শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

৩৫ প্রজাতির আম নিয়ে সাতক্ষীরায় 'আম মেলা'

সাতক্ষীরা প্রতিনিধি
  ২৬ মে ২০২৪, ০০:০০
সাতক্ষীরায় তিন দিনব্যাপী শুরু হওয়া বিখ্যাত হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি, গোবিন্দভোসহ ৩৫ প্রজাতির আমের প্রদর্শন -যাযাদি

সাতক্ষীরায় শুরু হয়েছে তিন দিনব্যাপী আম মেলা। শনিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উদ্যোগে আম মেলার আয়োজন করা হয়। আম মেলায় সাতক্ষীরা বিখ্যাত হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি, গোবিন্দভোসহ ৩৫ প্রজাতির আমের প্রদর্শন করা হয়েছে।

জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির ফিতা কেটে আম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় পুলিশ সুপার মতিউর রহমান সিদ্দিকি, উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমেদ ও উপজেলা কৃষি কর্মকর্তা মনির হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন। এর আগে কৃষিম্প্রসারণ খামারবাড়ি সাতক্ষীরার কাটিয়াস্থ্য মেলা চত্বরে শনিবার বেলা সাড়ে ১১টার সময় আম মেলার বর্ণাঢ্যর্ যালি বের হয়।

জেলায় আম ক্যালেন্ডার অনুযায়ী, ৯ মে খিরসরাই ও ঘোলাপখাস, শরিখাস আম গাছ থেকে ছাড়ানোর মাধ্যমে শুরু হয়েছিল আম সংগ্রহ কার্যক্রম। ধাপে ধাপে গোপালভোগ, হিমসাগর, গোবিন্দবোগসহ নানা জাতের আম সংগ্রহ করা হয়েছে। শনিবার রপ্তানিযোগ্য আম উৎপাদনকারী প্রকল্পের অর্থায়নে বিভিন্ন প্রজাতির আম নিয়ে তিন দিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করে সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি। কাটিয়া খামারবাড়িতে কৃষি বিভাগ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা আম মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় বিরল প্রজাতির বস্ন্যাকস্টোন, ব্রম্ননাই কিং, সূর্যডিম, ব্যানানা ম্যাংড়ো, কাশির ল্যাংড়া, কিং অব চাকাপাত, কাক দেশান্তরি, মলিস্নকা, সিঁদুর গুটি, রেড পালমার, কিউজাই, গোপালি ধোপা বোম্বাই, কাঁচামিঠা, রানীপছন্দ, কিষাণভোগ, আম্রম্ন্রপালি, ম্যাটরাজ তোতা, বারি আম-১১, রেড পালমার, ভূতো বোম্বাই, ছোটসাই, কিউজাই, কাটিমন, ফজলি, লতা, বস্নাক স্টোন, হাঁড়িভাঙ্গা, গোলাপখাস, কালা পাহাড়, নিরামবরি, সীতাভোগ, বারি আম-৮সহ নানান প্রজাতির আম প্রদর্শন করা হয়। কৃষকদের বিভিন্ন প্রজাতির আম চাষে উদ্বুব্ধ করতে ও ভিন্ন ধরনের আম সম্পর্কে মানুষকে পরিচিত করতে এ আয়োজন বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, চলতি মৌসুমে এখন পর্যন্ত সাত হাজার কেজি আম বিদেশে রপ্তানি করা হয়েছে। এ বছর ২৫০-৩০০ কোটি টাকার আমের বাণিজ্য হবে বলে আশা করা হচ্ছে। এ বছর সাতক্ষীরায় আমের আবাদ হয়েছে চার হাজার ১১৮ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। ২৫০-৩০০ কোটি টাকার আম সাতক্ষীরা থেকে বাজারজাত করা হবে। এর মধ্যে ৩০০ মেট্রিক টন আম যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে। অর্থনীতিতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে সাতক্ষীরার আম। আগামি ২৯ মে লেংড়া এবং ১০ জুন গাছ থেকে আম্রম্নপালি আম সংগ্রহ ও বাজারজাত করা হবে। আগামি ২৭ মে পর্যন্ত চলবে এই আম মেলা।

জেলা প্রশাসক হুমায়ুন কবির জানান, সাতক্ষীরার আমকে দেশে ও বিদেশে পরিচিত করিয়ে দেওয়া ও আম চাষের ব্যাপ্তি বৃদ্ধি করার উদ্দেশে এই আম মেলার আয়োজন করেছে কৃষি বিভাগ। আম এখন দেশের অন্যতম একটি অর্থকরি ফসল হিসেবে খ্যাতি অর্জন করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে