রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

বরিশাল বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে প্রফেশনাল এমবিএ কোর্স

বরিশাল অফিস
  ১৯ মে ২০২৪, ০০:০০
বরিশাল বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে প্রফেশনাল এমবিএ কোর্স

বরিশাল বিশ্ববিদ্যালয়ে নিয়মিত প্রোগ্রামের পাশাপাশি চালু হচ্ছে প্রফেশনাল এমবিএ কোর্স। বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। গত বৃহস্পতিবার (১৬ মে) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রফোশনাল এমবিএ'র ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত চার বিভাগে এমবিএ করার সুযোগ পাবেন।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও প্রফেশনাল এমবিএ প্রোগ্রামের সমন্বয়ক ড. আব্দুলস্নাহ আল মাসুদ বলেন, চতুর্থ শিল্প বিপস্নবের যুগে দক্ষ মানবসম্পদ গঠনে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইন্ডাস্ট্রি কোলাবোরেশান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিচিতি বৃদ্ধি করবে এবং ইন্ডাস্ট্রিসহ অন্যান্য চাকরির জগতে একটা নেটওয়ার্ক তৈরি করতে সহায়তা করবে। যা আমাদের নিয়মিত শিক্ষার্থীদের চাকরির বাজারকে প্রসারিত করবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতাও বৃদ্ধি পেতে পাবে।

এ প্রোগ্রাম নিয়মিত শিক্ষার্থীদের সেশনজট বৃদ্ধি করবে কী না এমন প্রশ্নের জবাবে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন বলেন, এই কোর্সের সঙ্গে সেশনজটের কোনো সম্পর্ক নেই। এখানে মাত্র পাঁচটি কোর্স থাকবে। একজন শিক্ষক প্রতি সপ্তাহে দু'দিন একটি করে ক্লাস নেবেন।

এ প্রোগ্রামের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল কাইউম বলেন, কোয়ালিটি এডুকেশন (ঝউএ-৪) এর কথা বিবেচনায় রেখে এমবিএ প্রোগ্রামটির উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন শ্রেণি পেশা ও পর্যায়ে কর্মরত ব্যক্তি তাদের পেশাগত উন্নতি করতে পারবেন। এটি গুণগত শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি প্রস্তুতের দ্বারা বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুনাম আরও বৃদ্ধি করবে। বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া এর গুরুত্ব অনুধাবন করে ঐকান্তিক প্রচেষ্টায় প্রোগ্রামটি চালু করেছেন। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও তার প্রতি কৃতজ্ঞ।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, এটা প্রফেশনাল কোর্স। এটা চালুর কারণে এ অঞ্চলের সরকারি-বেসরকারি চাকরিজীবীদের আর ঢাকাসহ অন্য কোথাও এমবিএ করতে যেতে হবে না। তারা সহজেই চাকরি ঠিক রেখে কোর্সটি সম্পন্ন করতে পারবেন। এ কোর্সে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের ওপর সেশনজটের কোনো প্রভাব ফেলবে না। কারণ ক্লাস হবে শুক্রবার ও শনিবার।

প্রসঙ্গত, এ প্রোগ্রামে ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং এবং ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং এ চারটি বিষয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। আগামী ২৫ জুন পর্যন্ত এ কোর্সে ভর্তির আবেদন করা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে