শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

অল্প বৃষ্টিতেই চরম দুর্ভোগ সখীপুরের আঞ্চলিক মহাসড়কে

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
  ২৫ মে ২০২৪, ০০:০০
অল্প বৃষ্টিতেই চরম দুর্ভোগ সখীপুরের আঞ্চলিক মহাসড়কে

টাঙ্গাইলের সখীপুর-সাগরদিঘী আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন স্থানে পিচ ঢালাই, ইট-সুরকি উঠে গিয়ে সৃষ্টি হয়েছে বড় বড় খানাখন্দক। সম্প্রতি ঝড়ো হাওয়ার সঙ্গে একটু বৃষ্টি হওয়ায় ওইসব খানাখন্দে পানি জমে কাঁদার সৃষ্টি হয়েছে। আর ওই খানাখন্দে আটকে যাচ্ছে মালবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন। এতে দুর্ভোগ পোহাচ্ছেন রাস্তায় চলাচলকারীরা।

তবে সড়কটি সড়ক ও জনপথ বিভাগের আওতায় হওয়ায় উন্নীত করার প্রক্রিয়া চলছে বলে জানান সওজের উপ-বিভাগীয় প্রকৌশলী।

জানা যায়, সখীপুর-সাগরদিঘী ২০ কিলোমিটার সড়কটি দুই বছর আগেও এলজিইডির রাস্তা হিসেবে অধিভুক্ত ছিল। টাঙ্গাইলের মধুপুর থেকে সখীপুর হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গোড়াই নামক স্থানে সংযোগ হওয়ায় সড়কটির গুরুত্ব বেড়েছে। এরপর থেকে সড়কটি সড়ক ও জনপদ (সওজ) বিভাগের অন্তর্ভুক্ত হয়।

সওজ সূত্র জানায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট সৃষ্টি হলে এ সড়ক দিয়ে দেশের উত্তরাঞ্চল, ময়মনসিংহ, জামালপুর, শেরপুরসহ কয়েকটি জেলার যানবাহন এ বিকল্প সড়ক দিয়ে চলাচল করে থাকে। এছাড়াও রাজধানী ঢাকার কাছে হওয়ায় এ সড়ক দিয়ে আনারস, কলা, কাঁঠাল, বাঁশ, কাঠ, মুরগির খাদ্য, মুরগির বাচ্চা, ডিম, ইট-বালুবাহী ট্রাক, বাস, ওষুধের গাড়ি, কাভার্ড ভ্যানসহ বিভিন্ন পণ্যবাহী কয়েক হাজার যানবাহন চলাচল করে। চলতি বর্ষা মৌসুমে সড়কের কচুয়া বাজার, ঘোনারচালা ও বড়চওনা বাজার অংশে বড় ধরনের খানাখন্দকের সৃষ্টি হয়েছে।

সরেজমিন কচুয়া বাজারের উত্তর পাশে গিয়ে দেখা যায়, সড়কের ১০০ গজের মধ্যে ৬-৭টি বড় বড় গর্ত। ওইসব গর্তে বৃষ্টির পানি জমে কাঁদার সৃষ্টি হয়েছে। মালবাহী ট্রাক আটকে গিয়ে সড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়েছে।

কচুয়া বাজারের ব্যবসায়ী ইয়ারুল মিয়া জানান, এই স্থানে ঘণ্টায় ঘণ্টায় একটি করে ট্রাক আটকে যাচ্ছে। এ সময় চলাচলকারীদের দুর্ভোগের কোনো সীমা থাকে না। এক সপ্তাহ আগে দুইপাশে দুটি ট্রাক আটকে গিয়ে আট ঘণ্টা ওই সড়কে যানবাহন বন্ধ ছিল।

শাহ আলম নামের একজন ট্রাকচালক জানান, 'আমি প্রতিদিনই এর সড়ক দিয়ে যাতায়াত করি। একটু বৃষ্টি হলেই এ সড়ক দিয়ে চলাচল করা খুবই কষ্ট হয়ে যায়।'

কালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামাল হোসেন বলেন, 'পুরো সড়কজুড়েই খানাখন্দ। তবে কচুয়াবাজারের অবস্থা বেশি ভয়াবহ। বিকল্প সড়ক না থাকায় যাতায়াতকারীদের দুর্ভোগ দিন দিন বাড়ছেই।

সড়ক ও জনপথ বিভাগের মির্জাপুর অঞ্চলের উপবিভাগীয় প্রকৌশলী আনোয়ার হোসেন জানান, 'সখীপুর-সাগরদিঘী সড়কটি তিন লেনে উন্নীত করার জন্য ইতিমধ্যে ডিপিপি (ডেভেলমেন্ট প্রজেক্ট প্রোফাইল) তৈরির প্রক্রিয়া চলছে। মানুষের দুর্ভোগ কমাতে খানাখন্দক অংশে জরুরি মেরামত কার্যক্রম শুরু করে দেওয়া হচ্ছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে