শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

ঘূর্ণিঝড় 'রেমাল' মোকাবেলায় জেলায় জেলায় প্রস্তুতি

স্বদেশ ডেস্ক
  ২৬ মে ২০২৪, ০০:০০
ঘূর্ণিঝড় 'রেমাল' মোকাবেলায় জেলায় জেলায় প্রস্তুতি

প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় 'রেমাল' থেকে উপকূলীয় অঞ্চলের জনগণ, মৎস্যজীবী জেলে ও নৌযান রক্ষার জন্য সচেতনতামূলক মাইকিং করেছে কোস্টগার্ড। একই সঙ্গে উপকূলীয় এলাকায় দুর্যোগ মুহূর্তে করণীয় বিষয়ে জরুরি সভার আয়োজন করা হয়। এছাড়াও নেওয়া হয়েছে নানা প্রস্তুতি। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

স্টাফ রিপোর্টার, ভোলা জানান, ভোলায় প্রাকৃতিক দুর্যোগ থেকে উপকূলীয় অঞ্চলের জনগণ, মৎস্যজীবী জেলে ও নৌযান রক্ষার জন্য সচেতনতামূলক মাইকিং করছেন কোস্টগার্ড দক্ষিণ জোন। শনিবার বেলা ১১টার দিকে ভোলার সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদী এলাকায় এ সচেতনতামূলক মাইকিং শুরু করা হয়েছে।

এ সময় কোস্টগার্ড জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ক্রমান্বয়ে একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় কোস্টগার্ড দক্ষিণ জোনের পক্ষ থেকে উপকূলীয় এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ কাজ শুরু করেছে। এছাড়াও বিপজ্জনক পরিস্থিতিতে জীবন রক্ষায় ঝুঁকিতে থাকা জনসাধারণকে নিরাপদ সাইক্লোন সেল্টারে নেওয়ার জন্য কাজ শুরু করবেন তারা।

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি জানান, ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় পটুয়াখালীর কলাপাড়ায় সচেতনতামূলক মাইকিং করেছে কোস্ট গার্ডের সদস্যরা। শনিবার সকাল ১০টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী প্রচার-প্রচারণা চলে উপজেলার বিভিন্ন এলাকায়।

কোস্ট গার্ড সূত্রে জানা যায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্ন্ন চাপটি ক্রমান্বয়ে একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবার পূর্বাভাস রয়েছে। এরূপ প্রাকৃতিক দুর্যোগ থেকে উপকূলীয় অঞ্চলের জনগণ, মৎস্যজীবী ও নৌযানগুলো ক্ষয়ক্ষতি থেকে রক্ষার জন্য বাংলাদেশ কোস্ট গার্ড উপকূলীয় অঞ্চলে জনসচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করছে। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পটুয়াখালী জেলার বিস্তীর্ণ উপকূলীয় এলাকায় বাংলাদেশ কোস্ট গার্ডের স্টেশন এবং আউটপোস্টসমূহ মাইকিং ও লিফলেট বিতরণ করছে। ঘূর্ণিঝড়ের বিপজ্জনক পরিস্থিতিতে জীবন রক্ষার জন্য নিকটবর্তী সাইক্লোন সেল্টার স্টেশনে আশ্রয় গ্রহণের প্রস্তুতির জন্য সবাইকে সচেতন করা হচ্ছে।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের বিসিজি স্টেশন নিজামপুর কন্টিনজেন্ট কমান্ডার আবু রাশেদ সুমন বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশের সমুদ্রবন্দরসমূহে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখানো হয়েছে। পরবর্তীতে সংকেত বেড়ে ঘূর্ণিঝড় রেমালে রূপ নিয়ে উপকূলে আঘাত হানতে পারে।

উজিরপুর (বরিশাল) প্রতিনিধি জানান,ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় বরিশালের উজিরপুরে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলা ও জনসচেতনায় করণীয় সম্পর্কে আলোচনা কার হয়। এ সময় উপস্থিত ছিলেন উজিরপুর পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন বেপারী, উজিরপুর মডেল থানার ওসি জাফর আহমেদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অয়ন সাহা, উজিরপুর প্রেস ক্লাবের সহ-সভাপতি নুরুল ইসলাম হাওলাদার, শিকারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম মাঝি।

আরও উপস্থিত ছিলেন উজিরপুর ফায়ার সার্ভিস কর্মকর্তা, উজিরপুর স্বাস্থ্য কর্মকর্তার প্রতিনিধি, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় জনগণকে সচেতন করতে ওয়ার্ড পর্যায়ের আশ্রয় কেন্দ্র প্রস্তুত, মাইকিং করে সবাইকে সচেতন থাকার নির্দেশ প্রদান করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে