিতে চাষ উপযোগী কাজুবাদাম ফসলের চাষাবাদ দিনকে দিন ব্যাপক জনপ্রিয় হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চলমান প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ এবং প্রদর্শনী স্থাপনের মাধ্যমে কফি ও কাজুবাদাম চাষে কৃষকদের প্রত্যক্ষ সহযোগিতা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে