শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

নানা আয়োজনে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

যশোরে স্থাপন হবে ভিলেজ মিল্ক কালেকশন সেন্টার ১৬০০ শিশুকে দুধ পান করাল বাকৃবি
স্বদেশ ডেস্ক
  ০২ জুন ২০২৪, ০০:০০
যশোরে দুগ্ধ দিবসের শোভাযাত্রা উদ্বোধন করেন স্থানীয় সরকার যশোরের উপ-পরিচালক রফিকুল ইসলাম -যাযাদি

বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয়- 'বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য'। যশোরে স্থাপন করা হবে ভিলেজ মিল্ক কালেকশন সেন্টার। দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১৬০০ শিশুকে দুধ পান করানো হয়েছে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

স্টাফ রিপোর্টার, যশোর জানান, খামারিদের উৎপাদিত দুধ বিক্রির জন্য যশোরের ঝিকরগাছায় স্থাপন করা হবে ভিলেজ মিল্ক কালেকশন সেন্টার (ভিএমসিসি)। এই সেন্টার 'ডেইরি হাব' হিসেবে ভূমিকা রাখবে। এখানে খামারিরা সরকার নির্ধারিত ন্যায্যমূল্যে দুধ বিক্রি করতে পারবেন। পাশাপাশি এখানে দুধ প্রিজারভেশন করা হবে। বিশ্ব দুগ্ধ দিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হক।

বিশ্ব দুগ্ধ দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে শনিবার যশোর জেলা প্রাণিসম্পদ দপ্তর বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় জেলা প্রাণিসম্পদ দপ্তর প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার যশোরের উপপরিচালক রফিকুল হাসান। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুন অর রশিদ, প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন এবং যশোর সরকারি মুরগি প্রজনন ও উন্নয়ন খামারের উপপরিচালক বখতিয়ার হোসেন। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাসুমা আক্তার ও খামারিদের পক্ষে বক্তব্য দেন যশোর ডেইরি অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নাল আবেদিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সরকার যশোরের উপপরিচালক রফিকুল হাসান বলেন, বাজারে ৮০ টাকা লিটার দুধ বিক্রি হলেও অনেক জায়গায় খামারিরা এর অর্ধেক দাম পান। ফলে তারা ক্ষতিগ্রস্ত হন। এ জন্য দুধ বিক্রির যদি একটি পৃথক বাজার স্থাপন করা যায়, তাহলে সেখানে খামারিরা ন্যায্য মূল্যে সরাসরি দুধ বিক্রি করতে পারবেন। আবার ভোক্তারাও সঠিক দামে নির্ভেজাল দুধ পেতে পারেন। তাই পৃথক দুধের বাজার স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য তিনি প্রাণিসম্পদ দপ্তরের প্রতি আহ্বান জানান।

সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক জানান, যশোর জেলায় বছরে দুধের চাহিদা রয়েছে দুই লাখ ৫২ হাজার মেট্রিক টন। সেখানে উৎপাদন হয় দুই লাখ ৪০ হাজার মেট্রিক টন। অর্থাৎ জেলায় বছরে দুধের ঘাটতি মাত্র ১২ হাজার মেট্রিক টন। অন্যদিকে গোটা দেশে বছরে দুধের চাহিদা রয়েছে এক কোটি ৫৮ লাখ ৫০ হাজার মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন হয় এক কোটি ৪০ লাখ ৬৮ হাজার মেট্রিক টন। অর্থাৎ দেশে বছরে প্রায় ১৮ লাখ মেট্রিক টন দুধের ঘাটতি রয়েছে। এজন্য তিনি আরও বেশি দুধ উৎপাদনের জন্য খামারিদের প্রতি আহ্বান জানান।

স্টাফ রিপোর্টার, চুয়াডাঙ্গা জানান, চুয়াডাঙ্গায় বিশ্ব দুগ্ধ দিবসকে কেন্দ্র করে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকাল সাড়ে ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপপরিচালক আ হা ম শামীমুজ্জামান।

প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) রিয়াজুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান। আরও বক্তব্য রাখেন খামারি আলহামদু ও মনোমিলা।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুব্রত কুমার ব্যানার্জীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রথীন্দ্রনাথ রায়। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) ইমরান জাকারিয়া। উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার মন্ডল, কালীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সুজিত কুমার পাল, শৈলকুপা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন, খামারি আম্বিয়া খাতুন লাকি ও কল্যাণ প্রসাদ বসুসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

লক্ষ্ণীপুর প্রতিনিধি জানান, লক্ষ্ণীপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা, সাংস্কৃৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রাণিসম্পদ ডা. কর্মকর্তা কুমুদ রঞ্জন মিত্রের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার তারেক বিন রশিদ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, সাবেক জেলা মৎস্য কর্মকর্তা সুনিল চন্দ্র ঘোষ প্রমুখ। দিবসটিতে জেলার বিভিন্ন জায়গা থেকে খামারি এবং ডেইরি খামারিরা উপস্থিত ছিলেন।

বাকৃবি প্রতিনিধি জানান, দিবস উপলক্ষে পশুপালন অনুষদ থেকে একটির্ যালি বের করে বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগ। মানুষের মাঝে দুধের প্রয়োজনীয়তা তুলে ধরে দুধপানে আগ্রহী করতে দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনের শুরুতে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত স্কুল ও মাদ্রাসার ১ হাজার ৬শ' শিশুকে দুধ ও দুগ্ধজাত পণ্য পান করানো হয়।

ডেয়রি বিজ্ঞান বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. এ. কে. এম. মাসুমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল। বিশেষ অতিথি ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. ছাজেদা আখতার। এ ছাড়া উপস্থিত ছিলেন বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও ডেয়রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, ডেয়রি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. নুরুল ইসলাম ও অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম. এ. সামাদ খান।

নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদীতে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর এবং ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) যৌথ উদ্যোগে শনিবার বিকালে জেলা প্রাণিসম্পদ দপ্তর চত্বরে আলোচনা সভা এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ছাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোবাশ্বের আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সামসুল আরেফিন, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি নূরুল ইসলাম প্রমুখ।

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেওয়ান মওদুদ আহমেদ। জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মাহফুজার রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুলস্নাহ আল মামুন, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক ডা. সহীদুল ইসলাম আকন্দ, ডা. রহমতউন নবী, ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি প্রতাপ ঘোষ, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, গাইবান্ধা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবেদুর রহমান স্বপন, তরুণ কুমার দত্ত প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শিশুদের এক গস্নাস করে দুধ পান করানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে