শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

বাঁশখালীতে টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৫০০ কোটি টাকার প্রকল্প

বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি
  ৩০ মে ২০২৪, ০০:০০
চট্টগ্রামের বাঁশখালীতে বঙ্গোপসাগর ও সাঙ্গু নদীর তীরের ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ -যাযাদি

একনেক সভায় পানি ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় চট্টগ্রামের বাঁশখালী ও আনোয়ারায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৮৭৪ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদিত হয়েছে। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব উপকূলীয় এলাকার বেড়িবাঁধ নির্মাণ ও দ্রম্নত মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

পাউবো সূত্রে জানা যায়, বঙ্গোপসাগর ও সাঙ্গু নদীর তীরে ৭.৫ কিলোমিটার বাঁধ নির্মাণ প্রকল্প একনেকে পাস হয়। এরমধ্যে ৬.৪ কি.মি. সমুদ্র তীরবর্তী বাঁধের ঢাল সংরক্ষণ, ভাঙন রোধ ও পুনরাকৃতিকরণ- যেটা উপজেলার ছনুয়া, খানখানাবাদ ও বাহারছড়া উপকূলের বঙ্গোপসাগর অংশে নির্মিত হবে। বাকি ১.১ কি.মি. নদীর তীর রক্ষায় সাধনপুর অংশের সাঙ্গু নদীতে বাঁধ নির্মিত হবে। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫০৪ কোটি টাকা। জুলাই মাসের শুরুতে প্রকল্পের কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

এদিকে একনেকে প্রকল্পটি অনুমোদন পাওয়ার পরপরই বাঁশখালী সংসদ সদস্য মুজিবুর রহমান সিআইপি তার ফেসবুক পেজে বিষয়টি তুলে ধরেন। তার ফেসবুক পেজে বিষয়টি দেখে বাঁশখালীবাসী উচ্ছ্বাস প্রকাশ করেন।

মুজিবুর রহমান ফেসবুক পোস্টে লিখেছেন, 'আমি সংসদ সদস্য হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রকল্পটি বাস্তবায়নে বেশ কয়েকবার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে প্রকল্পটি সরকারের উচ্চপর্যায়ে নেওয়ার ব্যবস্থা করি। বাঁশখালীর পার্শ্ববর্তী উপজেলা আনোয়ারার সন্তান অর্থ-প্রতিমন্ত্রী প্রকল্পটি অনুমোদনে শুরু থেকেই সক্রিয় হন। তিনি প্রকল্পটি যাতে দ্রম্নত অনুমোদন পায়, সে জন্য প্রধানমন্ত্রীর নজরে আনেন। এই বেড়িবাঁধ নির্মাণকাজ শেষ হলে আনোয়ারা-বাঁশখালী উপকূল হবে নতুন অর্থনৈতিক হাব, ইনশাআলস্নাহ।'

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী অনুপম পাল বলেন, 'বাঁশখালীতে টেকসই বেড়িবাঁধ নির্মাণে একটা প্রকল্পের প্রস্তাবনা পাঠানো হয়েছিল। গত মঙ্গলবার প্রকল্পটি একনেকে পাস হয়। প্রকল্পে বঙ্গোপসাগর ও সাঙ্গু নদীর তীরে ৭.৫ কিলোমিটার বেড়িবাঁধের কাজ করা হবে। এর মধ্যে ৬.৪ কি.মি. সমুদ্র উপকূলবর্তী বাঁধের ঢাল সংরক্ষণ, ভাঙন রোধ ও পুনরাকৃতিকরণ। যেটা উপজেলার ছনুয়া, খানখানাবাদ ও বাহারছড়া উপকূলের বঙ্গোপসাগর অংশে নির্মিত হবে। বাকি ১.১ কি.মি নদীর তীর রক্ষায় সাধনপুর অংশের সাঙ্গু নদীতে বাঁধ নির্মিত হবে। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫০৪ কোটি টাকা।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে