শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১
জাতীয় ভিটামিন 'এ' পস্নাস ক্যাম্পেইন

যশোরে সাড়ে তিন লাখ ও গফরগাঁওয়ে ৮১ হাজার শিশু খাবে ভিটামিন 'এ' ক্যাপসুল

স্বদেশ ডেস্ক
  ৩০ মে ২০২৪, ০০:০০
যশোরে সাড়ে তিন লাখ ও গফরগাঁওয়ে ৮১ হাজার শিশু খাবে ভিটামিন 'এ' ক্যাপসুল

সারাদেশে আগামী ১ জুন দিনব্যাপী জাতীয় ভিটামিন 'এ' পস্নাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। যশোরে সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নেওয়া হয়েছে। আর ময়মনসিংহের গফরগাঁওয়ে খাবে ৮১ হাজার শিশু। ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত অবহিতকরণ পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত-

স্টাফ রিপোর্টার, যশোর জানান, যশোরে জাতীয় ভিটামিন 'এ' পস্নাস ক্যাম্পেইনে প্রায় সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশের সঙ্গে আগামী ১ জুন দিনব্যাপী এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দুপুরে যশোর সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে জেলা অবহিতকরণ পরিকল্পনা সভা ও সাংবাদিক ওরিয়েন্টেশনে এ তথ্য জানানো হয়। ওরিয়েন্টেশনে বক্তব্য দেন যশোরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল, প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সহকারী তথ্য অফিসার এলিন-সাঈদ উর রহমান।

ডা. নাজিয়া আন্দালিবের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার অনুপম দাস এবং ভিটামিন 'এ' ক্যাম্পেইনের তথ্য উপাত্ত প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেহেনেওয়াজ রনি।

ওরিয়েন্টেশনে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল জানান, সারাদেশের সঙ্গে যশোরেও আগামী ১ জুন দিনব্যাপী জাতীয় ভিটামিন 'এ' পস্নাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। ক্যাম্পেইনে এ জেলায় ৬ থেকে ১১ মাস বয়সি ৪০হাজার ৬৭৬ শিশুকে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। একইসঙ্গে ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৯৯ হাজার ৮৩০

শিশুকে লাল রঙয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সবমিলিয়ে এই জেলায় ৩ লাখ ৪০ হাজার ৫০৬ শিশু জাতীয় ভিটামিন 'এ' পস্নাস ক্যাম্পেইনের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল আরও জানান, জেলায় ১০টি স্থায়ীসহ (সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স) মোট ২ হাজার ২৯৭টি টিকাকেন্দ্রে একযোগে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সব কেন্দ্রে মোট ৫হাজার ৫৫৮জন দায়িত্ব পালন করবেন। এর মধ্যে সরকারি কর্মী ৯৬৮ জন এবং বেসরকারি স্বেচ্ছাসেবী রয়েছেন ৪ হাজার ৫৯০ জন।

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের গফরগাঁওয়ে ভিটামিন 'এ' পস্নাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কায়ার্লয়ের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের হল রুমে এ সভা হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার ডা. দেবাশীষ রাজবংশীর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের আবাসিক মেডিকেল অফিসার আসিবুর রহমান লিমন, গফরগাঁও থানার ওসি শাহিনুজ্জামান খান, গফরগাঁও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নাজমুল হক বিপস্নব, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, আনসার ভিডিপি কর্মকর্তা আব্দুল হামিদ, উপজেলা নিরাপদ খাদ্যা পরির্দশক আব্দুল কুদ্দুছ প্রমুখ।

সভায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেবাশীষ রাজবংশী জানান, গফরগাঁও উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ৪শ' কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৮১ হাজার ৫শ' শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সি ৯ হাজার ৫শ' শিশুকে একটি করে নীল রঙের আর ১২-৫৯ মাস বয়সি ৭২ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়াও সভায় উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের মেডিকেল অফিসার, এনজিও প্রতিনিধি, স্বাস্থ্যকর্মীরা এবং মসজিদের ইমাম অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে