শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ক্যারিয়ার গঠনে ভূমিকা রাখছে রাবি পাঠক ফোরাম

রাবি প্রতিনিধি
  ০১ জুন ২০২৪, ০০:০০
ক্যারিয়ার গঠনে ভূমিকা রাখছে রাবি পাঠক ফোরাম

'শিখিয়ে শিখি, আগামী দেখি' এই সেস্নাগান নিয়ে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি চাকরির প্রস্তুতি, দক্ষ মানবসম্পদ ও ক্যারিয়ার গঠনে কাজ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় পাঠক ফোরাম। সংগঠনটি ১৯৮৯ সালের ৪ঠা এপ্রিল প্রতিষ্ঠিত হয়।

এটি একটি স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক ও ক্যারিয়ার গঠনমূলক ছাত্র সংগঠন। ৭ জন শিক্ষার্থীকে নিয়ে যাত্রা শুরু করা রাবি পাঠক ফোরাম এখন ৫ হাজারের একটা পরিবার।

বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম প্যাভিলিয়ন সংলগ্ন বঙ্গবন্ধু হলের উত্তর পার্শ্বে সংগঠনটির অবস্থান। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে পুঁথিগত বিদ্যার পাশাপাশি প্রয়োজন প্রায়োগিক জ্ঞান চর্চা ও ব্যবহারিক দক্ষতা। সেই সঙ্গে নিজেকে সমাজ ও রাষ্ট্রের উপযোগী করে গড়ে তুলতে দরকার সৃজনশীলতার। বিশ্ববিদ্যালয়ের নিয়মিত অ্যাকাডেমিক কার্যক্রমে অংশগ্রহণের পাশাপাশি প্রতিটি সদস্যকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলছে রাজশাহী বিদ্যালয় পাঠক।

বছরজুড়ে শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের লক্ষ্য সংগঠনটি বিভিন্ন কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে- তথ্যপ্রযুক্তির আলোকে দক্ষ মানবসম্পদের বিকাশে রয়েছে কম্পিউটার প্রশিক্ষণ, বর্তমান বিশ্বে ভাষাগত যোগাযোগ দক্ষতার জন্য ইংরেজি শিখন, প্রমিত শুদ্ধ বাংলা উচ্চারণ এবং গুছিয়ে কথা বলার দক্ষতা বিষয়ক ওয়ার্কশপ, বিতর্ক চর্চা ও প্রতিযোগিতা, দেশ-বিদেশি পত্রিকা নিয়ে রয়েছে পাঠচক্র, দক্ষতা উন্নয়ন বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা, বার্ষিক সেমিনার। জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে উপস্থাপনা। জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন এবং বিভিন্ন দিবস উপলক্ষে উপস্থিত বক্তৃতা, কুইজ, পাঠচক্র।

ফোরামের সাবেক প্রকাশনা সম্পাদক এবং রাজশাহী কলেজের অধ্যাপক জুয়েল কিবরিয়া বলেন, 'পড়াশোনা করার সময়ই নিজেকে একটু অন্যভাবে বিকশিত করার ইচ্ছা ছিল। এই সংগঠন সেই সুযোগ করে দিয়েছে। আজকের অবস্থানে আসার পেছনে পাঠক ফোরামের অবদান রয়েছে। সপ্তাহের ছুটির দিনগুলোতে সুযোগ হলেই এখানে ক্লাস নেওয়ার জন্য ছুটে আসি। এর মাধ্যমে পাঠক ফোরামের প্রতি যে দায়বদ্ধতা রয়েছে, সে দায় পূরণের চেষ্টা করি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে