শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি

যাযাদি রিপোর্ট
  ০২ জুন ২০২৪, ০০:০০
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি

চলমান ফিলিস্তিন ও ইসরাইল ইসু্যতে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ শান্তি পরিষদ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু বলেন, 'ইতোমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া শুরু হয়ে গেছে। ইসরাইলি বাহিনী ফিলিস্তিনে বর্বর হামলা চালাচ্ছে। ফিলিস্তিনে ৩৫ থেকে ৩৬ হাজার মানুষকে হত্যা করা হয়েছে। এর মধ্যে ৭০ ভাগই নারী ও শিশু। ফিলিস্তিনের হাসপাতালগুলোয় হামলা চালানো হচ্ছে। আশ্রয় শিবিরগুলোকে রেহাই দেওয়া হচ্ছে না।' ফিলিস্তিনে সর্বত্র ধ্বংসযজ্ঞ চলছে উলেস্নখ করে তিনি বলেন, 'জাতিসংঘের পক্ষ থেকে ইসরাইলকে যুদ্ধ বন্ধের কথা বলার পরও যুদ্ধ বন্ধ হয়নি। আজ ফিলিস্তিনের পক্ষে সারাবিশ্বে জনমত সৃষ্টি হয়েছে। আমেরিকাতে ফিলিস্তিনের পক্ষে আন্দোলন করার কারণে ছাত্রদের ওপর অত্যাচার করা হচ্ছে। এখন নেতানিয়াহুর মন্ত্রিসভায়ও বিভেদ দেখা দিয়েছে।' জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার বলেন, 'ফিলিস্তিনে যে পরিমাণ বর্বরতা চলছে তা আমরা আর কোথাও দেখিনি। ফিলিস্তিনের সংগ্রাম আজ নতুন নয়, তারা দীর্ঘদিন স্বাধীন রাষ্ট্রের জন্য সংগ্রাম করে আসছে। বাংলাদেশ ইসরাইলের এ বর্বর অত্যাচার কখনোই সহ্য করবে না।'

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, 'ফিলিস্তিনে যেটি চলছে, তার চেয়ে বড় বর্বরতা আর কিছুই হতে পারে না। আমেরিকার ছত্রছায়ায় ফিলিস্তিনের ওপর আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। বাংলাদেশের জনগণ যেভাবে ফিলিস্তিনের জনগণের সঙ্গে সংহতি জানাচ্ছে আমরা তারই অংশ হিসেবে এখানে দাঁড়িয়েছি।' সমাবেশে আরও বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির সভাপতি ডা. শাহাদাত হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে