শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১
২৫ উপজেলায় ভোটগ্রহণ স্থগিত

তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটের সব প্রস্তুতি সম্পন্ন

স্বদেশ ডেস্ক
  ২৯ মে ২০২৪, ০০:০০
তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটের সব প্রস্তুতি সম্পন্ন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা গত সোমবার মধ্যরাতে শেষ হয়েছে। এই ধাপে ১১২ উপজেলায় আজ বুধবার ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় রেমালের কারণে ২৫ উপজেলার ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। অবশিষ্ট ৮৭ উপজেলায় আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ভোটের পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে মাঠে নামানো হয়েছে বিজিবি, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নির্বাচনে অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ পরিচালনায় মাঠে রয়েছেন বিচারিক ম্যাজিস্ট্রেট ও আচরণবিধি প্রতিপালনে নিয়োজিত করা হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি জানান, হবিগঞ্জের লাখাই উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আজ। ৬টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত লাখাই উপজেলা পরিষদে তৃতীয় ধাপে অনুষ্ঠিত এই নির্বাচন শতভাগ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রশাসনসহ কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট দপ্তর। ইতোমধ্যে ভোটগ্রহণের জন্য প্রয়োজন সংখ্যক কর্মকর্তা, জনবলসহ প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

৬ ইউনিয়ন নিয়ে গড়া এই উপজেলার ভোটার এক লাখ ২৮ হাজার ৬৯৩ জন, এর মধ্যে পুরুষ ৬৫ হাজার ৮১১, নারী ভোটার ৬২ হাজার ৮৮১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার একজন। উপজেলাজুড়ে ৩৯টি ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে ইউএনও নাহিদা সুলতানা বলেন, উপজেলায় নির্বাচন শতভাগ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটের দিন সার্বিক পরিস্থিতি শান্ত রাখতে কাজ করবে পুলিশ, বিজিবি, ব্যাটালিয়ন। এ ছাড়াও মাঠে থাকবে সাতজন দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট।

উপজেলা নির্বাচন অফিসার আবুল কাসেম জানান, 'উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা এবং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে তা সম্পন্ন হবে বলে আশা রাখি।'

উলেস্নখ্য, এই নির্বাচনে চেয়ারম্যন-ভাইস চেয়ারম্যন (পুরুষ/নারী) তিনটি পদে মোট ১৫ প্রার্থী অংশগ্রহণ করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে সাতজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী লড়ছেন।

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর আত্রাইয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে তিন পস্নাটুন বিজিবি ও আটজন ম্যাজিস্ট্রেট নিযুক্ত করা হয়েছে। এ ছাড়াও প্রতিটি ভোটকেন্দ্রে অতিরিক্ত পুলিশ ও আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

ভোটগ্রহণের জন্য প্রস্তুত করা হয়েছে উপজেলার আট ইউনিয়নের ৬৭টি ভোটকেন্দ্র। এই উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৭০ হাজার ১৫২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৬ হাজার ৩৭২, মহিলা ভোটার ৮৩ হাজার ৩৭৮ এবং তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা দুইজন। এবারের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন প্রার্থী। তার হলেন- এবাদুর রহমান, আজিজুর রহমান পলাশ, আক্কাছ আলী প্রামাণিক, মমতাজ বেগম, আলমগৗর হোসেন বাবর. একরামুল বারী রঞ্জু, সনৎ কুমার প্রামাণিক ও মহাতাব উদ্দিন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফেদৌসী ইয়াসমিন চৌধুরী, মিতু বানু মণি, রওশন আরা পারভিন শিলা ও শামসুন্নাহার। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে শেখ মো. হাফিজুল, আফসার আলী প্রাং ও আব্দুর রাজ্জাক মন্ডল।

সহকারী রিটার্নিং অফিসার ও ইউএনও সঞ্চিতা বিশ্বাস বলেন, 'অবাধ সুষ্ঠু ও নিরেপক্ষ নির্বাচন অনুষ্ঠানে আমরা বদ্ধপরিকর। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, এ জন্য আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।'

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, তৃতীয় ধাপে অনুষ্ঠিত নির্বাচনে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় ৬১টি ভোটকেন্দ্রে এক লাখ ৮৮ হাজার ৫১ জন ভোটার রয়েছেন। নির্বাচনের শেষ মুহূর্তে দোয়ারাবাজারে জমে উঠে প্রচারণা। আসন্ন এই নির্বাচনে চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে ১১ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত গ্রামে-গ্রামে, হাটবাজারে উঠান বৈঠক ও নির্বাচনী পথসভা করেছেন প্রার্থীরা। ভোটারদের আস্থা অর্জনে দিয়েছেন উন্নয়নের প্রতিশ্রম্নতি। সবাই আশাবাদী নিজেদের জয়ের ব্যাপারে। কোনো কোনো প্রার্থী সাধারণ ভোটারদের কাছে ভোট প্রার্থনার পাশাপাশি মেলাচ্ছেন রাজনৈতিক নানা সমীকরণ।

এবারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সাবেক চেয়ারম্যান ইদ্রিস আলী বীরপ্রতীক, বর্তমান চেয়ারম্যান দেওয়ান তানভীর আশরাফী চৌধুরী বাবু, বোগলাবাজার ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন ও আওয়ামী লীগ নেতা দেওয়ান আশিদ রাজা চৌধুরী।

ভাইস চেয়ারম্যান পদে আছেন- সাবেক ইউপি সদস্য তাজির উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান সংসদের সভাপতি বশির আহমদ, যুবলীগ নেতা প্রভাষক আবু বক্কর সিদ্দিক, উপজেলা জাতীয় পার্টি (জাপা্থর) সাংগঠনিক সম্পাদক নুর হোসেন মো. আবদুলস্নাহ, জে ইউ সেলিম, জিয়াউর রহমান, রাসেল মিয়া, আবুল কালাম, শরীফ আহমদ, সোনা ধন দে ও আব্দুছ সোবহান।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান দুইবারের ভাইস চেয়ারম্যান সালেহা বেগম মিনা, লাইলী আক্তার লাকী, শিরিনা বেগম, শামসুন নাহার রুমী ও সাবেক ভাইস চেয়ারম্যান ঝর্ণা রানী দাশ।

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, বোয়ালখালী উপজেলায় তিন পদে ১৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাতজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন। উপজেলায় দুই লাখ ১০ হাজার ৩৬০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভাগ্য নির্ধারণ হবে ১৫ প্রার্থীর।

গত ১৩ মে প্রতীক বরাদ্দের পর সাউন্ডবক্স বাজিয়ে, মাইকিং করে পাড়া-মহলস্নার অলিগলি মাতিয়ে রাখেন প্রার্থীর কর্মী-সমর্থকরা। প্রার্থীরা উঠান বৈঠক, সভা-সমাবেশ করেন কর্মী-সর্মথকদের নিয়ে। গণসংযোগ করেন পথে প্রান্তরে।

এই নির্বাচনে চেয়ারম্যান পদে সাত প্রতিদ্বন্দ্বী প্রার্থীই আওয়ামী লীগের। দলীয় প্রতীক না থাকায় আওয়ামী লীগ নেতাকর্মীরা বিভক্ত। তবে ভোটারদের চেয়ে স্থানীয় তৃণমূল নেতাকর্মীদের এখন কাছে টানতে মরিয়া চেয়ারম্যান প্রার্থীরা। ভোট আসায় কদর বেড়েছে তৃণমূল নেতাকর্মীদের।

নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী (মোটর সাইকেল), সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান রেজাউল করিম রাজা (দোয়াত-কলম), পৌর আওয়ামী লীগ সভাপতি শফিউল আলম শফি (ঘোড়া), দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও বর্তমান ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম সেলিম (কাপ-পিরিচ), আরেক উপদেষ্টা ও স্ট্যান্ডার্ড ব্যাংক পরিচালনা পরিষদ নির্বাহী কমিটির চেয়ারম্যান জাহেদুল হক (হেলিকপ্টার), বীর মুক্তিযোদ্ধা এসএম নুরুল ইসলাম (টেলিফোন) এবং প্রবাসী আওয়ামী লীগ নেতা সি.আই.পি মোহাম্মদ শফিক (আনারস)।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় নির্বাচনী মালামাল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে পীরগঞ্জ উপজেলা পরিষদ হল রুম থেকে প্রিসাইডিং অফিসারদের হাতে মালামাল তুলে দেন সহকারী রিটার্নিং অফিসার রমিজ আলম। এ উপজেলার ৭৬টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ বুধবার। মোট ভোটার ২ লাখ ৬ হাজার ৬৬১ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৪ হাজার ৮৭৪, মহিলা এক লাখ ১ হাজার ৭৮৭ জন। চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন শান্তিপূর্ণ করতে ১২ জন ম্যাজিস্ট্রেট, ৪ পস্নাটুন বিজিবিসহ পর্যাপ্ত পুলিশ, গ্রাম-পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে